ইতিহাসের চিরস্মরণীয় 'শেরে বাংলা এ.কে ফজলুল হক' এবং তার মৃত্যুবার্ষীকী নিয়ে কিছু কথা

লিখেছেন লিখেছেন মেজর রিফাত ২৭ অক্টোবর, ২০১৩, ১১:২০:৫৬ সকাল

যে জাতি তার বাচ্চাদের বিড়ালের ভয় দেখিয়ে ঘুম পাড়ায়, তারা সিংহের সাথে লড়াই করা কিভাবে শিখবে? যারা পানিতে ডুবে যাওয়ার ভয়ে তার সন্তানকে ডোবায় নামতে দেন না, কিভাবে সে সন্তান আটলান্টিক পাড়ি দিবে? - শেরে বাংলা এ. কে. ফজলুল হক

ইনি সেই শেরে বাংলা একে ফজলুল হক যে এদেশের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে জীবনের শেষদিন পর্যন্ত আন্দোলন সংগ্রাম করে গেছেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য তিনি ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন। ঋণ সালিশী বোর্ড গঠনের মাধ্যমে এদেশের কৃষককুলকে ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে উদ্ধার করতে সমর্থ হয়েছিলেন। প্রজাস্বত্ত্ব আইন প্রণয়নের মাধ্যমে তিনি ভূমির উপর এদেশের কৃষক সমাজের অধিকার আদায়ে ঐতিহাসিক ভূমিকা পালন করেন। আমাদের জাতীয় ইতিহাসে শেরে বাংলা ফজলুল হক ছিলেন এক অনন্য প্রতিভার অধিকারী। স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিকবোধ সৃষ্টিতে তাঁর অসামান্য অবদানের কথা এদেশের মানুষের মন থেকে কোনদিনই বিস্মৃত হবে না। দেশ এবং জাতির কল্যানে অবদানের জন্য ইতিহাসের পাতায় তাঁর নাম। স্বর্ণাক্ষরে লেখা আছে।

গত ২৬ শে অক্টোবর ছিল ইতিহাসের চিরস্মরণীয় এই মহান নেতার মৃত্যুবার্ষীকী। কিন্তু জাতির এমন শোকবহ দিনে কোথায় সেই কথিত সুশীলদের শোকসভা, কোথায় সেই প্রগতিশীলদের শোকরালী???

বড়ই আপসোস লাগে যেই নেতা আমৃত্যু পর্যন্ত এই বাংলার কৃষক, বাংলার মানুষদের জন্য কাজ করে গেছেন, আজ তার মৃত্যুবার্ষীকীতে আমরাই তাকে ভুল গেলাম।

বিষয়: বিবিধ

১০০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File