সালাম প্রত্যেক মুসলমানের অভিবাদন

লিখেছেন লিখেছেন হারানো সুর ২৩ মে, ২০১৪, ০৪:০৮:০৫ বিকাল

সালাম প্রত্যেক মুসলমানের অভিবাদন। এক মুসলমানের সঙ্গে যখন অন্য মুসলমানের দেখা হবে তখন সালাম দিবে। পিতা-মাতা, ভাই- বোন, স্বামী-স্ত্রী, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব প্রত্যেকে একে অপরকে সালাম দিবে। প্রতিদিন যত মুসলমানের সঙ্গে আমাদের দেখা হয় প্রত্যেককে সালাম দেওয়া আমাদের দায়িত্ব। যদি একই ব্যক্তির সঙ্গে দৈনিক কয়েকবার দেখা হয় তাহলে প্রতিবারই সালাম দেওয়া প্রিয় নবীজীর সুন্নত। সালামের গুরুত্ব প্রসঙ্গে হাদিসের কিতাবগুলোতে অনেক হাদিস উল্লেখ রয়েছে। হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি রাসূল (সা.)-কে জিজ্ঞাসা করল, হে আল্লাহর রাসূল! কোন ইসলাম উত্তম (অর্থাৎ ইসলামের কোন আমলটি উত্তম)? তিনি বললেন, অভুক্তকে খানা খাওয়ানো এবং পরিচিত-অপরিচিত সবাইকে সালাম করা।-বুখারি ও মুসলিম। অপর হাদিসে এসেছে, হজরত আবু হোরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, এক মুসলমানের ওপর অপর মুসলমানের ছয়টি হক। যথা- যখন সে রোগে আক্রান্ত হয় তখন তার সেবা-শুশ্রূষা করবে। সে মৃত্যুবরণ করলে তার জানাজা ও দাফন-কাফনে উপস্থিত থাকবে। কেউ দাওয়াত করলে তা গ্রহণ করবে। সাক্ষাৎ হলে তাকে সালাম দিবে। হাঁচি দিলে তার জবাব দিবে এবং উপস্থিত বা অনুপস্থিত উভয় অবস্থায় তার কল্যাণ কামনা করবে। -বুখারি ও মুসলিম।

হাদিসে আরও এসেছে, রাসূল (সা.) বলেছেন, তোমরা বেহেশতে প্রবেশ করতে পারবে না, যতক্ষণ না তোমরা ইমান গ্রহণ করবে। আর তোমরা ইমানদার গণ্য হবে না যতক্ষণ না তোমরা পরস্পরকে ভালোবাসবে। আমি কি তোমাদের এমন কথা বলে দিব না যা করলে তোমাদের পরস্পরের মধ্যে ভালোবাসা বৃদ্ধি পাবে। (অবশ্যই বলব, আর তা হলো) তোমরা পরস্পরের মধ্যে সালামের প্রচলন করবে।-মুসলিম।

প্রিয় পাঠক! কে কাকে সালাম করবে? এ বিষয়ে রাসূল (সা.) বলেন, কম বয়সী বয়োজ্যেষ্ঠকে, পথ অতিক্রমকারী উপবিষ্টকে এবং কমসংখ্যক অধিক সংখ্যককে সালাম করবে।-বুখারি। শুধু বড়দের নয়, ছোটদেরও সালাম করতে হবে। এ বিষয়ে এসেছে, হজরত আনাস (রা.) বলেন, একবার রাসূল (সা.) কতিপয় বালকের কাছ দিয়ে যাচ্ছিলেন এবং তাদের সালাম করলেন।-বুখারি ও মুসলিম। মহান আল্লাহ আমাদের সবাইকে সালাম বেশি বেশি দেওয়ার তৌফিক দান করেন। আমিন।

বিষয়: বিবিধ

৮৮১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225069
২৩ মে ২০১৪ বিকাল ০৪:১৭
নোমান২৯ লিখেছেন :







আসসালামু আলাইকুম ।
ভাল লাগলো |অন্নেক ধন্যিবাদ । Good Luck RoseGood Luck Rose
225075
২৩ মে ২০১৪ বিকাল ০৪:৩৭
ভিশু লিখেছেন : আসসালামু আ'লাইকুম!
ভালো লাগ্লো...Happy Good Luck
225112
২৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : সুন্দর পোষ্ট। জাজাকাল্লা খাইরান.. অনেক ভালো লাগলো পড়ে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File