সিম ক্লোন সরযন্ত্র!!!!

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১২ নভেম্বর, ২০১৩, ০৯:৫৪:৪৩ রাত

সাবধান হোন এখনই। আপনি হতে পারেন সিম ক্লোন এর শিকার।

(1) সিম ক্লোন কি?

একটি সিম যদি আপনি ব্যবহার করছেন, সেই সিমটি যদি অন্য কেউ ব্যবহার করে কিংবা এক নাম্বার যদি দেখেন এক সাথে দুজন ব্যবহার করে কিংবা হঠাৎ করে যদি দেখেন আপনার সেলফোনের কানেকশন নাম্বার থেকে কোনো কারণ ছাড়া ব্যালেন্স কমে যাচ্ছে,তবে আপনি সিম ক্লোনের শিকার।

(2) কিভাবে শিকার হবেন সিম ক্লোনের?

আপনি যদি অপরিচিত কোনো নাম্বার থেকে মিসডকল পান,এবং সেটাতে যদি কল ব্যাক করেন,তবে আপনি সিম ক্লোনের শিকার হতে পারেন। সরযন্ত্রকারিরা বিশেষ একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বারটি ক্লোন করে। অর্থাৎ আপনি যখন মিসডকল নাম্বারে কল ব্যাক করেন তখন একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বারটি ক্লোন হতে পারে। সিম ক্লোন হলে, আপনার সিমে রাখা ডাটা ক্লোন নাম্বারে চলে যাবে। এবং আপনার প্রাইভেসি ক্ষুন্ন হবে।

(3) যে সমস্যায় আপনি পড়তে পারেন সিম ক্লোন হয়ে গেলে?

সাধারণত সন্ত্রাসি কিংবা সরযন্ত্রকারীরা আপনার নাম্বারটি ব্যবহার করে আপনার জীবন বিপন্ন করতে পারে। অর্থাৎ ঐ নাম্বার দিয়ে কেউ কাউকে মারার হুমকি, চাদাবাজী কিংবা সন্ত্রাসী কানেকশন করলে, আপাদত দায়-বার আপনার উপরই বর্তাবে। কাজেই আপনি আইনের কাছে দুষি হবেন। পরবর্তীতে আরও নানাবিধ সমস্যায় পড়তে পারেন।

লক্ষ্য করুন _________

* ভারতে সম্প্রতি এক লাখ সিম ও রিম কার্ড ক্লোন হয়েছে। সেখানকার গোয়েন্দা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। ভারতের গোয়েন্দা সংস্তা জানিয়েছে ঐ ক্লোন হওয়া সিম বা রিমের মাধ্যমে অনেক অপরাধ সংঘটিত হচ্ছে।

*এই দেশে এখনও সিম ক্লোন হয়েছে বলে ছয়টি মোবাইল অপারেটর এর হাতে এমন কোন তথ্য নেই। তবে এই দেশের গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে কোনো সময় এমন ঘটনা ঘটতে পারে।

সতর্ক হবেন যেভাবে ...........

*অপরিচিত নাম্বার থেকে মিসডকল এলে কল ব্যাক করার পূর্বে ভালোভাবে চিহ্নিত করুন, যে এটি কার নাম্বার। অথবা কল ব্যাক বন্ধ করুন।

*মনে রাখবেন সিম ক্লোন হতে হলে মিসডকল আসবে। ডাইরেক্ট রিং হলে সেটি রিসিভ করলে আপনি সিম ক্লোন এর শিকার হবেন না। মিসডকল এলেই সতর্ক হোন।

*যদি দেখেন আপনার সেলফোন এর ব্যালেন্স অকারণে কমে যাচ্ছে, সাথে সাথে কল সেন্টারে ফোন করে জানান।

* আপনার সেলফোন টি এখনই বন্ধ করে অন্য একটি নাম্বার থেকে আপনার নাম্বারে ফোন দিন। দেখুন রিং হয় কিনা, রিং হলে আপনি সিম ক্লোন এর শিকার। সাথে সাথে আপনার সিম পরিবর্তন করুন।

বিষয়: বিবিধ

১৪৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File