হুজ্জাতুল্লাহিল বালিগাহ -১ম খন্ড (বই)

লিখেছেন লিখেছেন ইসলামিক বই ১৬ সেপ্টেম্বর, ২০১৪, ১০:৫৭:২৩ সকাল





সম্মানিত শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবী (রহ)

অনুবাদ: অধ্যাপক আখতার ফারুক

প্রকাশনা: রশিদ বুক হাউজ

লিংক: সরাসরি ডাউনলোড

======

বইটি খুব-ই সুন্দর সংগ্রহে রাখুন এবং পড়ুন, পড়ার বিকল্প নাই, উপকার পাবেন-ই ইনশাআল্লাহ।

বিষয়: বিবিধ

২৮৫৫ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

265730
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:০৭
আফরা লিখেছেন : শুধু সংগ্রহে রাখলেই উপকার পাওয়া যাবে !ভাল তো পড়তে হবে !

ধন্যবাদ ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:০৯
209455
ইসলামিক বই লিখেছেন : Love Struck Love Struck অনেক ধন্যবাদ উপদেশের জন্য। চেন্জ করে দিচ্ছি Happy Happy
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৭
209458
আফরা লিখেছেন : ধন্যবাদ ভাইয়া ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৩
209483
ইসলামিক বই লিখেছেন : Happy আপনি কি শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবী (রহ) সম্মন্ধ্যে কিছু জানেন?
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৪
209500
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @ইসলামীক বই (আঙ্কেল ভাই)Tongue - শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবী (রহ) সম্মন্ধ্যে কিছু বলেন, আমিও জান্তে চাই, উনার সম্পর্কে আগে কিছু কিছু জান্তাম তবে এখন হয়তো ভুলেগিছি সব Crying Crying
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৫
209509
আফরা লিখেছেন : আঙ্কেল ভাই এটা আবার কোন ধরনের কথা সূর্যের পাশে হারিকেন ভাইয়া @
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫৬
209518
ইসলামিক বই লিখেছেন : Happy সহজ বিষয়টিকে জঠিল করার কি দরকার Happy বইটার মধ্যে গ্রন্থকারের ভুমিকা নামে যে অংশটা আছে তা পড়লেইতো হয় Happy
এর মানে আপনারা কেউ বইটা ডাউনলোড করে পড়েন নাই Happy
এটা ধরার জন্য আমি এই বুদ্ধি করেছিলাম। Happy
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩০
209550
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Time Out Time Out @আঙ্কেল ভাই, আপনাকে হাতুড়ি পেটা করা হপে Time Out Time Out Surprised Time Out Time Out এরকম ধরা খাইওয়াইলেন কেনু? Chatterbox Chatterbox আমিতো ঢাণলূড করি নাই এখনও, ভুমিকা পড়বো কেমনে? Skull Skull

@আফরামণি ম্নি ম্নি - এন্ড পবিত্র আপ্পুনি - এখানে দেখেন, আঙ্গেল ভাই কেমনে হয় Chatterbox Chatterbox Rolling on the Floor Rolling on the Floor
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪২
209567
ইসলামিক বই লিখেছেন : ঢাণলূড করুন আর পড়ুন Happy @আঙ্কেল ভাই
"""শুধু সংগ্রহে রাখলেই উপকার পাওয়া যাবে !ভাল তো পড়তে হবে !""" Happy
265743
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৩
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:১২
209494
ইসলামিক বই লিখেছেন : ধন্যবাদ আঙ্কেল ভাই Love Struck Love Struck
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৪
209501
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আঙ্কেল ভাইTongue Tongue
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৮
209507
পবিত্র লিখেছেন : আঙ্কেল ভাইRolling on the Floor Tongue
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
209510
আফরা লিখেছেন : জন্ম ও বংশ পরিচয়: হযরত শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিস রহ. ১৭০৩ সালে বৃহস্পতিবার সকাল বেলা উত্তর ভারতে অবস্থিত তার নানা বাড়ি মুজাফ্ফর নগরে জন্ম গ্রহণ করেন। তার মূল নাম হল আহমাদ, উপাধী আবুল ফয়েজ, তিনার ঐতিহাসিক নাম আযীমুদ্দীন। তবে তিনি ওয়ালিউল্লাহ নামেই পৃথিবীর মানুষের কাছে পরিচিত হন। তার পিতা শাইখ আব্দুর রহিম রহ. বংশগত দিক দিয়ে হযরত উসমান গণী রহ. মতান্তরে হযরত উমর রা. এর বংশের ছিলেন। আর তার মাতা ইমাম মুছা কাযিমের বংশধর ছিলেন।


