বই প্রকাশের খরচ-খরচা (২০১৪)

লিখেছেন লিখেছেন পারভেজ রানা ০৬ নভেম্বর, ২০১৩, ১১:৫৫:১৪ সকাল

বই প্রকাশের খরচ-খরচা (২০১৪)

বন্ধুরা ইতিপূর্বে বই প্রকাশের বারো ধাপ নিয়ে বলেছিলাম, আজ বলব এবছর বই প্রকাশ করতে কেমন খরচ পড়তে পারে।

বই প্রকাশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজ বইয়ের প্রুফ রিডিং বা সম্পাদনা। একজন পেশাজীবি সম্পাদককে দিয়ে বইটা সম্পাদনা করে নিতে পারেন। বইয়ের প্রথম ১০-১৫ পৃষ্ঠার কপি লাগবে (প্রচ্ছদসহ) আইএসবিএন নাম্বার নেওয়ার জন্য। ফর্মা প্রতি ৪০০/= টাকা রেটে আপনার বইয়ের প্রুফ রিডিং করিয়ে নিতে পারেন। ভালো প্রুফ রিডারের সন্ধান আপনাকে কোন একজন প্রকাশক দিতে পারেন।

বইয়ের কম্পোজ ও ফর্মা সেট আপ করার জন্য ছাপাখানা আপনাকে একটা রেট দিতে পারে। এখন কম্পোজ ও ফর্মা সেট আপের জন্য আপনাকে ফর্মা প্রতি ৬০০/= থেকে ৮০০/= টাকা গুনতে হতে পারে।

বইয়ের মার্কেটিং-এর জন্য প্রচ্ছদ বা কভার খুবই গুরুত্বপূর্ণ। একজন প্রচ্ছদ শিল্পী আপনাকে বইয়ের প্রচ্ছদ করে দেবেন। বন্ধু বান্ধবকে দিয়ে আঁকিয়ে নিতে পারেন, কিন্তু সেটা আপনার বইয়ের মার্কেটিং-এর জন্য ভালো কিছু নাও হতে পারে। তাই একজন প্রফেশনালকে দিয়ে আঁকিয়ে নিন আপনার বইয়ের প্রচ্ছদ। ১০০০/= টাকা থেকে শুরু করে তিন চার হাজার বা আরো বেশীও খরচ করতে পারেন বইয়ের কাভারের জন্য।

বইয়ের কাভার ডিজাইন করার পর আপনাকে পিজিটিভ বের করতে হবে। চার রং প্রচ্ছদের জন্য চারটি পজিটিভ বের হবে। পজিটিভ বের করার জন্য আপনাকে ফকিরাপুল বা পল্টনের প্রতিষ্ঠানগুলোতে যেতে হবে। পজিটিভ বের করার জন্য আপনাকে গুনতে হবে প্রতি স্কয়ার ইঞ্চিতে ৬৫ পয়সা করে। আপনার বইয়ের প্রচ্ছদ যদি ১১”বাই ১৮’’ হয়। চার কালার পজিটিভ বের করতে খরচ হবে ৫১৪ টাকা ৫০ পয়সা।

প্রচ্ছদ ছাপার জন্য ভালো মানের প্রেস থেকে ছাপতে হলে আপনাকে প্রতি কালারে ১০০০ কপি পর্যন্ত। ৮০০/= টাকা করে পড়বে, প্লেট ও প্রিন্ট সহ। চার রং প্রচ্ছদ ছাপাতে পড়বে ৩২০০/=

কাগজটা আপনাকে কিনে দিতে হবে। এক রিম কাগজে এক ফর্মা ১০০০ কপি বই ছাপা যাবে। এখন কাগজের দাম একটু কম ১৭০০/= থেকে ২৪০০/= টাকা রিম পাওয়া যাবে অফসেট কাগজ।

কভার ছাপার জন্য আর্ট পেপার কিনতে পারেন। আর্ট পেপারেই সাধারণত প্রচ্ছদ ছাপা হয়, ভালো মানের জন্য। একরিম আর্ট পেপার কিনতে পারবেন ৪০০০/= থেকে ৫০০০/= এর মধ্যে। কাগজের মান ভেদে তারতম্য হবে। এক হাজার কপি বইয়ের জন্য অর্ধ রিম কাগজ লাগবে। কভার ও ইনার উভয়ের জন্য কিছু বাড়তি কাগজ দিতে হবে ওয়েস্টেজ হিসেবে।

বই ছাপার জন্য আপনার বইয়ের পেজগুলিকে ফর্মা অনুযায়ী সাজিয়ে নিতে হবে। ট্রেসিং পেপারে প্রিন্ট দিয়ে ফর্মা অনুযায়ী সাজানোর কাজকে বলে পেস্টিং। প্রেস থেকে পেস্টিং করতে ফর্মা প্রতি ১০০/=টাকা করে নেবে।

ছাপার প্লেট ৩০০/= বা ৪০০/= ফর্মা প্রতি। ছাপা ৪০০/= বা ৫০০/= ফর্মা প্রতি।

বই ছাপার পরে বাইণ্ডিং করার জন্য বই হিসেবে এবং মান হিসেবে ১২/= টাকা থেকে শুরু হবে আপনার কপি প্রতি বাঁধাইয়ের রেট। এর সাথে আরো কিছু খরচ যুক্ত হবে বই-এর পুস্তানি এবং ক্র্যাপ এর কাগজের জন্য। সব মিলিয়ে ১৫/= টাকা ধরতে পারেন। বই বড় হলে রেট বেড়ে যাবে। ৫ ফর্মা পর্যন্ত বই ১৫/= টাকা ধরতে পারেন। ১০ ফর্মার জন্য ২০/= টাকা ধরুন।

বইয়ের প্রচ্ছদ লেমিনেট করার জন্য বই প্রতি ১/= ১.৫০/= খরচ পড়বে।

এসমস্ত খরচের সাথে আপনার যাতায়াত ভাড়া হিসেবে কিছু খরচ যোগ করুন। আপনি যদি ঢাকা শহরেই থাকেন আর বই ঢাকাতে প্রিন্ট করতে চান ২০০০/= টাকা খরচ ধরতে পারেন।

সবকিছুই তো জানলেন। এবার হিসাব করে ফেলুন, বই ছাপতে কত লাগে।

বই ছাপার এই খরচটা এই সময়ের জন্যই প্রযোজ্য। ভোটের বাজারে পোস্টারের রাজনীতি শুরু হয়ে গেলে কাগজের দাম বেড়ে যেতে পারে।

ছাপাখানার অবস্থান ভেদে হিসাবের তারতম্য হতে পারে।

সবার সুবিধার জন্য এখানে ফর্মা প্রতি এবং সংখ্যা প্রতি একটা হিসাব দিয়ে দিচ্ছি। আরো জানার জন্য যোগাযোগ করুন



বিষয়: বিবিধ

৩৩১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File