প্রেমের বিয়ের সুফল কুফল

লিখেছেন লিখেছেন হারানো সুর ০৪ মার্চ, ২০১৪, ০৭:০৬:০৯ সকাল

প্রাচীন কাল থেকে মানুষ সন্তান উৎপাদনের জন্য বিয়ে করতো, এমনকি কয়েক দশক আগেও মানুষ বিয়ে করতো সম্পত্তি এবং রাজনৈতিক কারণে। যা এখন নেই বললেই চলে।পরিবারের থেকে ভালোবাসাকে আমরা এখন এতো বেশি মূল্য দেই।

একটা সময়ে আমাদের রক্ষণশীল দেশে প্রেম করে বিয়ে করার ব্যাপারটাই ছিলো অস্বাভাবিক। কিন্তু এখন সমাজ এবং আমাদের দৃষ্টিভঙ্গি দুই ই পাল্টে গেছে। বর্তমান আধুনিক সময়ে বেশিরভাগ মানুষই প্রেম করে বিয়ে করতে চায়।

বিয়ে করার পেছনে থাকতে পারে অযৌক্তিক প্রেমের চাইতে আরও ভালো কোনো কারণ। আপনি সে মানুষটিকে বিয়ে করতে পারেন যে আপনার পাশাপাশি আপনার সন্তানের একটি ভালো অভিভাবক হতে পারবেন, যাকে বিয়ে করলে উভয়েই আর্থিকভাবে সছল হতে পারবেন, এমনকি শুধুমাত্র শান্তিপূর্ণ একটি পরিবার গড়ে তোলার জন্য যে মানুষটির সাথে আপনার বন্ধুত্ব ভালো আছে অথবা রয়েছে যথেষ্ট পরিমাণে বিশ্বাস, তাকেও বিয়ে করতে পারেন। বাস্তবধর্মী চিন্তা থেকেই বিয়ে করা ভালো।

আধুনিক সময়ে মানুষ সংসার টিকিয়ে রাখার চাইতে নিজের ব্যক্তিগত সুখের কথা চিন্তা করে এবং সে কারণেও প্রেমের মোহ কেটে গেলে সঙ্গীকে ছেড়ে যাওয়াটাও সহজ হয়ে গেছে।মানুষ তখনই প্রেম করে বিয়ে করে যখন তার জীবনের অন্য সব চাহিদা পূরণ হয়ে যায়। এ কারণেই বিয়ের পরে কোনো রকম সমস্যা দেখা গেলেই প্রেমের মাঝে ভাঁটা পড়ে, আর অনেক সময়েই দেখা যায় বিবাহবিচ্ছেদ।প্রেমের বিয়ের পরবর্তী কিছু অনুভূতির কারণ দেয়া হল:

১) হঠাৎ করেই কাওকে ভালো লেগে যায়, তারপর সেই অনুভূতিটি প্রেমে রূপ নেয় । কিন্তু এই অনুভূতিটি যত দ্রুত আসে, তত দ্রুতই কিন্তু চলেও যেতে পারে। প্রেমের কারণেই যদি বিয়ে করা হয়ে থাকে, তবে সেই বিবাহিত জীবনে আর কিছু অবশিষ্ট থাকে না।

২) প্রেম শক্তিশালী হলেও তা খুব বেশি স্থায়ী হয় না। বিশেষ করে যে সংসারে সন্তান রয়েছে এক বা একাধিক, সেখানে থাকা চাই আরও দীর্ঘমেয়াদি কোনো ভিত্তি। তা হতে পারে শ্রদ্ধা, বন্ধুত্ব, বিশ্বাস এমনকি আর্থিক বা সামাজিক মর্যাদা। শুধুই প্রেমের ওপর ভিত্তি করে গড়া যে কোনো কাঠামো এক সময় না এক সময় ভেঙ্গে পড়তেই পারে।

৩) একটা মানুষের সাথে সারা জীবন কাটিয়ে দেবার জন্য প্রেম ছাড়াও অনেক কিছুই দরকার হয়। আপনার মনে যদি তার ওপরে যথেষ্ট আস্থা না থাকে, তবে কিছুদিন পরেই সেই সম্পর্কে নানান সমস্যা দেখা দিতে বাধ্য। আপনি যদি মনে করে থাকেন শুধুই প্রেম দিয়ে সাড়া জীবন কাটিয়ে দিতে পারবেন, একে অপরকে সহ্য করতে পারবেন তবে সেটা অনেক বড় ভুল।

বিষয়: বিবিধ

১৬৬২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

186457
০৪ মার্চ ২০১৪ সকাল ০৯:২৩
হতভাগা লিখেছেন : প্রেম করে বিয়ে বা অ্যারেন্জ ম্যারেজ - যেটাই হোক না কেন তা ছেলেদের জন্য ভাল কিছু এনে দিতে পারে না । তাদের সাফারিংস সেই যে শুরু হয় মৃত্যুর পরেও তার ধারাবাহিকতা চলতে পারে।

তবে প্রেম করে বিয়ে করলে ছেলেরা একটা সুবিধা পেতে পারে যে , পাত্রী মানে তার প্রেমিকার পক্ষ বেশী দেন মোহর ধার্য্য করতে পারে না /ইতঃতস্ত করে যেহেতু এতদিন ধরে প্রেম করছে ।
186486
০৪ মার্চ ২০১৪ সকাল ১০:৩৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : বিয়ের আগে প্রেম করতে হলে মায়ের সাথে কর, যার পায়ের নিচে বেহেসত, আর বিয়ের পরে তোমার নিজ স্ত্রীর সাথে কর।
186777
০৪ মার্চ ২০১৪ রাত ০৮:০০
সজল আহমেদ লিখেছেন : হু।
187072
০৫ মার্চ ২০১৪ সকাল ১০:৩৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বাস্তবধর্মী চিন্তা থেকেই বিয়ে করা ভালো। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File