বইয়ের সাথে বন্ধুত্ব--২

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ০৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:২৮:০৪ দুপুর

প্রয়োজন পাঠাগার এবং পাঠচক্র : বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করতে পাঠাগার এবং পাঠচক্র বিশেষ ভূমিকা রাখতে পারে। পাঠাগারকে শুধু শহরে সীমাবদ্ধ না রেখে গ্রামে-গন্জে ছড়িয়ে দিতে হবে। পাঠাগার গড়ে তুলতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। আজকাল দেখা যায় পাঠাগার মানেই শুধু চুপচাপ বই পড়া। বই পড়ার পাশাপাশি তরুণদের একটু আড্ডার ব্যবস্থা করা যায়, তাহলে আরও ভালে হতে পারে। এতে তরুণ-তরুণীরা পড়ার পাশাপাশি বই নিয়ে মুক্ত আলোচনা করার সুযোগও পাবে। বই পড়ার অভ্যাস গড়ে তোলার অন্যতম একটি মাধ্যম হতে পারে পাঠচক্র। পাঠচক্রগুলো স্কুল-কলেজ,সংগঠন বা মহল্লাভিত্তিক হতে পারে। পাঠচক্রের মাধ্যমে বই পড়া এবং বই নিয়ে আলোচনা দুটিই হয় বলে বেশ কাজে দেয়।

উপহারে বই : প্রিয়জনের প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে আমরা উপহার দিয়ে থাকি। বিশেষ কোনো দিন,ধর্মীয় ও সামাজিক উৎসবেও আমরা একে অপরকে উপহার দেই। এসব উপহারের মাধ্যমে একদিকে যেমন সম্পর্কের বন্ধন দৃঢ় হয়,তেমনি বাড়ে পরস্পরের প্রতি আন্তরিকতা ও শ্রদ্ধাবোধ। আর তাই বর্তমানে এ উপহার দেওয়া নেয়ার রেওয়াজকে কেন্দ্র করে গড়ে উঠেছে হাজারও উপহার প্রস্তুতকারী প্রতিষ্টান। তবে উপহার হিসাবে প্রথমে আমরা বইয়ের কথা ভাবিনা। কিন্তু বইয়ের চেয়ে শ্রেষ্ট উপহার আর কিছু আছে কি? সচেতন ও জ্ঞানী মানুষের কাছে বই হচ্ছে সর্বশ্রেষ্ট উপহার। উপহার হিসেবে যদি বইকে প্রাধান্য দেয়া হয়, তাহলে তা যেমন রুচিশীল মানুষের জন্য হবে সবচেয়ে আনন্দের , তেমনি হবে স্থায়ীও । অন্যান্য উপহার সামগ্রীর প্রয়োজন ফুরিয়ে গেলেও একটি ভালো বইয়ের প্রয়োজন কখনো ফুরাবে না।

মানুষের মননশীল,চিন্তশীল,সৃষ্টিশীল চিন্তার যাবতীয় সূচনার বিস্ফোরন একমাত্র বইয়ের মাধ্যমে হতে পারে। দূর্ভাগ্যের বিষয় দিন দিন মানুষের মাঝে বই পড়ার আগ্রহ কমে যাচ্ছে। মানুষ এখন বইয়ের পরিবর্তে ফেসবুক,টিভি,সিনেমা আর আড্ডা দিয়েই অবসর কাটায়। বই কেনা ও পড়ার অব্যাসে ভাটা পড়ছে। প্রযুক্তিনির্ভর মানুষ বইকে সময়ক্ষেপন বলেই মনে করে। ছাত্র-ছাত্রীরা নিতান্ত বাধ্য হয়েই পাঠ্যবই পড়ে। বই পড়ার প্রতি যে অনীহা সৃষ্টি হয়েছে তা আমাদের ব্যাক্তি ও সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের অন্যতম একটা কারণ। আমাদের জীবসত্তা জাগ্রত থাকলেও মানবসত্তা জাগ্রত করার সিঁড়ি হচ্ছে বই। তাই বই পড়ুন , জীবন গড়ুন।

*******সমাপ্ত*******

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172396
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৩৮
ডক্টর সালেহ মতীন লিখেছেন : গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী একটি পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০৭
126269
ইশতিয়াক আহমেদ লিখেছেন : পড়ে মন্তব্য করার জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। সাথে থাকুন। সুস্থ থাকুন। আপনার facebook লিংকটা পেতে পারি?
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:৪৮
126398
ডক্টর সালেহ মতীন লিখেছেন :
172505
০৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:০৮
126271
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File