বিলবোর্ড ও ক্রিকেট নিয়ে অপরাজনীতির ঘৃণ্য প্রচেষ্টা

লিখেছেন লিখেছেন আবরারুল হক ১৯ মার্চ, ২০১৪, ১১:৩৮:০১ রাত

রাজধানীর পথে পথে এখন চোখে পড়ে বিশাল বিশাল অনেকগুলো বিলবোর্ড। বিলবোর্ডসমূহে দেখা যায় জলছাপ হিসেবে ব্যবহার করা হয়েছে ক্রিকেটারদের ছবি এবং প্রায় সব বিলবোর্ডে ফোকাস করা হয়েছে শেখ হাসিনা ও শেখ মুজিবুর রহমানের ছবি।

বাংলাদেশের মানুষ ক্রিকেটপ্রেমী। আরো ভালভাবে বলতে গেলে ক্রিকেটপাগল বললেও ভূল হবে না। এই দেশের মানুষের ক্রিকেটপ্রেম এত কড়া যে, অন্য কোন দেশের মানুষের মধ্যে ক্রিকেটের জন্য এমন ভালবাসা দেখা যায় না।

এর অবশ্য কারণও আছে যথেষ্ট। এই দেশের রাজনীতিবিদ-বুদ্ধিজীবিরা যখন দেশের মানুষের আশা-আকাংখা পূরণে প্রায় সম্পূর্ন ব্যর্থ হয়েছে, তখন দেশের মানুষ এই দেশের দুইটি জনগোষ্ঠীর কাছ থেকে ভাল কিছুর আশা করতে পারে এবং ভাল কিছু পাওয়ার ভরসা রাখতে পারে। তারা হল বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল অর্থাৎ টাইগার্স।

সেনাবাহিনীকে নিয়ে রাজনীতির কথা এখন বলতে যাব না। এখন কিছু বলার চেষ্টা করবো গত ৫ জানুয়ারী ইতিহাসের সবচেয়ে বেশি জনগণের অংশগ্রহণে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা বর্তমান সরকারের ক্রিকেট নিয়ে অপরাজনীতির চেষ্টা নিয়ে।

বাংলাদেশের মানুষ রাজনৈতিক ইস্যু এবং রাজনৈতিক দলগুলোর ব্যাপারে স্পষ্ট দ্বিধা-বিভক্ত হলেও, ক্রিকেটের ব্যাপারে কারো কোন মতভেদ নেই। আওয়ামী লীগ-বিএনপি-জামায়াত কিংবা অন্য কিছু নয়, সবার প্রাণে একটাই নাম "বাংলাদেশ"।

টি-২০ বিশ্বকাপের ব্যাপারে কোন বিলবোর্ড করলে তাতে টাইগারদের অনেক স্মরণীয় মূহূর্তের ছবি থাকতে পারে এবং তাই থাকার কথা। কিন্তু সেই ছবিকে প্রায় অস্পষ্টভাবে ব্যবহার করে তাতে শেখ হাসিনার হাসিমাখা মুখ কিংবা শেখ মুজিবুর রহমানের চুরুট টানার ছবি (চুরুট মাদকের অন্তর্ভূক্ত কিনা তা নিয়ে কিছু বলার দরকার নাই) ফোকাস করার আদৌ কোন যৌক্তিকতা আছে কি? শেখ মুজিবুর রহমানের আমলে তো বাংলাদেশে ক্রিকেট বলতেই কিছু ছিল না।

শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা হলেও, তার কন্যা এবং তার কন্যার আশেপাশের চামচারা তার নামকে এমনভাবে অপব্যবহার করেছে যে, দেশের মানুষের একটা অংশের কাছে তিনিও প্রশ্নবিদ্ধ হয়ে গেছেন।

বহির্বিশ্বের ক্রিকেটপ্রেমীরা বাংলাদেশে এসে এই সব দেখলে খুব সহজেই এই দেশের অপরাজনীতির চিত্র বুঝতে পারবে।

দেশের মানুষের আবেগের ও ঐক্যের একমাত্র স্থান ক্রিকেট নিয়েও রাজনীতি শুরু করেছে দেশের মানুষের বিপুল ভোটে নির্বাচিত হওয়া আওয়ামী লীগ সরকার।

আওয়ামী লীগের "বিলবোর্ড রাজনীতি" একেবারে নতুন নয়। তবে দেশের মানুষের প্রাণের খেলা ক্রিকেট নিয়ে এই অপরাজনীতির হীন প্রচেষ্টা তাদেরর রাজনীতির দর্শনকে মানুষের কাছে আরো স্পষ্ট করে তুলছে।

বিষয়: বিবিধ

১১৩৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

195120
২০ মার্চ ২০১৪ সকাল ১১:৪৮
হতভাগা লিখেছেন : # বাংলাদেশের আইসিসি ট্রফি জয় কত সালে ? ১৯৯৭ তে ।

# বাংলাদেশ কোন বছর প্রথ ক্রিকেট বিশ্বকাপে খেলে ? ১৯৯৯ এর বিশ্বকাপে ।

# বাংলাদেশ কোন সালে পাকিস্তানকে হারায় ? সেই ১৯৯৯ সালে ।

# বাংলাদেশ কোন বছর টেস্ট স্ট্যাটাস লাভ করে ? ২০০০ সালে ।

# কোন সালে বাংলাদেশে (প্রথম)বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয় ? ২০১১ সালে ।

# বাংলাদেশ কোন সালে ওডিআইতে নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করে ? দুইবার , একবার ২০১০ তে (৪-০) এবং আরেকবার ২০১৩ তে (৩-০)।

# এবারের টা নিয়ে মোট কতবার এশিয়া কাপের আসর বসেছে বাংলাদেশে ? ৪ বার । ১৯৮৮-৮৯ , ২০০০ , ২০১২২০১৪

এবারের টি২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হচ্ছে ? বাংলাদেশে (২০১৪) ।

195950
২২ মার্চ ২০১৪ রাত ০১:৪০
আবরারুল হক লিখেছেন : ;Winking ;Winking অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File