ইসলামী কবির অভাব কেন?

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১১ ফেব্রুয়ারি, ২০১৪, ০৯:৪০:৫৯ সকাল

বর্তমান সমাজে অনেক কিছুর দাম কমে যাচ্ছে। যেমন- মানুষের দাম, টাকার দাম,মুসলমানের দাম , আরো কত কিছুর দাম যে কমছে,তা বলে শেষ করা যাবেনা। কিন্তু দেখা যাচ্ছে- ইতিমধ্যে আরো একটি জিনিসের দাম কমে যাচ্ছে, সেটা কি হতে পারে? হ্যাঁ সেটি হচ্ছে ইসলামি কবির দাম। ইসলামী কবি দেখলেই তাদের বলা হচ্ছে মৌলবাদী,জঙ্গীবাদী। কেন আজ এ অবস্থা কবিদের? কেন? তার থেকে বের হবার কি কোন পথ নেই? কেন ইসলামী কবিরা আজ অপমানিত? কেন অন্যায়ের বিরুদ্ধে হক কথা বললেই ফাঁসির কাষ্টে ঝুলতে হবে? তাহলে কি আজ ইসলামী কবিরা জেগে উঠতে পারবেনা? তারা কি সেই কবি হাসসানের ঐতিহ্য ধরে রাখতে পারবেনা? কেন? কেন তারা পারবেনা?

এর থেকে মুক্তির পথ খোঁজা দরকার এবং কবিদের অবশ্যই ইসলামের পথে সোচ্চার হওয়া প্রয়োজন। না হলে আল্লাহর কাছে আমাদের জবাবদিহি করতে হবে।

অপরদিকে হিসাব করলে দেখা যাবে, মৌলবাদীরাই এ সমাজকে সঠিক ইসলামী ধাঁচে গড়ার চেষ্টা করছে। তাই সমাজ গড়ার জন্য মৌলবাদী কবি হতেই এগিয়ে আসা দরকার নবীনদের । এজন্য অবশ্যই আল্লাহর কাছে এর প্রতিদান পাওয়া যাবে।

বিষয়: সাহিত্য

১২২৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175773
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:০৮
সুমন আখন্দ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪৯
129226
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
175807
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৪
egypt12 লিখেছেন : আপনার কথাটি মৌলবাদী পত্রিকা বলে প্রচলিত পত্রিকা গুলোও বোঝে না। তাই তারাও নতুন প্রাবন্ধিক, কবি, সাহিত্যিক গড়ে উঠতে কাজ করছে না। আমরাই যদি নিজেদের মানুষদের মুল্যায়ন না করি তবে কে করবে?
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৫
129228
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আপনার সাথে একমত। বুঝিনা কেন তারা এটা করেনা?
আপনাকে অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য। সাথে থাকুন
175816
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:২২
আহমদ মুসা লিখেছেন : হক ও ন্যায়ের পক্ষে অবস্থান নিয়ে নিজের সাহিত্য চর্চা করলে কে কি বললো আর কিভাবে তিরস্কার করলো তা নিয়ে পেরেশানীতে ভোগারও প্রয়োজন পড়বে না। কারণ একজন হকপন্থী মানুষ সব সময় তার কাজের প্রতিদান আশা করেন আল্লাহর কাছে। পার্থিব জৌলুশ বা নাম জশ কুড়ানোর মধ্যে আত্মতৃপ্তি তারাদের পক্ষেই করা সম্ভব যাদের মধ্যে কাজের জবাবদিহিতার অনুভূতি নেই। অথচ আল্লাহ বলেছেন প্রত্যেক মানুষকে তার পার্থিব কর্মের জররা জররা হিসাব দিতে হবে আদালতে আখিরাতে। যারা আদালতে আখিরাতের জবাবদিহিতার প্রতি দায়বদ্ধ মনে করেন তাদের দুনিয়াতে দাম কমলো কি বাড়লো তা নিয়ে চিন্তা করারও সময় পান না। আমাদের রেনেঁসার কবি ফররক আহমদ তার সাহিত্য চর্চার বিনিময়ে দুনিয়াবী কোন স্বীকৃতি দাবী করেননি।
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৮
129229
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ধন্যবাদ মুসা ভাই, এতো সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য।
175911
১১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এর থেকে মুক্তির পথ খোঁজা দরকার এবং কবিদের অবশ্যই ইসলামের পথে সোচ্চার হওয়া প্রয়োজন। না হলে আল্লাহর কাছে আমাদের জবাবদিহি করতে হবে।
ভালই বলেছেন , অনেক ধন্যবাদ Good Luck Rose
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫৯
129230
ইশতিয়াক আহমেদ লিখেছেন : পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File