মায়ের দোয়া কবুল হওয়ার বিস্ময়কর ঘটনা

লিখেছেন লিখেছেন হারানো সুর ২২ মে, ২০১৪, ১০:৩৭:২৯ সকাল

আল্লামা আবদুুর রহমান আসসুফুরীর লিখিত নজুহাতুল মাযালিস কিতাবের ২৪২ পৃষ্ঠায় এবং তফসিরে নুরুল কোরআন ১৫তম খণ্ড ১২২ পৃষ্ঠায় এবং আল্লামা ইবনুল যওযী রহ, তার রচিত কিতাবুল মুনতাযির ফি তায়ারিখিল ওমাম গ্রন্থে হজরত মূসা (আ.)-এর একটি ঘটনা উল্লেখ করেছেন, হজরত মূসা (আ.) আল্লাহর দরবারে তার জান্নাতের সাথীকে দেখার জন্য আরজি পেশ করেন। তখন আল্লাহপাক তাকে নির্দেশ দেন যে অমুক শহরে যাও, একজন কসাই ব্যক্তি পাবে সেই জান্নাতে তোমার সাথী হবে।

হজরত মূসা (আ.) আল্লাহপাকের প্রদত্ত নির্দেশনা মোতাবেক গমন করে একজন যুবককে দেখতে পেলেন। ওই যুবক হজরত মূসা (আ.)-কে বললেন, আপনি কি আজ মেহমান হবেন? হজরত মূসা (আ.) বললেন হ্যাঁ। ওই ব্যক্তির কাছে একটি বড় আকারের থলে ছিল যা কাঁধে নিয়ে তিনি রওনা হলেন। তারা উভয়ে বাড়িতে গিয়ে পেঁৗছলেন এবং খাবার সম্মুখে রাখা হলো। হজরত মূসা (আ.) লক্ষ্য করলেন, ওই যুবক এক লোকমা মুখে দেওয়ার আগে দুই লোকমা থলেতে রেখে দেন। ঠিক এমন সময় কেউ দরজায় কড়াঘাত করল। যুবক দরজার দিকে এগিয়ে গেলেন। ওই সময় হজরত মূসা (আ.) ওই থলের অভ্যন্তরে দৃষ্টিপাত করে আশ্চর্যান্বিত হলেন। তিনি দেখলেন ওই থলের ভেতর রয়েছে একজন বৃদ্ধ, আর একজন বৃদ্ধা।

তারা উভয়ে তার দিকে দেখে মুচকি হাসলেন এবং কালেমায়ে শাহাদাত পাঠ করে মৃত্যুর কোলে ঢলে পড়লেন। এর পর ওই যুবক প্রত্যাবর্তন করে দেখলেন থলেটি হজরত মূসা (আ.)-এর সম্মুখে পড়ে আছে। তখন তিনি বললেন, আপনি আল্লাহর রাসূল মূসা (আ.)। হজরত মূসা (আ.) জিজ্ঞেস করলেন তোমাকে এ খবর কে দিল? তিনি বললেন, এ থলেতে যে দুজন ছিলেন তারা আমার পিতা-মাতা। আমি এভাবে তাদের থলেতে নিয়ে বহন করতাম এবং তাদের পানাহার করানোর আগে আমি পানাহার করতাম না। আর তারা আল্লাহপাকের দরবারে একটি দোয়া করতেন, 'হে আল্লাহ! তোমার নবী মূসা (আ.)-এর জিয়ারতের আগে আমাদের মৃত্যু-মুখে পতিত কর না।' এখন যেহেতু আমি দেখলাম তাদের উভয়ের মৃত্যু হয়ে গেছে, তখন আমি উপলব্ধি করলাম যে আপনি আল্লাহর রাসূল মূসা (আ.)। তখন মূসা (আ.) বললেন, 'সুসংবাদ গ্রহণ কর, তুমি হবে জান্নাতে আমার সাথী।' বস্তুত পিতা-মাতার সেবা-যত্নের শুভ পরিণতিস্বরূপই ওই যুবক জান্নাতে হজরত মূসা (আ.)-এর সাথী হওয়ার গৌরব অর্জন করেছেন।

বিষয়: বিবিধ

১০৯৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224548
২২ মে ২০১৪ সকাল ১০:৫৫
অনেক পথ বাকি লিখেছেন : ভালো লাগলো
224616
২২ মে ২০১৪ দুপুর ০১:৪৫
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File