আল্লাহর সৃষ্ট জীবের প্রতি দয়া..

লিখেছেন লিখেছেন মুহাং হাসান উল্লাহ-সত্যের সন্ধানী এক তরুণ ১৪ নভেম্বর, ২০১৩, ০৯:৫৩:০৩ রাত

আল্লাহর সৃষ্ট জীবের প্রতি দয়া...

------------------------------------

এক ব্যক্তি একদিন মাঠে একটি তৃষ্ণার্ত কুকুর দেখতে পেল। তৃষ্ণায় কাতর হয়ে কুকুরটি বেহুঁশ হয়ে পড়ে রয়েছে। প্রাণ বের হয়ে যাবার আশংকা দেখে ঐ ব্যক্তির খুব মায়া হল। তাড়াতাড়ি করে নিজের পাগড়ি দিয়ে রশির মত বেঁধে বালতির মত ব্যবহার করে কূপ থেকে পানি উঠিয়ে মুর্মূষ কুকুরটিকে পান করালেন। কুকুরটি পানি পান করে সুস্থ হয়ে উঠে চলে গেল। সে যুগের পয়গাম্বর ঐ ব্যক্তির সম্পর্কে খবর জানিয়ে দিলেন যে,আল্লাহ তার সমস্ত গুণাহ মাপ করে দিয়েছেন।

তাই কবি আল্লামা শেখ সাদী (রহঃ) বলেছেন, তোমরা সতর্ক হয়ে যাও; যদি জালিম হও,তাহলে ভয় কর। সর্বদা পরের উপকারের দিকে লক্ষ্য রাখ এবং যতা-সম্ভব দান-খয়রাত কর। ভাল মানুষেরা কুকুরের উপকার করতেও বাধা দেন না। আর তোমরা নেক লোকের উপকার করতে চাও না। ভেবে দেখ তোমাদের অবস্থা কিরুপ হয়েছে।

কবি শেখ সাদী (রহঃ) বলেন,তোমরা তোমাদের হাত দিয়ে যা পার দান কর। কেননা,আল্লাহ সওয়াবের দরজা কারো উপর বন্ধ করে দেননি। যদি তুমি তৃষ্ণার্তদের জন্য মাঠে কূপ খনন করে দিতে না পার,তাহলে জিয়ারতের স্থানে একটি বাতি জ্বালিয়ে দাও। অর্থাৎ কিছু না কিছু উপকার কর। এমন সময় আছে যে,ধন-ভান্ডার খুলে প্রচুর পরিমাণে স্বর্ণ রৌপ্য দান করার চেয়ে মজুরের একটি স্বর্ণমুদ্রা দান করার নেকী অনেক বেশী। তাই যতদূর সম্ভব হয়,দান কর। যার যে পরিমাণ সামর্থ,সে পরিমাণ বোঝা বহন করবে। শক্তির চেয়ে অধিক বোঝা বহন করবে না। তুমি জীবের প্রতি দয়া কর;কিয়ামতের দিন আল্লাহ তোমার উপর করুনা করবেন। যে ব্যক্তি অসহায় দুস্থদের সাহায্য করবে,আল্লাহ তাকে পাকড়াও করবেন না। তোমার কৃতদাসকেও কষ্ট দিয়ো না; কেননা,সেও একদিন রাজা হতে পারে।

বিষয়: বিবিধ

১৫৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File