সালাহ ইসলাম নামক ঘরের খুঁটি, জেহাদ তার ছাদ। কোনটি বড়?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আসাদ আলী ০৩ জানুয়ারি, ২০১৪, ০৮:৩২:২৬ রাত



আল্লাহর রসুল বিভিন্ন সময়ে তাঁর আসহাবদেরকে ইসলামের প্রকৃত আকীদা বোঝাতে বিভিন্ন ধরনের উপমা বা উদাহরণ ব্যবহার করেছেন। যেমন একটি ঘরের সাথে ইসলামের তুলনা করে তিনি জেহাদ ও সালাতের সম্পর্ক আসহাবদের সামনে তুলে ধরেছেন। তিনি বোলেছেন- ইসলাম একটি ঘর, সালাহ তার খুঁটি এবং জেহাদ হোল ছাদ [হাদিস- মুয়ায (রাHappy থেকে আহমদ, তিরমিযি, এবনে মাজাহ, মেশকাত]। এই উপমাতে রসুলাল্লাহ সালাহ ও জেহাদের সম্পর্ক, এদের উভয়ের প্রয়োজনীয়তা, এমনকি কোনটির প্রাধান্য বেশি তা নিখুঁতভাবে তুলে ধরেছেন। ছাদবিহীন একটি ঘরের কোনই মূল্য নেই, এমন কি সেই ঘর যদি দামি আসবাবপত্র ও গৃহস্থালী সামগ্রী দিয়ে সুসজ্জিত থাকে তবুও তা মূল্যহীন। এর খুঁটিগুলো যদি হীরা দিয়ে তৈরি থাকে তবুও ঘরের উদ্দেশ্য পূরণ হয় না; এ ঘরে কেউ বাস করতে পারবে না। বর্তমানে মুসলিম নামক এই জাতিটি ইসলামের ভিত্তি আল্লাহর সার্বভৌমত্বের (তওহীদ) বদলে দাজ্জালের সার্বভৌমত্বকে সার্বিক জীবনে স্বীকার করে নিয়েছে আর ছাদ অর্থাৎ জেহাদ (আল্লাহর সার্বভৌমত্ব প্রতিষ্ঠার সংগ্রাম) তাদের কাছে কেবল অপ্রয়োজনীয়ই নয়-অসহ্য। এখন তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত হোচ্ছে সালাহ বা নামাজ। জান্নাতের প্রকৃত চাবি আল্লাহর সার্বভৌমত্বকে (হাদিস- মু’আজ এবনে জাবাল থেকে আহমদ) ত্যাগ করে এই জাতি নামাজকে জান্নাতের চাবি বানিয়ে নিয়ে সারা দুনিয়ায় লক্ষ লক্ষ সুদৃশ্য মসজিদে কেবল শূণ্যের উপরই খুঁটি গেঁড়ে যাচ্ছেন। শুধু তাই নয়, এ খুঁটিগুলির উদ্দেশ্য কি তাও তারা জানেন না। ছাদ নির্মাণ না করে কেবল খুঁটি গাঁড়া যে কতটা নির্বুদ্ধিতার কাজ তা বোঝার জ্ঞানটুকুও আল্লাহর লা’নতের ফলে এ জাতির মধ্যে অবশিষ্ট নেই। ফলে এই সালাহ মুসলিম জাতির কোনো কাজেই আসছে না; এ সালাহ তাদেরকে সকল জাতির লাথি ও ঘৃণা থেকে রক্ষা করতে পারছে না। ভিত্তি ও ছাদহীন খুঁটি সর্বস্ব এ ঘর (যদিও এমন ঘর অসম্ভব) তাদেরকে কোনই নিরাপত্তা দিতে পারছে না।

বিষয়: বিবিধ

১৬৮৫ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158721
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০১
ফারুক এহসান লিখেছেন : কম্বল জিহাদি গো কই তাহলে যান না ব্লগে ম্যাতকার না করে রাজপথে।



Big Grin Big Grin :-P
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৪
113624
মোহাম্মদ আসাদ আলী লিখেছেন : আমি কম্বল জিহাদী নই। মাঠে থেকেই কাজ করছি। আজ দুই বছর যাবৎ আল্লাহর রাস্তায় বের হয়েছি, সংগ্রাম করছি। নিজের এলাকার কে কোথায় আছে, কী করছে, কেমন আছে তার কিছুই আমি জানি না,জানার প্রয়োজনও পড়ে নি। আল্লাহর রহমতে ভালোই আছি, আনন্দে আছি। আল্লাহ আমাকে তাঁর রাস্তায় কবুল করুন।
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:০৮
113635
বুড়া মিয়া লিখেছেন : কোন উদ্দেশ্যে রাজপথে যাইতে কন ভাই? উদ্দেশ্যবিহীন কিংবা আজাইরা উদ্দেশ্যে ঘ্যাতকারে (ঘেউ-ঘেউ) সমর্থন চান নাকি?
158724
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১২
বুড়া মিয়া লিখেছেন : যুক্তির বিচারে ভালোই বলেছেন ...
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৪
113625
মোহাম্মদ আসাদ আলী লিখেছেন : ধন্যবাদ।
158818
০৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৩৭
শেখের পোলা লিখেছেন : সহমত৷
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৫
113626
মোহাম্মদ আসাদ আলী লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File