দুষ্ট লোকের মিষ্টি কথায় কখনো ভুলতে নেই।

লিখেছেন লিখেছেন মুহাং হাসান উল্লাহ-সত্যের সন্ধানী এক তরুণ ০৪ নভেম্বর, ২০১৩, ১০:০২:০৮ রাত

''দুষ্ট লোকের মিষ্টি কথায় নাহি দিবে কান,

তা না হলে আসবে বিপদ যাবে তোমার প্রাণ।''

একদিন এক শৃগাল পথ চলতে চলতে হঠাৎ করে পা পিছলে একটি কূপের মধ্যে পড়ে গেল। কূপ থেকে বের হবার কোন উপায় ছিল না। ফলে শৃগাল কূপের মধ্যে হাবু ডুবু খেতে খেতে নিস্তেজ হয়ে পড়ল এবং মনে মনে ভাবতে লাগল এই বুঝি আমার জীবনের শেষ নিঃশ্বাস বের হওয়ার সময় ঘনিয়ে আসছে সে নিশ্চিত হয়েছে যে,কূপ থেকে আর বের হওয়া যাবে না।

এমন সময় এক ছাগল পিপাসায় কাতর হয়ে ঘুরতে ঘুরতে ঐ কূপের নিকট এসে দাঁড়াল। কিন্তু কূপ থেকে পানি পান করার কোন ব্যবস্থা না থাকায় ছাগল একেবারে নিরাশ হয়ে গেল। এরই মধ্যে হঠাৎ করে শৃগালের দৃষ্টি ছাগলের দিকে পড়লে শৃগাল তাকে বলল,কি-রে ভাই! তোমার সাথে বহু দিন যাবত দেখ-সাক্ষাৎ নেই। তুমি কেমন আছ? তোমার দিনকাল কেমন যাচ্ছে?

ছাগল বললঃ তা আছি মোটামোটি। তুমি কেমন আছ?

শৃগাল বললঃ ভাই! এখানে যে শান্তি আর আরামে আছি,তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তুমিও নেমে আস। পানিও পান করতে পারবে এবং শান্তিও পাবে। বোকা ছাগল দুষ্ট শৃগালের কথা মত কোন কিছু চিন্তা-ভাবনা না করেই কূপের ভিতর ঝাঁপিয়ে পড়ল এবং পেট পুরে পানি পান করল।

এবার ছাগল দেখল যে,এখান থেকে বের হবার কোন পথ নেই। সে শৃগালকে বলল,এখন বের হবার উপায় কি? দুষ্ট শৃগাল এবার তার চালাকি চাল চালল। বলল,ভাই! বের হবার পথ তো দেখছি না। তবে একটা পথ আছে। তুমি তোমার পায়ে ভর দিয়ে একটু উঁচু হয়ে দাঁড়াও। আমি তোমার কাঁধে ভর করে উপরে উঠি। তারপর তোমাকে টেনে বের করব। যেই বুদ্ধি সেই কাজ।

শৃগাল ছাগলের পিঠে ভর করে উপরে উঠে গেল। এবার ছাগলের বের হবার পালা। কিন্তু শৃগাল তাকে বের করার কোন চেষ্টাই করল না। বরং তাকে বলল,ভাই! আমি তো বড় ক্লান্ত হয়ে পড়েছি। আমার পক্ষে তোমাকে বের করা কোনভাবেই সম্ভব নয়। তার চেয়ে তুমি অন্য কোন চেষ্টা কর। আমি এখন আসি।

দেখলে তো পাঠক বন্ধুরা,স্বার্থপর শৃগালের ব্যবহার! এরকম আমাদের সমাজে এমন কিছু দুষ্ট লোক আছে,যারা তাদের স্বার্থ সিদ্ধির জন্য নানা রকম জঘণ্যতম কার্যকলাপ চালিয়ে থাকে।

বিষয়: বিবিধ

৩০১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File