কবিতা ও নারী

লিখেছেন লিখেছেন হারানো সুর ২২ জুন, ২০১৪, ০৭:২৯:১৯ সকাল

কেউ বলে কবিতা হচ্ছে কাব্যলক্ষ্মীর আশীর্বাদ। কেউ বলে কবিতা কবি হৃদয়ের সুপ্ত বাসনার বহিঃপ্রকাশ। কেউ বলে কবিতা জীবনের পরাবাস্তবতা আবার কেউ বলে গোটা জীবনটাই একটা কবিতা। নারীর সাথে কবিতার টান নাড়ীর। সাহিত্য জগতে কবিতার ক্ষেত্র যতটা বিস্তৃত, কবিতা নিয়ে যত বেশি আলোচনা-সমালোচনা হয়েছে অতীতে কিংবা আজও হচ্ছে, অন্য শাখাগুলো নিয়ে তেমনটা চোখে পড়ে না। বর্তমান সাহিত্যপুরে যে হারে কবিদের উদয় এবং কবিতার ছড়াছড়ি তাতে কবিতার প্রতি এখনো যে অদম্য টান আছে মানুষের তা বোঝা যায়। সেই সূচনালগ্ন থেকে এখনপর্যন্ত কবিতায় নানান ভাবে মানসকন্যাদের আবির্ভাব হয়েছে। কবি সত্ত্বাকে তারা শাসন করছে নিজেদের মত করে।

কবিতা ও নারীর সম্পর্ক

একেকজনের কাছে কবিতার ঘোর তত্ত্বকথা, কবিতা প্রকাশের প্রেক্ষাপট একেক রকম। কবিতার আমেজও পাত্র ভেদে ভিন্ন। কবির কাছে কবিতা ধরা দেয় এক রঙে, আবার পাঠকের কাছে অন্য ঢঙে। কেউ কেউ পাঠক তুষ্টিতে তুষ্ট, আবার কেউ কেউ আত্মতুষ্টিতেই সন্তুষ্ট। যারা কবিতা লেখেন এবং আত্মতুষ্টির বুলি আওড়ান তারাও যে পাঠক বাহবা পেতে চান, নানা আলোচনা, সমালোচনায় তাদের ভাষ্য উপস্থাপনেই স্পষ্ট। আবার কবিদের স্থায়িত্ব নির্ভর করে তার কাব্য প্রতিভার উপর। অনেকের কবিপ্রতিভা বিকশিত হতে না হতেই ঝরে পড়ে। ফলে কবিতায় কবির মৃত্যু হয়। অনেকের আবার নিজের অপারগতা থেকে জন্ম নেয় খেদ, হতাশা অতঃপর সেই উঠতি কবির সমাধি রচিত হয় তার অগোচরেই। আর যারা নিজ যোগ্যতায় প্রতিষ্ঠিত, একটা সময় তারাও ঢলে পড়ে মৃত্যুর কুলে। এই মৃত্যু কবিতার মৃত্যু নয়, এই মৃত্যু কবির দেহান্তকে বুঝায়। তবে কবিরা চির তরুণ, অবশ্যই মনে, তাদের ভাবনার জগতে। সত্তর আশিতেও তাদের তারুণ্য ঝরে কবিতার শব্দমালায়। কবিতার মত নরের জীবনেও নারী এক উপাখ্যান।

নারী শব্দটার মাঝে লুকিয়ে আছে এক পরম শীতলতা, আশ্বস্তটা। কখনো মাতা, কখনো প্রেয়সী,কখনো ভগ্নি, ইত্যাদি ভিন্ন ভিন্ন রূপের আধার নারী। এই নারী নিয়েই কবিরা রচনা করেছেন পংক্তির পর পংক্তি, কবিতার পর কবিতা। কবি মস্তিষ্কেও নারীর রয়েছে ভিন্ন ভিন্ন রূপ। তবে পুরুষতান্ত্রিক সমাজে কেউ কেউ নারীকে সাজিয়েছেন নিজের মত করে। সাহিত্যে বঙ্কিম-শরতের পর নারীর সরব উপস্থিতি ব্যাপক হারে দেখতে পাওয়া যায় রবীন্দ্রনাথে। বঙ্কিম-শরতের রচনায় নারীর যে বৈধব্য দশা, সমাজের অচ্যুত রূপটা প্রকট ছিল তা সম্পূর্ণ প্রেমময় হয়ে উঠেছে রবীন্দ্র ছোঁয়ায়, তাঁর কবিতায়। আবার রবীন্দ্রনাথ ঠাকুর তার কবিতায় নারীর যেরূপ চিত্রায়ন করেছেন, সেই নারীকেই নজরুল, জীবনানন্দ কিংবা হালের অন্য সব কবিরা এনেছেন অন্যভাবে তাদের চিত্তে, তাদের কবিতায়। এভাবেই যুগ থেকে যুগে কবিতায় নারীর আগমন ঘটেছে নানান আঙ্গিকে।

বিষয়: বিবিধ

২৩০০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

237422
২২ জুন ২০১৪ সকাল ০৮:৫০
হতভাগা লিখেছেন : শুধু কি কবিতা , গল্প , উপন্যাস আর গানেই নারী সীমাবদ্ধ ?

নারী শিল্পকে কাজে লাগিয়ে নারী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দুনিয়া জোড়া রমরমা ব্যবসা করে যাচ্ছে ।
237443
২২ জুন ২০১৪ সকাল ১১:৫৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
237474
২২ জুন ২০১৪ দুপুর ১২:৫৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
237506
২২ জুন ২০১৪ দুপুর ০২:০১
জাকির হোসাইন লিখেছেন : আমি উপন্যাস,গল্প,প্রবন্ধের পাগল! কবিতা কম বুঝি! তবে কবিতা পড়ার এবং তা বোঝার ইচ্ছা আছে! কবিতা নিয়ে লেখার জন্য ধন্যবাদ!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File