গেরিলাযুদ্ধ, চলমান আন্দোলন এবং বাংলাদেশের ভবিষ্যৎ????

লিখেছেন লিখেছেন মেজর রিফাত ১৫ মার্চ, ২০১৫, ০৫:৪৫:০৯ বিকাল

“দিন তোমাদের, রাত আমাদের

রৌদ্র তোমাদের, বৃষ্টি আমাদের

শহর তোমাদের, গ্রাম আমাদের।”

– গেরিলাদের কার্যপরিধি এভাবেই ব্যাখ্যা দিয়েছিলেন চীনের বিপ্লবী নেতা মাও সে তুং।

আমরা জানি আমাদের মুক্তিযুদ্ধ পৃথিবীর সংঘটিত অন্যতম একটি সফল গণযুদ্ধ। এই সফল সংগ্রামের মূল ক্রীয়ানক ছিল আমাদের গেরিলা যোদ্ধারা যারা উঠে এসেছিল সমাজের প্রান্তবর্তীত অবস্থান থেকে। মূলত মে-জুন-জুলাই এই তিন মাসে প্রশিক্ষণের পর দেশে প্রবেশ করে হাজারো প্রশিক্ষিত গেরিলা যাদের মূল লক্ষ্য ছিল #হিট_এন্ড_রান পদ্ধতিতে পাকিস্তান বাহিনীকে নিয়মিত আক্রমণের মাধ্যমে বিপর্যস্ত রাখা।

পাকিস্তানী ব্রিগেডিয়ার #জেড_এ_খান লিখেছেন, “জুন-জুলাই এর পর থেকে কোন পাকিস্তানী অফিসার খোদ ঢাকা শহরেই দিনে বের হতে ভয় পেত এবং বের হলেও সাথে অন্তত চারজন সশস্ত্র প্রহরী রাখতো। আর রাতে ক্যান্টনমেন্টের নিরাপদ আবাস ছেড়ে বের হবার কথা তারা কল্পনা করতেই পারতো না।”

একই তথ্য সমর্থন করে মিত্রবাহিনীর #জেনারেল_জ্যাকব বলেন,”‘আমি অবশ্যই আপনাকে বলতে চাই যে পাকিস্তানী সেনাবাহিনী ছিল সুপ্রশিক্ষিত, আধুনিক অস্ত্রে সুসজ্জিত . . . তাদেরকে পরাজিত করা ছিল খুবই দূরুহ। কিন্তু মুক্তি ফৌজ তাদের ওপর আক্রমণ করে এমন একটি পরিস্থিতি সৃষ্টি করেছিলো যে তারা চলাফেরা করতে ভয় পেত. . . এই পরিস্থিতির কারণেই পাকিস্তান পরাজিত হয়েছিলো।”

এই হিট-এন্ড-রান পদ্ধতি এতটাই কার্যকর ছিল যে প্রতি রাতে ঢাকার বাতাসে বারুদের গন্ধ না পেলে শহরবাসীর যেন নির্ঘুম রাত কাটাতে হতো। পরবর্তীতে নভেম্বরের শেষ দিক থেকে যখন যৌথবাহিনীর অগ্রযাত্রা শুরু হয় তখন এই গেরিলারা নিজেদের রণকৌশল পালটে তাদের হাইড-আউট থেকে বেরিয়ে আসে সম্মুখ সমরের যোদ্ধা হিসেবে। যৌথবাহিনীর অগ্রযাত্রার স্পীয়ার-হেড ছিল মূলত তারা।

বর্তমান বাংলাদেশের পরিস্থতিও ৭১এর যুদ্ধাবস্থার সমতূল্য। বর্তমানে বিএনপি নেতৃত্বাধীন বিশদলীয় জোটের চলমান সরকারবিরোধী আন্দোলনের প্রথম ধাপ চলতাছে। যাকে গেরিলাযুদ্ধের সাথে তুলনা করা যায়........

"হিট অ্যান্ড রান" পদ্ধতিতে মুক্তিকামী জনতা কোনো তথাকথিত নেতার নেতৃত্ব ব্যতিরেকেই

আধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত বর্বর পুলিশ, র্যাব, বিজিবির বিরুদ্ধে অসীম সাহস ও বুকভরা দেশপ্রেম নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাঝে ‘অন্ধকার ঘরে সাপ’এর আতঙ্ক তৈরী করে তাদের মনোবল দূর্বল করতে অনেকাংশে সফল তারা!!

অতিশীঘ্রই বেগম জিয়ার ডাকে শুরু হবে আন্দোলনের দ্বিতীয় ধাপ। হাইড-আউট থেকে বেরিয়ে আসবে মুক্তিকামী জনতা। শুরু হবে রাজপথ দখল........সফল গণঅভ্যুত্থান......

'বাংলাদেশ জিন্দাবাদ' স্লোগানে মুখোরিত হবে রাজপথ.........

তারেক রহমানের আগামীর #বেটার_বাংলাদেশ গড়ার তারাই হবে অগ্রপথিক....... :-) :-)

বিষয়: রাজনীতি

১০৪২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309108
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫৩
ইসলামী দুনিয়া লিখেছেন : সফল পদক্ষেপ মনে হচ্ছে।
১৬ মার্চ ২০১৫ সকাল ১১:৩০
250201
মেজর রিফাত লিখেছেন : তাই যেন হয়..।
309112
১৫ মার্চ ২০১৫ রাত ০৮:২১
শেখের পোলা লিখেছেন : ৪৪ বৎসর সংগ্রাম করেই চলেছি৷ আর কত চাই পাঞ্জেরী? প্রভাত আসতে আর কত বাকী?
১৬ মার্চ ২০১৫ সকাল ১১:২৯
250200
মেজর রিফাত লিখেছেন : দূঃসময়গুলো একটু দীর্ঘই হয়...Yawn
309172
১৬ মার্চ ২০১৫ রাত ০১:২০
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাই যেন। আপনার লিখা সংগ্রামী মানুষের মনে প্রেরণা জুগাবে।
১৬ মার্চ ২০১৫ সকাল ১১:৩০
250202
মেজর রিফাত লিখেছেন : বাকিটা স্রষ্টার হাতে..।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File