শিক্ষাকাল: ছোট বেলার আচার আচরণেই তার মাঝে ভবিষ্যত মাহাত্নের আভাস পাওয়া যায়। জযবে লতীফ নামক কিতাবে তিনি নিজেই বর্ণনা করেন যে, যখন আমার পাচ বছর বয়স, তখনই আমাকে মক্তবে ভর্তি করে দেওয়া হয়, যখন আমার বয়স সাত হয়, তখন আমার পিতা আমাকে নামায পড়ার আদেশ দেন। আর এই সময়েই আমি হিফজ শেষ করি এবং পনের বছর বয়সেই আমি তাফসীর, হাদীস, ফিকাহ,উসুলে ফিকাহ, তর্কশাস্ত্র, কালাম, চিকিৎসা বিজ্ঞান, জ্যামিতি ইত্যাদি বিষয়ে পূর্ণ জ্ঞান অর্জন করি। আমার বয়স যখন চৌদ্দে পৌছে তখন আমি আমার পিতার হাতে বাইয়াত গ্রহণ করি এবং এর পরই আমি বিবাহ করি। আমার বিবাহের মাত্র দুই বছর পরই আমার শ্রদ্ধেয় পিতা এই পৃথিবীর সকল মায়া ত্যাগ করে মহান প্রভুর ডাকে সারা দেন। انا لله وانا اليه راجعون

কর্ম জীবন: হযরত শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিসে দেহলবী রহ. স্বীয় পিতার ইন্তেকালের পর মাদ্রাসায়ে রহীমিয়াতে অধ্যাপনার কাজে নিযুক্ত হন। এ সময় তিনি দীর্ঘ বার বছর তার পরিবার ও সমাজকে পর্যবেক্ষণ করেছেন এবং সমাজের অনেক উথান-পতন দেখার পর উপলব্দি করতে পেরেছিলেন যে, মুসলিম জাতিকে সমাজের চলমান গোমরাহী থেকে বাচাতে হলে তিনটি বিষয় একান্ত প্রয়োজন।

১। যুক্তি দর্শন: শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দিসে দেহলবী রহ. বর্ণনা করেন যে, তৎকালে মুসলমানেরা গ্রীক দর্শনের প্রতি ঝুকে পরেছিল। আর এই দর্শনের মূল ভিত্তি হল তর্কশাস্ত্র। যার কারণে মুসলিম সমাজে তখন অনেক প্রকার ফিতনা-ফাসাদের অনুপ্রবেশ ঘটে। সুতরাং সমাজকে এহেন অবস্থা থেকে মুক্ত করতে হলে প্রথমেই যুক্তি-দর্শন শিক্ষা করা একান্ত প্রয়োজন।

২। আধ্যাত্নিক দর্শন বা তত্ত্বদর্শন: সে যুগের মুসলমানেরা কুরআন-সুন্নাহকে উপেক্ষা করে শুধুমাত্র আধ্যাত্নিক সাধনাকে সাফল্যের চাবিকাঠি মনে করত। তাদের অবস্থা এমন ছিল যে, সূফী-সাধকদের অনুমোদন ছাড়া তারা কোন কিছুকেই সত্য বলে বিশ্বাস করতো না। যার কারণে যুগের প্রেক্ষাপটে আধ্যাত্নিক সাধনা তৎকালীন শিক্ষা ব্যবস্থার একটি অংশ বলে বিবেচিত হত।



৩। ইলম বির রিওয়ায়াহ: অর্থাৎ রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মাধ্যমে যে জ্ঞান অর্জন হয়েছিল, এর মধ্যে কুরআনই প্রধান।

শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দিস রহ. বর্ণনা করেন যে, তৎকালীন যুগের শিক্ষিত ব্যক্তিরা উক্ত তিনটি বিষয় ছাড়াও তারা আত্নকেন্দ্রিকতার রোগে আক্রান্ত হয়েছিল। তারা কখনো কোন প্রকার জটিল সমস্যার সম্মুখীন হলে কেউ কারো সাথে কোন প্রকার আলাপ আলোচনার প্রয়োজন মনে করতো না। বরং ছোট বড় সকলেই নিজ নিজ ধারণা অনুযায়ী শরীয়ত সংক্রান্ত বিষয়ে কোন একটি সিদ্ধান্ত গ্রহণ করতো। ফলে এ অবস্থার প্রেক্ষিতে তাকে উপযুক্ত তিনটি বিষয়ের প্রতি মনোনিবেশ করতে হয়েছে। বার বছর যাবৎ আলোচনা, পর্যালোচনা ও গবেষণার পর সংস্কার দ্বারা তার বিপ্লবী আন্দোলনের কর্মসূচী হিসেবে গ্রহণ করেন এবং এব্যাপারে তিনি মৌলিকভাবে দুটি বিষয়ের প্রতি অধিক গ্ররুত্বারোপ করেন।

১। মানুষের ব্যবহারিক জীবন সম্পর্কে কুরআনের দৃষ্টিভঙ্গিই প্রকৃত পক্ষে কুরআনের অলৌকিকত্ব। পবিত্র কুরআনের এ ব্যবহারিক মূল্যায়নের প্রতিষ্ঠাকে তিনি তার শিক্ষা সংস্কারের বুনিয়াদ রূপে গ্রহণ করেছিলেন।

