ইন্জিনিয়ার থেকে সুপার ভাইজার

লিখেছেন লিখেছেন কম্পু মেস্ত্রী ২৮ অক্টোবর, ২০১৩, ০৯:১১:৩৮ রাত

ইন্জিয়ারিং টিমের ধারণা:

যেসব লোকের একনিষ্ট কাজের ফলে কোন শিল্প কারখানা / স্থাপনা / উন্নায়ন কার্য দক্ষতার সাথে পরিচালিত হয় এবং প্রযুক্তির কাজ সম্পন্ন হয়, এসব লোককে একত্রে ইন্জিয়ারিং টিম বলা হয়।

যেমন- বিজ্ঞাণী, ডিগ্রি ইন্জিনিয়ার, ডিপ্লোমা ইন্জিনিয়ার, টেকনিশিয়ান, দক্ষ শ্রমিক নিয়ে ইন্জিনিয়ারিং টিম গঠিত।

ইন্জিনিয়ার টিম সদস্যদের নিয়োগের আন্তর্জাতিক অনুপাত হচ্ছে- ১ : ৫ : ২৫

অর্থ্যাৎ ১জন ডিগ্রি ইন্জিনিয়ার : ৫জন ডিপ্লোমা ইন্জিনিয়ার : ২৫ জন টেকনিশিয়ান।

(বি:দ্র: অদক্ষ শ্রমিক বা day labor গণ Engineering team এর সদস্য নয়)

ইন্জিনিয়ার টিমের শ্রেণী বিভাগ:

শিল্প কারখানা / স্থাপনা / উন্নায়ন কার্য ইত্যাদির আকার আয়তন এর উপর ভিত্তি করে ইন্জিনিয়ার টিমকে ৩টি শ্রেণীতে ভাগ করা যায়।

যথা-

1. Three layer Engineering team

2. Four layer Engineering team

3. Five layer Engineering team.

Three layer Engineering team:

(1) Plan & Designer (Degree Engineer)

(2) Execution & Supervision (Diploma Engineer)

(3) Skill Worker (HSC VOC pass technician)

Four layer Engineering team:

(1) Creative Engineer (Degree Engineer)

(2) Execution & Supervision (Diploma Engineer)

(3) Skill Worker (HSC VOC pass technician)

(4) Semi Skilled worker (SSC VOC pass tecnician)

Five layer Engineering team:

(1) scientists (Phd degree)

(2) Execution ( BSc Engineer)

(3) Supervision (Diploma Engineer)

(4) Skill Worker (HSC VOC pass technician)

(5) Semi Skilled worker (SSC VOC pass technician)

ডিপ্লোমা প্রকৌশলী কাকে বলে?

ডিপ্লোমা প্রকৌশলী হচ্ছে একজন ব্যাক্তি, যিনি প্রাথমিক ভাবে উপ-সহকারি প্রকৌশলি পদে নিযুক্ত হোন এবং ইন্জিনিয়ার টিমের একজন সক্রিয় সদস্য হিসেবে বা মধ্যমনি হিসেবে কাজ করেন। ডিপ্লোমা ইন্জিনিয়ার গণ উপরের স্তরের কর্মকর্তাদের থেকে কাজ বুঝে নেন এবং অধীনস্ত দক্ষ শ্রমিক/টেকনিশিয়ানদেরকে কাজ বুঝিয়ে দেন।

আর ডিপ্লোমা ইন্জিনিয়ারিং কোর্সের মূল উদ্দেশ্য হচ্ছে Supervising, Technologist & Development Engineer সৃষ্টি করা।

এই জন্য ডিপ্লোমা ইন্জিনিয়ারিং কোর্স মৌলিক ইন্জিনিয়ারিং বই সমূহ ছাড়াও Book Keeping & Accounting, Business organization & Communication, industrial management সহ আরো অনেক গুলো কমার্সের বই পড়তে হয়।

