নিজেকে সুখি রাখতে যে ৭ টি করণীয়

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১৮ জানুয়ারি, ২০১৪, ১০:০০:০৭ সকাল

হাসিখুশি ও আনন্দে ভরা জীবনযাপন সবারই কাম্য। মানুষ একটি সুখী জীবনের জন্য সারাজীবন অনেক ধরণের কষ্ট হাসি মুখে মেনে নেয়। অনেকের কাছে সুখ পাখি ধরা দেয়, আবার অনেকে এই সুখ পাখির পিছনে ছুটেই জীবন পার করে দেন। কিন্তু আসলে সুখ কী জিনিস? সবাই কি সুখী হতে পারে? হ্যাঁ, অবশ্যই। সুখ আসলে মূল্য দিয়ে নির্ধারণের কোনো বিষয় না। এ তো সম্পূর্ণই মনের ব্যাপার। মানসিক একটি প্রশান্তি। যখন মানুষের মনে শান্তি থাকে তখনই একজন মানুষ সুখী হয়। এই শান্তিও কিন্তু কোথাও কিনতে পাওয়া যায় না। মানুষকেই খুজে নিতে হয়।

দৈনন্দিন জীবনে নানান কাজের মাঝেই খুজে নিতে হয় হাসি-আনন্দের বিষয় বস্তু । মানসিক কিছু ব্যাপারে একটু অন্যভাবে চিন্তা করলেই পেতে পারেন কাঙ্খিত সেই হাসি। জীবনে আনতে পারেন সুখ। হাসিখুশি কেটে যাবে জীবন।

খুঁজে বের করুন সেই কাজটি যা আপনাকে খুশি করে

প্রত্যেক মানুষই চাহিদা অনুযায়ী খুশি হওয়ার আলাদা আলাদা কাজ করে থাকেন। কোন কাজটি করলে আপনি মানসিকভাবে অনাবিল আনন্দ পান তা খুঁজে বের করুন। সেই কাজটিই করুন। মনের ইচ্ছাকে দমিয়ে রাখবেন না। এতে আপনার হাসি খুশি জীবন হারিয়ে যাবে। আরও ভালো হয় যদি অর্থ উপার্জনের জন্য যে কাজটি করে থাকেন,সেটা হয় আপনার মনের মত একটি কাজ। নিজের ভালো লাগার কাজকে পেশা হিসেবে নিতে পারা আসলেই ভাগ্যের একটি বিষয়।

অন্য কাউকে নিজের খুশির কারণ হিসেবে ধরে নেবেন না

আপনার মেজাজ ভালো থাকা কিংবা হাসির সাথে অন্য কাউকে জড়িয়ে নেবেন না। আপনি নিজে যেমন সম্পূর্ণ আলাদা একজন মানুষ ঠিক তেমনি আপনার খুশি আপনার নিজের কাছেই। অন্য কারোর ওপর নির্ভরশীল নয় আপনার আনন্দ। আপনি আপনার জন্য খুশি থাকুন। অন্য কাউকে খুশি করার জন্য কোন কাজ করলে তা আপনাকে খুশি দেবে না।

অতীত নিয়ে ভাববেন না

অতীত নিয়ে পড়ে থাকলে বর্তমান ও ভবিষ্যৎ দুটোই নষ্ট হয়ে যায়। হারিয়ে যায় মুখের হাসি ও জীবনের আনন্দ। যা হবার তা হয়ে গেছে। এগুলো নিয়ে অযথা চিন্তা করবেন না। অতীত নিয়ে ভাবনা ছেড়ে দিন। ‘কী করতে পারতেন’ তা নিয়ে না ভেবে ‘কী করতে পারবেন’ তা নিয়ে ভাবুন। জীবনে আনন্দ ফিরে আসবে।

অতিরিক্ত এবং আগাম আশা করবেন না

কথায় বলে আশা ভঙ্গের দুঃখ সব চাইতে বেশি। হ্যাঁ, কথাটি সত্য। কিন্তু, তাহলে কেন আগে থেকে অনেক বেশি আশা নিয়ে বসে থাকা? আশায় ভর করেই জীবন চলে। কিন্তু গণ্ডির বেশি বাইরে গিয়ে আশা করা শুধুই আশা ভঙ্গের দুঃখ বয়ে নিয়ে আসে। পরিমিত আশা করুন। আশা করেই বসে থাকবেন না। আশা ভঙ্গ হতে পারে এমন ইতিবাচক ধারনাও রাখুন। এতে দুঃখ বেশি লাগবে না। জীবনে সুখী হতে পারবেন।

নেতিবাচক চিন্তা করবেন না

অনেকেই আগে থেকে চিন্তা করে বসে থাকেন ‘আমি এটা করতে পারব না’ বা ‘আমাকে দিয়ে এটা হবে না’ কিংবা ‘এটা করে কোন লাভ হবে না’। আপনি আগে থেকেই যদি নেতিবাচক চিন্তা নিয়ে বসে থাকেন তাহলে জীবনে সাফল্য আসার সম্ভাবনাও খুব কম থাকবে। ইতিবাচক চিন্তা নিয়ে কাজে নামুন। কোন কারনে কাজটি না পারলে মনকে সান্ত্বনা দিতে পারবেন আপনি চেষ্টা করেছিলেন। এতেই খুশি থাকবে মন।

হিংসা করবেন না

অন্যের উন্নতি বা জীবন দেখে হিংসা করবেন না। এতে আপনি নিজে কখনই সুখী থাকতে পারবেন না। আপনার নিজের যা আছে তাতেই নিজের সুখ ও হাসি খুঁজে নিন। জীবন অনেক সহজ হয়ে যাবে।

রাগ পুষে রাখবেন না

রাগ মনের শান্তি পুরোপুরি নষ্ট করে দেয়। মানুষের যে কোনো কারনেই রাগ উঠতে পারে। এটা সাধারন একটি অনুভূতি। কিন্তু রাগ পুষে রাখা না রাখা সম্পূর্ণ আপনার ব্যাপার। আপনি রাগ পুষে রাখলে আপনার নিজেরই ক্ষতি। আপনার মনের শান্তি নষ্ট হয়ে মুখের হাসি হারিয়ে যাবে। ক্ষমার মনোভাব রাখুন। রাগ করলেও তা পুষে রাখবেন না। জীবনে সুখী হতে পারবেন।

বিষয়: বিবিধ

১৮১৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163826
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৪
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৪৭
118091
ইশতিয়াক আহমেদ লিখেছেন : Thumbs Down ধন্যবাদ
163865
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৩
দেখা হবে বিজয়ে লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File