বৃষ্টির যে জল থেকে মুক্তা বানায় ঝিনুক।।। খান শাহীল মাজহার

লিখেছেন লিখেছেন মানবতার সমাধান ০৪ ডিসেম্বর, ২০১৩, ১০:৩৯:৩৬ রাত

অনেক সময় রাতেরবেলা আকাশ থেকে এমন বৃষ্টি হয় যা থেকে মুক্তা তৈরি হয়। এ ধরনের বৃষ্টি যখন হয় তখন সেই বৃষ্টির পানি খাবার জন্য নদীর তলদেশে যত ঝিনুক আছে তা ওপরে ভেসে ওঠে এবং মুখ খুলে হাঁ করে থাকে।অল্প খেয়ে যে ঝিনুক তুষ্ট সে এই বৃষ্টির পানি এক ফোঁটা খেয়ে মুখ বন্ধ করে দেয়। তারপর সে আবার নদীর তলদেশে চলে যায়। এই ঝিনুকের পেটে যে মুক্তা হয় তা হয় অনেক বেশি বড়,উজ্জ্বল এবং দামি মুক্তা।বেশিরভাগ ঝিনুক রয়েছে যাদের পিপাসা অল্প পানিতে মেটে না। তাদের মধ্যে যারা এক ফোঁটা বৃষ্টির পানিতে তুষ্ট না হয়ে কয়েক ফোঁটা আহরণ করে তাদের খাওয়া এক এক ফোঁটা পানিতে মুক্তা হয় বটে কিন্তু তা আকারে হয় খুব ছোট। আর যেসব ঝিনুক মোটেই মুখ বন্ধ করে না তাদের পেটে কোনো মুক্তা উৎপাদিত হয় না।

মসনবী শরিফে মাওলানা রুমী অল্পে সন্তুষ্টির উপরোক্ত সুন্দর দৃষ্টান্তটি উল্লেখ করেছেন। তিনি বলেছেন; ‘লোভী ব্যক্তির চক্ষু পেয়ালা কখনও পূর্ণ হয় না,অল্পে তুষ্ট না হওয়া পর্যন্ত ঝিনুক মুক্তাপূর্ণ হয় না।’ আল্লামা রুমী তাই উপদেশ দিচ্ছেন মানুষকে লোভ সংবরণ করতে। তিনি প্রশ্ন তুলেছেন প্রয়োজনের অধিক সোনা-রুপা বা ধনসম্পদ জমিয়ে রেখে লাভ কী? পৃথিবীর যাবতীয় ধনসম্পদের অধিকারী যদি কোনো ব্যক্তি হয় তাতেও বা লাভ কী? মানুষ তার জীবদ্দশায় খেতেও পারে না, ভোগও করতে পারে না। কিন্তু তারপরও দুঃখ লোভী মানুষ এই সহজ সত্যটি একদম বুঝতে পারে না।লোভ-লালসা সংবরণ করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে সংযম সাধনা করা এবং আল্লাহর এবাদত বন্দেগি করা। সূরা আরাফের ১৪৪ নং আয়াতে মহান আল্লাহতায়ালা এরশাদ করেছেন, ‘সুতরাং আমি যা দান করেছি, তা গ্রহণ করুন ও কৃতজ্ঞ হোন।’ মহান আল্লাহতায়ালা আমাদের যা দান করেছেন তা কৃতজ্ঞতা সহকারে গ্রহণ করা উচিত। এর ফলে আল্লাহর নেয়ামত আরও বৃদ্ধি পায় এবং মহান আল্লাহর সান্নিধ্য লাভ করা যায়।

হজরত আবু আলী দাক্কাক (রা.) বলেন, আল্লাহর ওপর ‘সন্তুষ্টি অর্থ এই নয় যে, কোনো বিপদ এলেও কষ্ট অনুভূতি হবে না।বরং সন্তুষ্টির অর্থ হচ্ছে মহান আল্লাহ পাকের বিধিবিধান এবং ফয়সালাগুলোর ওপর প্রকাশ্যে এবং গোপনে আপত্তি তুলবে না।হাদিসে বলছে, ‘অল্পে তুষ্ট ব্যক্তি সম্মান পায়,লোভী ব্যক্তি অপদস্থ হয়।অল্পে তুষ্টি আল্লাহর নেয়ামতের এমন ভাণ্ডার যার শেষ নেই।

বিষয়: বিবিধ

১৫৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File