হিন্দুদের প্রতি বদ দোয়াঃ কে শিখিয়েছে? খান শাহীল মাজহার

লিখেছেন লিখেছেন মানবতার সমাধান ০৪ নভেম্বর, ২০১৩, ০৭:৩৮:০৭ সকাল



হিন্দুদের প্রতি বদ দোয়াঃ কে শিখিয়েছে?

আমাদের সমাজে কোনো কোনো অঞ্চলে প্রচলিত আছে, কোনো হিন্দু বা অমুসলিম কেউ মারা গেলে সঙ্গে সঙ্গে ‘ফি নারি জাহান্নামা খালিদিনা ফিহা’ উচ্চারণ করতে হবে। যেমন কোনো মুসলমানের মৃত্যুসংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’ পড়তে হয়। অমুসলিমদের বিষয়ে প্রচলিত উক্তিটি একটি বদ দোয়া। এর অর্থ হলো, ‘সে চিরকাল জাহান্নামের আগুনে শাস্তি ভোগ করুক!’ এই প্রথার পক্ষে কোরআন হাদিস তথা ইসলামের কোথাও কোনো ভিত্তি নেই। এটি সম্পূর্ণই বানোয়াট এবং কুসংস্কার।

একটি মানুষ মারা গেল, তিনি মৃত্যুর সময়ও ইমানহারা তথা অমুসলিম অবস্থায় মৃত্যুবরণ করেছেন-নিশ্চিতভাবে বিভিন্ন তথ্য-প্রমাণসাপেক্ষে জানা গেলেও এমন বদ দোয়া করার নির্দেশনা ইসলামে দেওয়া হয়নি। অথচ সাধারণ যে অমুসলিমগণ মৃত্যু বরণ করছেন, তাদের বিষয়ে কীভাবে নিশ্চিত করে বলা সম্ভব যে, অমুসলিম বা নাস্তিক অবস্থায়ই তাদের মৃত্যু হয়েছে?

ইসলাম শব্দের ভেতরই লুকিয়ে আছে শান্তি কামনা। সর্বক্ষেত্রে এই জীবনবিধানের মৌলিক দর্শনই হলো, মানুষের শান্তি কামনা করা। বিবেকের পক্ষেও বিষয়টি সমর্থিত নয় যে, কোনো অমুসলিমের মৃত্যুসংবাদে তার জন্য এমন বদ দোয়া করতে হবে। কারো মধ্যে এমন ভুল চিন্তা থাকলে নিজে সংশোধনের পাশাপাশি অন্যদেরকেও এ বিষয়ে সঠিক জ্ঞান দান করা উচিৎ।

বিষয়: বিবিধ

১৩২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File