বাংলাদেশে ৪৯টি পলিটেকনিকে ডিপ্লোমা কোর্স রয়েছে। বাংলাদেশে সর্বমোট ৩২টি টেকনোলজিতে ডিপ্লোমা করানু হয়। চাকুরির প্রাথমিক অবস্থায় ডিপ্লোমা ইন্জিনিয়ারগণ ২য় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা এবং ১০ম গ্রেড থেকে কর্মজীবন শুরু করেন। ৪/৫বছর সফলতার সাথে কাজ করলে ৯ম গ্রেডে তথা প্রথম শ্রেণীর প্রকৌশলী হিসেবে প্রমোশন পান।

(বি:দ্র: Diploma is a Proffession Not Occupation)

কারিগরি শিক্ষার সেকাল - একাল সম্পর্কে মোঃ আহসান হাবীব সেতু ( ঢা. প. ই ) বলেন-

দেড়শতাধিক বছর আগে শুরু হয়েছিলো পলিটেকনিক শিক্ষাব্যাবস্থা। দেশ ও জাতির অগ্রগতির জন্য মূলত এ শিক্ষাব্যাবস্থা র পথচলা। ডিপ্লোমা প্রকৌশল শিক্ষা হিসেবে পরিচিত করা হয় এই শিক্ষাব্যাবস্থা কে। ডিপ্লোমা প্রকৌশলীরা যাতে উ শিক্ষা অর্জন করতে পারে সেই লক্ষে দেশের সকল প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তাদের পড়ার সুযোগ করে দেয় তৎকালীন শিক্ষাপরিষদ। ডিপ্লোমাদেরকে সকল প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে দশটি কোটা দে।

ভালই চলতে শুরুকরে ডিপ্লোমা ও অন্যান্য প্রকৌশল শিক্ষাব্যাবস্থা। দেশের সকল প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কয়েক বছরের ফলাফল পর্যালোচনা করে দেখাযায় প্রতিটি বিভাগে যে দশ জন করে ডিপ্লোমা প্রকৌশলী নেওয় এক থেকে দশম স্থান অর্জন করেছে। শুরু হয়ে গেল সাধারন শিক্ষার্থীদের আন্দোলন ( এটা প্রথম শুরু হয় রুয়েটে )। তারা দাবিকরে কোন ডিপ্লোমা প্রকৌশলী তাদের সাথে পড়তে পারবে না। তাদের লাগাতার কর্মসূচীতে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ ডিপ্লোমাদের ভর্তির সুযোগ দেওয়া বন্ধ করে দেয়। প্রায় এক লক্ষ শিক্ষার্থীর জন্য চালু করা হয় একটি মাত্র বিশ্ববিদ্যালয় ডুয়েট। যার আসন সংখ্যা মাত্র বারশত। ডিপ্লোমা প্রকৌশলীরা তা বীণা যাত্রা ও কঠিন পথে। উচ্চ শিক্ষার সুযোগ কমে যাওয়ায় ডিপ্লোমা প্রকৌশলীরা কর্ম সংস্থানে যোগ দিতে শুরু করে। সেখানে তারা তাদের সৃজনশীল প্রতিভার মাধ্যমে নিজেদের অবস্থান নিয়ে যায় উচ্চ শিক্ষিত বি.এস.সি প্রকৌশলীদের সমপর্যায়ে। শুরু হয়েগেল আবার দন্দ।

বি.এস.সিরা মানতে চাইলনা ডিপ্ এ পদন্নতি। শুরু হয়েগেল আন্দোলন, বৈষম্য ও শত্রুতা। এমন একটা কথা আছে, 'যে দিন থেকে কেউ ডিপ্লোমাতে ভর্তি হল, সেইদিন থেকেই সে বি.এস.সিদের শত্রু হয়ে গেল '। বি.এস.সিরা লাগাতার আবেদন জানাতে থাকল যে, ' ডিপ্লোমারা আমাদেরচেয়ে কম শিক্ষিত, তারা কোন কাজে প্রতিভা দেখাতে পারেনা, আমরা তাদের পদন্নতি মানি না '।

