ভালোবাসা!!!

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ২৯ নভেম্বর, ২০১৩, ০৯:৫৭:০৩ রাত

আমরা সবাই জানি ভালোবাসা শব্দটি অনেক বেশি পবিত্র। বিচিত্রময় এই পৃথিবী টিকে আছে শুধু মাত্র ভালোবাসা নামের শব্দটির জন্য। যুগ যুগ ধরে আমরা অনেক ভালোবাসার গল্পই তো শুনে আসছি , বাবা - মা এর জন্য ভালোবাসা, সন্তান এর জন্য বাবা –মা’র ভালোবাসা , বন্ধুত্তে ভালোবাসা, কিন্তু বর্তমান যুগের ভালোবাসা সম্পূর্ণ আলাদা।

আজ থেকে ১৫ , ২০ বছর আগের ভালোবাসা ছিল একরকম আর এখন বর্তমান যুগের ভালোবাসা অনেক বেশি অন্যরকম। ভালোবাসার সংজ্ঞা কিন্তু সবার কাছে একরকম না, এক এক জনের কাছে ভালোবাসা এক এক রকম। আমরা যদি সেই অনেক গুলো বছর আগে ফিরে যাই তখন ছিল ভালোবাসা অনেক নিষ্পাপ , ভালোবাসায় ছিল অনেক আনন্দ আর আনন্দ কেনই বা থাকবেনা তখন তো প্রেম ভালোবাসা চলতো চিঠিতে , চিরকুটে।

সেই সময় যোগাযোগ মাধ্যম বেশি উন্নত ছিল না আর টি এন্ড টি ফোন তো হাতে গোনা অল্প কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ ছিল। তাই তখন যদি কোন ছেলে – মেয়ে এর মাঝে প্রেম হতো তাদের উভয়েরই প্রেমের আদান–প্রদান চলতো চিঠিতে অথবা ওই ছোট্ট চিরকুট দ্বারা আর চিঠি চিরকুট পৌঁছানর উৎকৃষ্ট মাধ্যম ছিল বন্ধুরা, ছোট ভাই বোন অথবা বাসার কাজের ছেলে অথবা মেয়েটি । তাই হয়ত সেই সময়ের ভালোবাসায় ছিল অনেক আবেগ , মায়া , বিশ্বাস আর শ্রদ্ধা।

কিন্তু দিনের পর দিন যোগাযোগ মাধ্যমের উন্নতি হতে শুরু করে এবং পাশাপাশি ইন্টারনেট এর প্রচলন ও শুরু হয়। তাই এ যুগের ভালোবাসা বেশির ভাগই হয় মোবাইলের এর মাধ্যমে আর ইন্টারনেট তো এখন আমাদের নিত্যদিনের সঙ্গী ইয়াহু, ফেসবুক, স্কাইপিতেও এখন খুব সহজেই এক জনের এর সাথে আর এক জনের প্রেম এর সম্পর্ক হয়ে যায়। কিন্তু সুযোগ সুবিধা যতই উন্নত হচ্ছে আজকাল ভালোবাসার সম্পর্ক গুলোও যেন ততই মলিন হয়ে যাচ্ছে। বিশ্বাস নেই শ্রদ্ধা নেই একে অপরকে যে কোন কারনে দোষারোপ করা তারপর সম্পর্কে বিচ্ছেদ।

আসলে যুগের পরিবর্তন এর সাথে সাথে আমাদের সমাজের মানুষ গুলো ও কেমন জানি পাল্টে যাচ্ছে । আসল কথা হল এখনকার সময়ের বেশির ভাগ ভালোবাসার সম্পর্কই হোল give & take ধরনের সম্পর্ক , সাথে থাকতে ইচ্ছা হলে থাকবে আর ইচ্ছা না হলে থাকবেনা।

আবার পাশাপাশি আমরা কিছু কিছু ভালোবাসার সম্পর্ক দেখতে পাই যারা একে অপরকে ভালোবেসে বিয়ে করে এক সাথে আছে অনেক বছর ধরে। কিন্তু সম্পর্ক যেমনই হক না কেন এক জনের প্রতি আর এক জনের বিশ্বাস থাকাটা অনেক বেশি জরুরি।

আর দুঃখের বিষয় এই যে বর্তমান যুগের ভালোবাসায় আমরা বিশ্বাস এর অভাব খুব বেশি দেখতে পাই। তাই হয়ত এই যুগের ভালোবাসার সম্পর্ক গুলকে আমরা হাসি মুখে মেনে নিতে পারিনা। যত কিছুই হোক না কেন ভালোবাসা সব কিছুর উর্ধে, তাই যখন আপনি কাউকে ভালোবেসে ফেলবেন তাকে বিশ্বাস করতে শিখুন এবং আপনার প্রতি তার বিশ্বাস তৈরি করুন। তাহলেই হয়তো প্রতিটি ভালোবাসার মধুময় সম্পর্কগুলো আরও বেশি মধুময় হবে।

ভালো সম্পর্কের জন্য কিছু টিপস

১. একে অপরের প্রতি খেয়াল রাখুন।

২. তাকেই ভালবাসুন যে আপনাকে ভালোবাসে।

৩. ভালোবাসার মানুষটির উপর পূর্ণ বিশ্বাস রাখুন।

৪. অকারনে বিরক্ত হবেন না।

৫. সমস্যা হলে দুজনে মিলে সমাধান করুন।

৬. একে অপরকে সম্মান করুন।

৭. আপনার প্রিয় মানুষটি কে ভালবাসি কথাটি বলতে ভুলবেন না।

বিষয়: সাহিত্য

১২২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File