মুসলমান!

লিখেছেন লিখেছেন সায়িদ মাহমুদ ০২ নভেম্বর, ২০১৩, ০২:৪৯:৫৭ দুপুর



বাড়ীর Foundation যদি মজবুত না হয়, সেই বাড়ি যে কোন মূর্হুতেই ধ্বসে যেথে পারে তেমনি করে যেসব মুসলমানদের ইসলাম র্ধমীয় জ্ঞান, কুরআনের শিক্ষা ও বিশ্বাসের Foundation বা ভিত্তি মজবুত নয়। তাদের ইসলামও যে কোন সময়ই Divert হয়ে মিথ্যা প্রগতি নামের পরোক্ষ ইসলাম ও মুসলিম বিদ্ধেষীতায় পরিণত হয় শুধূ মাত্র কুরাআনিয় ইসলাম শিক্ষার অভাবে, (কুরআনিয় বললাম এই কারণে যে বর্তমানে অনেক মোল্লা/মৌলভি তাদের মনগড়া ও কল্পনা প্রসূত ইসলামী শিক্ষা ও ইতিহাস বাজার জাত করছেন)

বিশ্বব্যাপি ইসলামরে বিরূদ্ধে অন্ধ শত্রুতা ও বিদ্ধেষপোষণ কারিরা দেশে দেশে ধর্মপ্রাণ মুসলমানদের ঘরে ঘরে আধুনকতা, প্রগতিশীলতার নামে ইসলাম বিদ্ধেষ ও ইসলামের প্রতি অশ্রদ্ধা ছড়িয়ে দিচ্ছে সেইসাথে, মুসলিম কৃষ্টি কালচারকে মধ্যযুগিয় পশ্চাদপদ বলে দেশে বিদেশে মিথ্যা প্রচারণা চালাচ্ছে, যেমনি করে গত কিছুদিন আগে মিশরের আল-আহারাম পত্রিকায় প্রকাশিত একটি সম্পাদকিয়, যেটি বাংলাদেশের প্রথম আলোর মত প্রথমসারির একটি জাতীয় দৈনিক "যৌন জিহাদ" নামে আমাদের মুসলমানদের পবিত্রতম জিহাদকে পতিতা বৃত্তির সাথে তুলনা করেছে। যদিও তারা “প্রথম আলো গংরা" দীর্ঘদিন ধরে অত্যান্ত সজ্ঞানে প্রচার ও প্রসার করে আসছিল ইসলাম মানেই জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ। যখন “প্রথম আলো গংরা” যৌন জিহাদের নামে পতিতা বৃত্তির সাথে পবিত্র জিহাদের সম্পর্ক সৃষ্টি করে মুসলমানদের বিশ্বাস ও হৃদয়ে আঘাত করে। তখনও আমরা প্রতিক্রিয়া হীন শান্ত-সুবোদ মুসলমান থাকি। কথায় আছে মৌনতা সম্মতির লক্ষণ। তার মানে আমরা মেনে নিচ্ছি যে আমরা জঙ্গি, আমরা সন্ত্রাসি, ইসলামে যৌন! জিহাদ! বলে কোন জিহাদ আছে!

না’ আমরা মেনে নিচ্ছিনা, আবার অস্বিকার ও করছিনা, কারণ আমরা সবাই নাম সর্বস্ব আচার আনুষ্টানিক মুসলমান, আমাদের ইসলাম ফাতিহা,দুরূদে,ওরস,মেজবানের ইসলাম!

আমরা কয়জনিই বা সত্ত্বিকার অর্থে ইসলামকে জানি?

ইসলামের বুনিয়াদি শিক্ষা সম্পর্কে জানি?

ঈমান ও আমল সম্পর্কে জানি?

হয়তো অনেকেই জানিনা কারণ আমরা কুরআনের অনূবাদ সহ বাংলা ব্যাখ্যা পড়িনা। জীবনের বড় একটা অংশ আমরা বাংলা শিক্ষিতদের পড়াশুনা হয়েছে রবিন্দ্রনাথ, শমরেশ মঝুমদার, শরৎ চন্দ্র চট্রোপাধ্যায়, বিভোতিভূষন, সেক্সপিয়র, রবার্টলুইস দের মতো ইহজাগতিক লেখকদের। Collection ও করি তাদের।

কিন্তু আমরা কয়জন মুসলিম যুবক আছি যারা নিজ আগ্রহে কুরআনের মর্মবাণি বুঝার ও জানার উদ্দেশ্ব্য বাংলা অনুবাদ ও ব্যখ্যা সংগ্রহ করেছি? অনেকেই বলবো না!

ইসলাম হলে কিছু বিশ্বাস ও কাজের নাম, যারা সেই বিশ্বাস ও কাজ করে তারাই মুসলমান, যাদের মধ্যে সেই সব বিশ্বাস (কুরআনের অনুবাদ যেসব বিশ্বাসের কথা বালে) কার্যকর ভাবে বিদ্যামান তারাইতো সত্যিকার অর্থে মুসলমান।

আমরা আবার মুসলমান!

অতচ্ আমরা আজকে

প্রথম আলো,কালের কন্ঠ,সমকাল, যুগান্তর,ইত্তেফাক,আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন পড়ে Muslim হওয়ার চেষ্টা করছি তাদের লিখিত কতিথ ইতিহাসকেই ইসলামের ইতিহাসকে কুরআনের ইতিহাস বলে বিশ্বাস করছি। আল্লামা আহমদ শাফি, মুফতি আমীনি, আল্লামা দেলোয়ার হুসেন সাঈদীর মতো বিজ্ঞ কুরআন হাদিস বিশারদ সম্পর্কে কথায় কথায় কটুক্তি ও বিষেদঘার করছি। অন্যদিকে সৈয়দ আবুর মকসুদ, মিজানুর রাহমান খান, সম্পাদক মতিয়ুর রহমানদের মতো স্বঘোষিত কাফের ও চরমতম ইসলাম বিদ্ধেষিদের কথায় ইসলামের মূলায়ন করছি দুঃখজনক ভাবে। আর যারা জীবনের সোনালী কৈশোর থেকে বার্ধক্য ব্যায় করেছেন কুরআনা ও হাদীসের শিক্ষা সম্প্রসারণে তারাই আজ আমাদের কাছে চিত্রিত হচ্ছেন ইসলামের শত্রু ও দুষমন হিসেবে। সত্যিই কি বিচিত্র! আমরা বাংলার মুসলমান! সত্যিই আমরা এক বিচিত্র সেলুকাস!

মুসলমান হতে হলে অবশ্যই অবশ্যই ইসলামের ইতিহাস ও কুরআনে উল্লেখিত নিয়ম/কানুন জানতে হবে সেই সাথে অর্থসহ কুরআনও কুরআনের ব্যাখ্যা/Explain পড়তে হবে। কোন মোল্লা মৌলভীর কল্পনাপ্রসূত Islamic History or নবীপ্রেমের কল্প কাহীনির চেয়ে কুরআনের প্রতি Dependency বাড়াতে হবে।

অন্যতায় এভাবে চলতে চলতে আমরা মুসলমানরা ইসলামের নামে কুফরদের সৃষ্ট আধাঁরের তিমিরেই হারিয়ে যাবো।

বিষয়: বিবিধ

১৪০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File