বই প্রকাশ-বিচিত্র অভিজ্ঞতা

লিখেছেন লিখেছেন পারভেজ রানা ০৪ নভেম্বর, ২০১৩, ০৯:৪০:১১ রাত

আমি পারভেজ রানা। তপন বাগচী দাদার লেখাটা পড়ার সুযোগ হল। আসলেই তিনি ভাগ্যবান। আমার এযাবৎ ৬টি প্রকাশনা বেরিয়েছে। আমার অভিজ্ঞতাটা একটু শেয়ার করতে চাচ্ছিলাম।

গতকাল গিয়েছিলাম একজন লেখক বন্ধুর সাথে দেখা করেত। উনার বয়স ৫০ পেরিয়ে গেছে। অবজারভার, ডেইলিস্টার-এ কলাম লেখেন। সম্প্রতি উনি একটি নির্বাচিত কলামের বই প্রকাশের জন্য আজিজ মার্কেটের এক প্রকাশকের কাছে গিয়েছিলেন। মার্কেটের নিচ তলার ঐ প্রকাশক উনাকে খরচের যা হিসাব ধরিয়ে দিয়েছেন, উনার তো ত্রাহি মধুসূদন অবস্থা। উনি এখন বই প্রকাশের নামও নিচ্ছেন না।

বাংলাবাজারে কিছু প্রকাশক ১০ বছরের জন্য স্বত্ব কিনে বই প্রকাশ করে, কিন্তু সেটার জন্যও আপনার পূর্বে প্রকাশিত ৫-৬ টি বই থাকতে হবে। আর স্বত্ব বেচতে পারবেন ৫-৬ হাজার টাকায়।

তসলিমা নাসরিনের বই প্রকাশের পর সবগুলি কপি তাকে কিনে নিতে হয়েছিল।

প্রকাশক সে আজিজ মার্কেট হোক আর বাংলাবাজারের হোক প্রকাশের আগে টাকা চাইবেই। ব্যতিক্রম অবশ্য আছে দু'একজন, তার জন্য আপনাকে খুঁজে বেড়াতে হবে। পেয়ে যাবেন কোন একদিন।

আহমদ ছফা একজন নতুন লেখকের পাণ্ডুলিপি বগলদাবা করে ঘুরতেন বাংলাবাজারে, প্রকাশকদের অনুরোধ করতেন- ছেলেটা ভালো লেখে একটা বই প্রকাশ করে দিন। সেই নতুন লেখকই আজকের হুমায়ূন আহমেদ।

আমার প্রথম কবিতার প্রকাশনা (গহীন ভালোবাসায়-কবিতার কার্ড) আমি নিজে করেছিলাম। পাবলিকেশন স্ট্রাটেজিতে আমি সফল হয়েছিলাম। খরচ উঠে এসেছিল।

দ্বিতীয়টি ছিল উপন্যাস এলে তুমি অবেলায়। বাংলাবাজারের ত্রয়ী প্রকাশনীর সাথে যৌথভাবে করেছিলাম। আমি তখন খুলনায় থাকতাম, যার কারণে অনেক সমস্যা পোহাতে হয়েছে।

তৃতীয়টি ছিল আমার সম্পাদিত কবিতার কার্ড ভালোবাসা দাও। এটির প্রকাশনার দায়িত্বে আমি ছিলাম, এবং সফল হয়েছিল।

আমার সর্বশেষ বইটি 'ঝড়ের শেষে' ২০০৮-এর বইমেলায় জ্যোতিপ্রকাশ প্রকাশ করেছে, পত্রিকায় প্রকাশিত গল্প নিয়ে। বইটি আমি কম্পিউটারে পুরোটাই প্রস্তুত করেছিলাম, যেকোন সময় নিজেই প্রকাশ করে ফেলতে পারতাম। জ্যোতিপ্রকাশকে আমার কোন টাকা দিতে হয়নি। তবে, বইটি প্রস্তুতের পরেও আমাকে অপেক্ষা করতে হয়েছে ২২ মাস। তারপরেও এটা ভাগ্যের ব্যাপার। আমি অবশ্য তপনদার মত অত ভাগ্যবান নই।

প্রথম আলোতে কয়েক বছর আগে নতুন লেখকদের বই প্রকাশের ব্যাপারে আমি কিছু টিপস দিয়ে লিখেছিলাম। সময় পেলে লেখাটি ব্লগে পুনঃপ্রকাশ করব।

তবে ব্লগার ভাইরা যদি লেখা বই আকারে প্রকাশ করতে চান। তাহলে আমরা একটি প্লাটফরম তৈরি করতে পারি। আমরা কয়েকজন একত্রিত হয়েছি। আপনারাও আসুন না? এবার বইমেলা২০১৪-এর প্রস্তুতি নিয়ে ফেলি।

আমার সাথে যোগাযোগের জন্য ঠিকানা ব্যবহার করতে পারেন। মন্তব্য জানালে খুশি হব।

বিষয়: সাহিত্য

১৭১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File