রাজনৈতিক আন্দোলন আগে না সামাজিক আন্দোলন???

লিখেছেন লিখেছেন মুসাফির আবিদ ০৪ জানুয়ারি, ২০১৪, ০৭:০১:২৭ সন্ধ্যা

এক সময় ভাবতাম বিসিএস ক্যাডর হয়ে সরকারের গুরুত্বপূর্ণ পদগুলো দখল করব। ফলে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার কাজ সহজ হবে। কিন্তু এখন আর সে স্বপ্ন দেখি না, তা সম্ভবও না। কারণ বাংলাদেশের সমাজের দিকে গভীর দৃষ্টি দিয়ে তাকাই তখন কী দেখতে পাই? দেখি মানুষ রোজাও রাখে আবার গোপন অস্লীলতায় ডুবে থাকে, মাজারের গিয়ে মাথা ঢুলায়, প্রতি শুক্রবারে মসজিদেও যায়। ১২ই রবিউল আওয়ালের দিন সুন্নত কায়েম করার শপৎ নিয়ে শরৎকালে দূর্গা পুজায় গানের তালে তালে নাচে!! ঈদের দিন নামাজ আদায় করে সবাইকে সালাম করে আবারা গার্লফেন্ডের সাথে অভিসারে যায়। সারা রাতভর ওয়াজ শুনে ফজরের নামাজ ঘুমে চলে যায়। শরীয়ত সম্মত বিয়ের নামে ব্যান্ডশোর আয়োজন চলে বিয়ে-মেহেদী অনুষ্ঠানে।

কারণ কি? আসলেই কি বাংলার জনগণের কাছে ইসলাম যে একটি পূর্ণাঙ্গ জীবনাদর্শের কনসেপ্ট- তা পরিষ্কার???? সমাজের দিকে, সংস্কৃতির দিকে গভীর দৃষ্টি দিয়ে তাকালে মনটা হাহাকার করে উঠে। যারা এখনো ধর্ম ও দ্বীনের মধ্যে পার্থক্যে করতে পারে না তাদের জন্যে ইসলামী রাষ্ট্র, তাদের জন্যে শরীয়ত?

ধরা যাক, গণতান্ত্রিক পদ্ধতিতে বাংলাদেশের ইসলামী আন্দোলনের প্রথম সারির দলটি ক্ষমতা এলো। তারপর কি সরাসরি শরীয়া বাস্তবয়ন করবে নাকি ক্রমান্বয়ে মানুষের মধ্যে ইসলামী কনসেপ্ট বিল্ডআপ করে শরীয়া বাস্তবায়ন করবে? কিন্তু বাংলার বেশির ভাগ জনসাধারণ তো এখনো শরীয়া কি এটাও ভাল করে জানে বলে মনে হয় না । তাই কোনটা জরুরি: সামাজিক ও সংস্কৃতিক ভাবে ইসলামকে জনগণের কাছে পৌঁছানোর পর রাজনৈতিকভাবে ক্ষমতায় যাওয়া নাকি তার উল্টোটা???????

ভেবে দেখবেন আশাকরি।

বিষয়: বিবিধ

১৯২৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

159051
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৫ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩০
113941
মুসাফির আবিদ লিখেছেন : পড়ার জন্যে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File