ফযীলতপূর্ণ কিছু আমল

লিখেছেন লিখেছেন সালাহুদ্দীন ০৮ অক্টোবর, ২০১৩, ০১:৩৯:৩৮ দুপুর

কষ্টকর অবস্থায় পূর্ণাঙ্গরুপে ওযু করার ফযীলত

জাবের(রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (স) বলেছেন, আমি কি তোমাদেরকে এমন কাজের দিক-নির্দেশনা দেব না যা করলে আল্লাহ (বান্দাহর) গুনাহসমূহ মাফ করেন এবং মর্যাদা বৃদ্ধি করেন? সাহাবায়ে কিরামা বললেন, হে আল্লাহর রাসূল (স) আপনি বলুন । তিনি বললেন, কষ্টকর অবস্থায় থেকেও পূর্ণাঙ্গরূপে ওযু করা, সালাতের জন্য মসজিদে অধিক গমন আর এক সালাতের পর আরেক সালাতের জন্য প্রতীক্ষা করা । (মুসলিম-২৫১)

আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (স) বলেছেন, কোন মুসলিম বান্দাহ ওযুর সময় যখন মুখমণ্ডল ধৌত করে তখন তার চোখ দিয়ে অর্জিত গুনাহসমূহ পানির সাথে অথবা (তিনি বলেছেন) পানির শেষ বিন্দুর সাথে বের হয়ে যায় ।যখন সে তার হাত দুটি ধৌত করে তখন তার দু’হাতের স্পর্শের মাধ্যমে অর্জিত গুনাহসমূহ পানির সাথে অথবা (তিনি বলেছেন) পানির শেষ বিন্দুর সাথে বের হয়ে যায় ।অতঃপর যখন সে তার দুটি পা ধৌত করে, তখন তার দু’পা দিয়ে হাঁটার মাধ্যমে অর্জিত গুনাহসমূহ পানির সাথে অথবা (তিনি বলেছেন) পানির শেষ বিন্দুর সাথে ঝরে যায়, এভাবে সে যাবতীয় গুনাহ থেকে মুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে যায় । (মুসলিম-২৪৪)

ওযুর পর দুই রাকাত সালাত আদায়ের ফযীলত

উসমান এর আযাদকৃত গোলাম হুমরান থেকে বর্ণিত। একদা উসমান ইবনে আফফান ওযুর জন্য এক পাত্র পানি আনিয়া তা দিয়ে ওযু করলেন ।প্রথমে তিনি দু’হাতের কব্জি পর্যন্ত তিনবার ধুলেন।অতঃপর কুলি করলেন এবং নাকে পানি দিলেন ।এরপর তিনবার মুখমণ্ডল এবং তিনবার ডান হাতের কুনুই পর্যন্ত ধুলেন ।পরে অনুরুপ ভাবে বাম হাতও ধুলেন । তারপর মাথা মাসেহ করলেন ।এরপর তিনবার ডান পায়ের গোড়ালী পর্যন্ত ধুলেন ।পরে অনুরূপভাবে বাম পা ও ধুলেন । অতঃপর তিনি বললেনঃ আমি এখন যেভাবে ওযু করলাম রাসুলুল্লাহ (স) কে ও অনুরূপ ওযু করতে দেখেছি । ওযু শেষে রাসুলুল্লাহ বলেছেনঃ যে ব্যক্তি আমার এই ওযুর মত ওযু করার পর দাঁড়িয়ে একাগ্রচিত্তে দু’রাকআত নামায পড়বে, আর এ সময় তার অন্তরে কোন রকম চিন্তা উদয় হবে না, তাহলে তার পূর্বকৃত সব গুনাহ মাফ করে দেয়া হবে।(মুসলিম-২২৬)

আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত । তিনি বলেন, রাসূলুল্লাহ (স) বিলাল (র) কে বলেছেন, হে বিলাল (র) তুমি ইসলামে সবচেয়ে বেশি সওয়াব প্রত্যাশী কোন আমল কর তা আমাকে বল কেননা আমি তো জন্নাতে আমার সম্মুখে তোমার জুতার আওয়াজ শুনতে পেয়েছি ।

বিষয়: বিবিধ

১০১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File