টোল অনিশ্চিত, ভারতকে রেল করিডোর দিয়ে বাংলাদেশকেই ঋণের সুদ বহন করতে হবে

লিখেছেন লিখেছেন বাংলাদেশ_জিন্দাবাদ ২৮ ডিসেম্বর, ২০১৪, ১২:১৯:২৪ রাত





সেই ১৯৭২ সালে যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশ ভারতকে অনুরোধ করে বলেছিল মাত্র ৬ মাসের জন্য কোলকাতা বন্দর ব্যাবহারের সুবিধা দিতে। জবাবে ভারত বলেছিল "৬ মাস কেন ৬ ঘন্টার জন্যও দেওয়া সম্ভব না"। অথচ ঐ বছরই ইন্দিরা তার কুটুবুদ্ধি ও আধিপত্যের প্রভাবে মুজিবকে দিয়ে বাংলাদেশের ভিতরে নৌকরিডোর আদায় করে নেয়।

এভাবে ভারতের পক্ষে তার সেভেন সিষ্টার্সের সাথে যথাযথ ভাবে ও কম খরচে পণ্য পরিবহন সম্ভব না। তার চাই সড়ক, রেল এবং চট্টগ্রাম সুমুদ্র বন্দর। তাতেই সে সর্বোচ্চ পরিমাণে পণ্য ত্রিপুরা, আসামে নিতে পারে। ২০০৯ সালে ক্ষমতায় আসার পূর্বে হাসিনা বলেছিল যে তথাকথিত কানেক্টিভিটির মাধ্যমে পণ্য পরিবহনে বাংলাদেশ সিঙ্গাপুর হয়ে যাবে। যাতে শুধুই ভারত নয় চীন, নেপাল ও ভুটানও ট্রানজিট পাবে। এখন চীনতো দূরে থাকুক নেপাল ও ভুটানেরও কোন খবর নাই। উপরন্ত বাংলাদেশের সড়ক ও রেল অবকাঠামো ভারতকে করিডোর সুবিধা দেওয়ার জন্য উপযোগী নয়। এখানে হাজার হাজার কোটি টাকা ব্যায়ে চট্টগ্রাম বন্দর হতে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ রেল লাইন স্থাপন করতে হবে। দেখা যায় "এ প্রকল্পের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) কাছে পাঁচ হাজার ৪৭৭ কোটি ৮৮ লাখ ২৮ হাজার টাকা ঋণ নেয়া হচ্ছে বলে জানা গেছে। এর বাইরে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে অতিরিক্ত আড়াই কোটি ডলার না পেলে সরকারকে নিজস্ব তহবিল থেকেই অর্থায়ন করতে হবে পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে যে ঋণ নেয়া হচ্ছে তার সুদ হার হবে ২ শতাংশ।"

http://dailynayadiganta.com/details.php?nayadiganta=OTYyOTk=&s=MQ==&t=

অর্থাৎ বাংলাদেশকে প্রতিবছর ২% হারে প্রায় ১১০ কোটি টাকা সুদ দিতে হবে বিদেশী ব্যাংক গুলোকে। এখন ভারত কি হারে বাংলাদেশকে টোল দিবে এই বিষয়ে দেশের জনগণতো দূর সংসদেও কোন আলোচনাই হয় না। এমনিতেই হাসিনার আলীগ সরকারের র্দূনীতি, অনিয়ম ও সরকারের অত্যাধিক ব্যায়ে রাষ্ট্রীয় সহ বেসরকারী বিভিন্ন ব্যাংক সমূহ মূলধনের অভাবে ব্যাবসায়ীদের চাহিদা মাফিক ঋণ দিতে পারছে না। এখন ভারতের জন্য আমাদের ভর্তূকী দিতে হবে। আর বিনিময়ে ভারত আমাদের আশ্বাস নামক "অশ্বডিম্ব" ছাড়া আর কিইবা দিতে পারে!

বিষয়: রাজনীতি

৯৩৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

297612
২৮ ডিসেম্বর ২০১৪ রাত ০২:০৬
udash kobi লিখেছেন : জনগণের লাভ কী হবে না হবে তা জনগণই বুঝতে পারবে। আমি বুঝতে পারছি, ইনাদের কারো কারো পকেট ভরবে।

ভালো লাগলো
ধন্যবাদ
২৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৩০
241119
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
297740
২৮ ডিসেম্বর ২০১৪ রাত ১০:০০
হতভাগা লিখেছেন : এসব দ্বি-পাক্ষিক চুক্তিতে বাংলাদেশ সবসময়ই লুজার সাইডে থাকে । পররাষ্ট্রনীতিতে যারা আছে তারা দেশের ভালোর জন্য কখনই চিন্তা করে না।
২৯ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৩১
241120
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : হাসিনা ও তার বাল, সেক্যুলারপন্থী ভাদারা ক্ষমতায় থাকলে যা হয়।

ধন্যবাদ।
297798
২৯ ডিসেম্বর ২০১৪ সকাল ০৬:২০
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : আমাদের দেশের রাজনৈতিক দলগুলো দেশের স্বার্থের চাইতে ভারতের আর নিজ দলের স্বার্থ বড় করে দেখে।
০১ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৩৪
241778
বাংলাদেশ_জিন্দাবাদ লিখেছেন : সহমত।

ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File