আবার নীল - নকশায় হারিয়ে গেল ডিপ্লোমা প্রকৌশলীরা। ২০০৮ সালে কেড়ে নেওয়া হল তাদের পদবী। তারা আর ডিপ্লোমা প্রকৌশলী থাকলনা, হয়েগেল "সুপারভাইজার"

লং টাইম শিক্ষা ব্যাবস্থা:

---------------------------

ফেণী কম্পিউটার ইন্সটিটিউট(Gov.) এর Data telecommunication & network engineering বিভাগে ৬ষ্ঠ সেমিষ্টারে ছাত্র মুহাম্মদ মুরসালিন বলেন- আমার SSC/স্কুল – এর সববন্ধু দেশের বিভিন্ন বিশ্ব বিদ্যালয়ে পড়ছে। ছাত্র হিসেবে আমি মোটামুটিভালোই- তবে ডিপ্লোমাতে পড়ছি বলে, বন্ধুরা মাঝে মধ্যে বাঁকা চোখে দেখে। ডিপ্লোমা ইন্জিনিয়ার হতে একজন ছাত্র্রের (১০+৪=১৪) শিক্ষা বর্ষ প্রয়োজন হয় সেখানে BSC Engineering –এ লাগে (১০+২+৪=১৬) শিক্ষাবর্ষ। ডিপ্লোমাতে ভর্তির প্রাথমিক যোগ্যতা হচ্ছে SSC পাস অন্যদিকে ডিগ্রি ইন্জিনিয়ারিং এ HSC পাস প্রয়োজন। ডিপ্লোমা ৪বছর মেয়াদি হওয়ার সত্যেও অনেকে বলে এটি নাকি HSC সমমানের। আমার প্রশ্ন হচ্ছে যদি ডিপ্লোমা HSC এর সমমানের হয় তবে একজন ডিপ্লোমা হোল্ডার কিভাবে ২য় শ্রেণীর কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন?

জাতীয় বিশ্ব বিদ্যালয়ের দুই বছর মেয়াদি পাস কোর্স করতেও যেমন-(১০+২+২=১৪)বছর লাগে যা ডিপ্লোমার ১৪ বছরের সমমানের।.

আমার ২য় প্রশ্ন হচ্ছে, তাহলে কি পাস কোর্স ডিপ্লোমা সমমানের?

আমার ৩য় প্রশ্ন হচ্ছে, যদি ডিপ্লোমা পাস কোর্সের সমমানের হয়, তবে পার্স কোর্সের ছাত্রদের ন্যায় ডিপ্লোমা ছাত্ররা সরাসরি ৩/৪ বছর মেয়াদী মাষ্টার্স কোর্সে ভর্তি হতে পারে না কেন?

শিক্ষা প্রবিধান অনুসারে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার স্তর ৩টি। যথা- প্রাথমিক(১-৮), মাধ্যমিক(৯-১২), উচ্চ শিক্ষা।তাহলে ডিপ্লোমা কোন স্তরের শিক্ষার আওতায় পড়ে?

http://www.moedu.gov.bd/index.php?option=com_content&task=view&id=247&Itemid=267 থেকে জানতে পারি যে-

In the general education stream, higher secondary is followed by college/university level education through the Pass/Honors Graduate Courses (4 years). The masters Degree is of one year's duration for holders of Bachelor Degree (Honors) and two years duration for holders of (Pass) Bachelor Degree. Higher education in the technical area also starts after higher secondary level. Engineering, agriculture, business, medical and information & communication technology are the major technical and technological education areas. In each of the courses of study, except for medical education, a 5- year course of study is required for the first degree.

