সংগ্রাম ছাড়া মানুষ জীবনে কিছুই লাভ করতে পারে না,''খাবার সংগ্রহের জন্য পাখির ও কঠোর পরিশ্রম করতে হয়''

লিখেছেন লিখেছেন মুহাং হাসান উল্লাহ-সত্যের সন্ধানী এক তরুণ ৩১ অক্টোবর, ২০১৩, ১১:০৭:২৬ রাত

জীবন সংগ্রামে জয় অথবা পরাজয় দু'ইয়েরই সম্ভানা আছে। কোন জয় সংগ্রাম ছাড়া আসে না। জীবনের পথে ছলতে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হওয়া অবশ্যাম্ভাবী। এরূপ বাধা আমাদের এগিয়ে চলার ক্ষমতাকে বাড়িয়ে দেয় এবং সঙ্গে সঙ্গে আমাদের বিনম্রতাও শেখায়। দুঃখের মধ্য দিয়েই বাধা-বিপত্তিকে অতিক্রম করে সামনে এগিয়ে যেতে হবে আমাদেরকে।

আমাদের একটা কথা মনে রাখতে হবে,শান্ত সমুদ্রে কখনো দক্ষ নাবিক হওয়া যায় না। প্রথমে সমস্ত সমস্যাই কঠিন মনে হয় কালক্রমে তা সহজ হয়ে আসে। সংগ্রাম ছাড়া মানুষ জীবনে কিছুই লাভ করতে পারে না। পিতামাতা হিসাবে আমরা যখন সব থেকে স্নেহের সন্তানকে সংগ্রাম থেকে আড়াল করে রাখি,তখন তার শক্তি বৃদ্ধি হতে না দিয়ে তার সবচেয়ে বেশি ক্ষতি করি।

মেঘ ও রৌদ্র এই দুইয়ে মিলেই হয় রংধনু। আমাদের জীবনেও কোন ব্যতিক্রম নয়। সেখানেও আছে সুখ এবং দুঃখ,ভালো এবং মন্দ,অন্ধকার এবং আলো। আমরা যদি এই প্রতিকুলতাকে 'উপযুক্ত' দৃষ্টিভঙ্গি নিয়ে অতিক্রম করতে পারি তাহলে হবে আমাদের জীবন স্বার্থক। মনে রাখবেন, ''যত বেশি পরিশ্রম করবে তত বেশি বাগ্যবান হবে''. খাবার সংগ্রহের জন্য পাখিদের ও কঠোর পরিশ্রম করতে হয়।

সব ওষুধ সুস্বাদু হয় না,অস্ত্রোপচার যনন্ত্রণাবিহীন হয় না। কিন্তু আমাদের এগুলি সহ্য করতেই হয়। প্রকৃতি থেকে আমাদের শিক্ষাগ্রহণ করা উচিত। অনেক সময় মনে হয়,দুঃখ-কষ্ট আমাদেরকে নীচের দিকে টেনে নামাচ্ছে। আসলে তা নয়;

যেমন,একটি ছেলে তার বাবার সঙ্গে ঘুড়ি ওড়াচ্ছিল। ছেলেটি বাবাকে জিজ্ঞেস করল,ঘুড়িটি কিসের জোরে উপরে উঠেছে। বাবা জবাব দিলেন,''সুতোর জোরে,''ছেলেটি বলল,কিন্তু বাবা,সুতো তো ঘুড়িটিকে নীচের দিকে টেনে রেখেছে?''বাবা তখন ছেলেটিকে ভালো করে লক্ষ্য করতে বলে,সুতোটি ছিঁড়ে দিলেন।

ঘুড়িটির কি হলো? অবশ্য মাটিতে নেমে এল। জীবনের ক্ষেত্রেও একথা সত্য। কখন্‌ও কখন্‌ও যা আমাদের নীচের দিকে টেনে নামাচ্ছে বলে মনে হয়,সেটিই কিন্তু আমাদের উপরে উড়তে সাহায্য করছে।

বিষয়: বিবিধ

১৮৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File