২। অর্থনৈতিক এবং সামাজিক ভারসাম্যের অভাবকে সমাজ-রাষ্ট ও জাতীয় জীবনের নৈতিক ব্যবহারিক বিপর্যয় ও বিশৃংখলার কারণ বলে তিনি নির্দেশ করেছিলেন। শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দিস রহ. এই দুইটি বস্তুকে সামনে রেখেই তার আন্দোলনের পথে যাত্রা শুরু করেন। তিনি ঘোষণা করেন যে, যদি কুরআনের অলৌকিকত্ব একমাত্র তার ভাষাগত অলংকারেই সীমাবদ্ধ হয়, সেক্ষেত্রে কেবল নির্দিষ্ট সংখ্যক লোক ব্যতীত আর সকলেই করআনের মাধুর্য থেকে বঞ্চিত থাকবে। তাই তিনি কুরআনের ব্যবহারিক দিক ও অর্থনৈতিক সমতাকেও তার সংস্কারমূলক কর্মসূচীর অন্তর্ভূক্ত করেছিলেন। সাধারণত নৈতিক জীবনবোধই হচ্ছে আধ্যাত্নিকতার ভিত্তি। আর নৈতিকতার বিকাশতো তখনই ঘটবে যখন অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়া যাবে। কিন্তু মানব জীবনের সাথে অর্থের সম্পর্কটা এতটা উতপ্রোতভাবে জরিত এটা কেউ কোনদিন উপলব্দিও করতে পারেনি। যার ফলে অবস্থা এমন হয়েছে যে, আমাদের রাষ্ট্র হয়েছে সার শূণ্য। আধ্যাত্নিক জ্ঞানসম্পন্ন ব্যক্তিরা আদর্শ রাষ্ট্র গঠনে রাজনীতি থেকে মুক্ত থাকাকেই জীবনের জন্য বড় সাফল্য মনে করত। পক্ষান্তরে শাহ ওয়ালি মুহাদ্দিসে দেহলবী রহ. এই বাস্তবতাকে হকের নিরিখে বিচার করেছেন। তার লিখিত গ্রন্থ “হুজ্জাতুল্লাহিল বালিগা” তে তিনি এ বিষয়ের প্রতি বার বার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছেন। মোট কথা ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্রিয় জীবন পর্যন্ত সবখানেই অর্থনৈতিক ভারসাম্য বিধান একান্ত জরুরী। কেননা মানুষতো তখনই নীতি, আদর্শের প্রতি মনোযোগ দিতে পারে যখন সে জীবীকা সংস্থানের দুশ্চিন্তা থেকে অবকাশ লাভ করে। নচেৎ মানব জীবন পশুজীবনে পরিণত হয়ে যাবে। শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দিস রহ. এই সত্যকে উপলব্দি করতে পেরে মুসলিম মিল্লাতকে এ ঘোর অমানিশা থেকে মুক্ত করার লক্ষে এ বিষয়ে সুষ্ঠ ও তত্ত্বমূলম গবেষণা করার জন্য তৈরী হয়ে যান। কিন্তু এর জন্য প্রয়োজন ছিল হাদীস শাস্ত্রে পূর্ণ পান্ডিত্য অর্জন করা। অথচ দিল্লিতে তখনও আশানুরুপ হাদীস গ্রন্থ ছিল না বিধায় তাকে হিজাযে সফর করতে হল।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫০
209516
আফরা লিখেছেন : @ ইসলামিক বই ভাইয়া তিন বার হয়ে গেছে একটা রেখে বাকীদুটো মুঁছে দেন প্লীজ ভাইয়া ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫৮
209519
ইসলামিক বই লিখেছেন : Love Struck Love Struck Love Struck ধন্যবাদ
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩০
209549
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @প্রিয় আফরামণি ম্নি - আমি জানি ইহা কোত্থেকে নিয়েছো Big Grin তবে কাউকে বলবো না I Don't Want To See I Don't Want To See It Wasn't Me!
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৮
209564
আফরা লিখেছেন : ঠাকুর ঘরে কে---রে ।আমি কলা খাই না । আপনি তো সেরকম বললেন ভাইয়া ।সূর্যের পাশে হারিকেন ভাইয়া @
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫১
209576
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @আফরামণি Rolling on the Floor Crying Rolling on the Floor
265757
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:১১
পবিত্র লিখেছেন :
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২০
209497
ইসলামিক বই লিখেছেন : Love Struck Love Struck Love Struck
265802
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৮
চিরবিদ্রোহী লিখেছেন : ২য় খন্ডটি কি আপনার সংগ্রহে আছে?
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০০
209589
ইসলামিক বই লিখেছেন : আছে কালকে দিবো ইনশাআল্লাহ Happy
265819
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৪
সন্ধাতারা লিখেছেন : Jajakallah for your nice initiatives vaiya.
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৩
209610
ইসলামিক বই লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File