এই প্রশ্নের জবাবে এম আরিফুল ইসলাম ( ইন্সট্রাকটর সিলেট পলিটেকনিক ইন্সটিটিউট ) বলেন,

আপনাকে ধন্যবাদ এই প্রশ্নটি করার জন্য কারন আমার ও ছাত্র আছে যাদের মনে এমন প্রশ্ন আছে।

ডিপ্লোমা একটি world’s recognized education level. A level or HSC করার পরে কারিগরি ব্যবস্থায় ১ বছর পড়ালেখা করলে Technician হওয়া যায়। তারপর ১ বছর পড়ালেখা করলে Diploma certificate পাওয়া যায়। তারপর আরো ১ বছর মোট ৩ বছর পড়ালেখা করলে Heigher Diploma certificate পাওয়া যায়। তারপর ১ বছর পরে BSc এবং তার ১ বছর পরে MSc.

আমাদের দেশের HSC (12 Y) বিদেশের A level (11 Y)

BSc Engineer হতে হলে A level এর পরে ৪ বছর পড়ালেখা করতে হয়

সেই হিসাবে International standard এর Diploma certificate চাইলে HSC এর পরে ২ বছর পড়ালেখা করতে হবে। তাই Diploma ৩ বছর থেকে ৪ বছর করা হয়েছে। আর ডিগ্রী ৩ বছর। তাই Diploma Degree equivalent হয় না ।

আর একটা কথা কারিগরি ব্যবস্থার সাধারণ শিখ্যার সাথে মিলানো যাবেনা , যেমন Medical এ ৫ বছর পড়ালেখা করে তা ডিগ্রী সমতুল্য ঢাকা পিজি তে পড়ে Postgraduate হতে হয়। কিন্তু General education system এ ৫ বিছরেই Postgraduate degree পাওয়া যায়।

Diploma একটি কারিগরি Education Level general education এর সাথে এর কোন সমর্পক নেই । অধিকাংশ প্রতিষ্ঠানে General degree pass করা লোকজন Diploma Engineer er under এ কাজ করে।

বিদেশের মত বাংলাদেশেও Diploma এর পরে ২ বছর পড়ালেখা করলে BSc certificate দেয়া উচিৎ কিন্তু সমস্যা হল শিখ্যার মিডিয়াম Diploma হল বাংলা আর BSc হল English . আর Diploma student দের English এর যে ভয়াবহ অবস্থা Class a Topic ta english এ বললে সবাই হা করে তাকিয়ে থাকে তখন নিজেরঈ সন্দেহ হয় ইংলিশ লেখেছি নাকি চাইনিজ।

তবে এর জন্য তারা দায়ী নয়। দায়ী কারিগরি শিখ্যা ব্যবস্থা । এখন যারা পলিটেকনিক এ পড়ে তাদের জিপিএ ৪. ৫ এর উপরে এবং কিছু ছাড়া সবাই ভাল ছাত্র । ২ সেমিস্টার ইঞ্জিনিয়ারিং টার্ম বাংলায় পড়ালেখা করে ইংলিশ নামে যে একটা ভাষা আছে তা ভুলতে বসে । কিন্তু চাকুরী জীবন ইঞ্জিনিয়ার দের ইংলিশ ছাড়া মূল্যহীন । তাই Diploma Engineer দের আজ এই অবস্থা। Diploma engineering যখন ইংলিশ মিডিয়াম ছিল তখন কি তারা কিছু জানতেন না ? অনেক ভাল জানতেন এমন কি এখন কার BSc থেকেও।

আর একটা বিষয় Diploma engineering একটি Applied Science তাতে ভাল কিছু জানতে হলে অবশ্যই Science ar Student হতে হবে। মাদ্রাসা, কলা আর ব্যবসায় শিখ্যা ছাত্র দিয়ে পলিটেকনিক ভড়লে Diploma Engineering এর মান ধীরেধীরে Technicians দের থেকেও নিচে নেমে যাবে।

সবাইকে ধন্যবাদ

বিষয়: রাজনীতি

১২২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File