যেভাবে নতুন করে চিনবেন দেশটাকে

লিখেছেন লিখেছেন আবরারুল হক ০৪ জানুয়ারি, ২০১৫, ০১:৩৮:২৪ রাত

পড়ালেখা ও কাজের প্রেসার, সময় সুযোগের অভাব আর আর্থিক সমস্যা সব মিলিয়ে ভ্রমণের সুযোগ খুব একটা পাই না। তারপরেও মাঝে মধ্যে সুযোগ পেলেই বের হই প্রিয় জন্মভূমিটাকে ভালভাবে দেখতে। যেই দেশটাকে নিয়ে এত স্বপ্ন দেখি, সেই দেশটা এই স্বপ্ন বাস্তবায়নের জন্য আসলে কতটুকু উপযুক্ত, তা জানার আগ্রহ থাকে সেই ছুটে যাওয়াতে।

বিশ্বাস করুন, দেশটাকে ভালবেসে আপনি যদি পর্যবেক্ষকের দৃষ্টিতে দেশের বিভিন্ন জনপদে ঘুরে বেড়ান, এই দেশ সম্পর্কে আপনার ধারণা আমূল পাল্টে যাবে।

যেই দেশের ব্যাপারে খুব সহজেই আমরা বলে ফেলি যে, এই দেশটাকে দিয়ে কিচ্ছু হবে না, সম্ভাবনা ছাড়া সমস্যাই খুঁজতে হবে তখন।

যেই দেশটার কতিপয় কুলাঙ্গারের কারণে আমরা যারা দেশের অধিকাংশ মানুষকে খারাপ মনে করার দুঃসাহস করছি, বিশ্বাস করুন, এই মানুষগুলোই দেশকে নিয়ে আপনার স্বপ্নের ভিত্তি হয়ে দাঁড়াবে।

বিশেষ করে সীমান্তবর্তী এলাকাগুলোর কথা বলবো, স্বদেশের প্রতি আপনার ভালবাসা আর দেশকে নিয়ে আশাবাদ, স্বপ্ন অনেক অনেক গুণ বেড়ে যাবে যদি পার্শ্ববর্তী দেশের সাথে নিজের দেশটাকে মিলিয়ে দেখলে।

আপনি স্বপ্ন দেখতে শিখবেন, এই দেশটাকে আসলে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া যায়।

খুব কঠিন নয় সেই কাজটি।

কেবল দরকার আমাদের এই বিশ্বাস যে, আমাদের এই বাংলাদেশ আসলেই অনেক সম্ভাবনার।

দরকার এই প্রত্যয়ের, আমরা বদলাবই এই অসুস্থ সংস্কৃতিকে, চোখে আঙ্গুল দিয়ে বিশ্ববাসিকে আমরা দেখিয়ে দেব, মালয়েশিয়া সিঙ্গাপুরই নয় শুধু, আমরাও পারি সবার সামনে উদাহরণ হতে।

দেশটাকে দেখুন ভালবাসাপূর্ণ পর্যবেক্ষকের দৃষ্টিতে।

দেশকে নিয়ে সম্পুর্ণ হতাশ হয়ে পড়ার আগে আরেকটু গন্ধ শুঁকে দেখুন এই মাটির। গ্যারান্টি দিয়ে বলছি, আপনার ধারণা পুরা রিভার্স সুইং করবে।

আমরা দেশটাকে ভাল না বাসলে, দেশের সমস্যা সমাধানে নিজ অবস্থান থেকেই সাধ্যমত চেষ্টা না করলে আসমান থেকে কেউ উঠে আসবে না, মাটি ফুঁড়েও কেউ বের হবে না সমস্যা সমাধানের জন্য।

একাত্তরের চেতনা ‘ফাঁসি চাই’ ‘ফাঁসি চাই’ বলে গলা ফাটানো নয়,

একাত্তরের চেতনা হল ঐক্যবদ্ধভাবে যার যা আছে তা নিয়ে দেশের সমস্যা সমাধানে ঝাপিয়ে পড়া।

বিষয়: বিবিধ

১১২১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299117
০৪ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৫৩
হতভাগা লিখেছেন : দেশ কখনও খারাপ না , খারাপ হয় না দেশের মানুষও । খারাপ হয় যারা দেশ পরিচালনা করে সেই গুটি কয়েকজনের জন্য ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File