ব্যবহারে বংশের পরিচয়

লিখেছেন লিখেছেন হৃদয় আমার তলোয়ার ০৯ ফেব্রুয়ারি, ২০১৪, ০২:২৮:৪৯ রাত

যে ফেলু সে ফেলুই। ‘উনি আন্দোলনেও ফেল, মেট্রিক পরীক্ষায়ও ফেল। যে ফেলু সে ফেলুই। এখন ফেলু ঘরে বসে কাঁদে। এখন ফেলু কাঁদে আর বলে—কী করলাম, হায় কী হলো!’

জাতীয় নির্বাচনের ট্রেন মিস করে এখন গোলাপী এখন আবার উপজেলা নির্বাচনের ট্রেনে উঠেছেন- হাসিনা

ব্যবহারে বংশের পরিচয়। এই রকম একটি বাক্য যুগ যুগ ধরে প্রচলন আছে।গাড়িতে উঠলেই খেয়াল করবেন এই বাক্যটি সিটের উপর লিখা থাকে। এটি গাড়িতে লিখার কারণ হলো, পাবলিক বাস গুলোতে বিভিন্ন ধরনের যাত্রী উঠে, তাই তাদের আচার-ব্যবহারকে সংযত রাখার জন্য এটি লিখা থাকে।যাতে একে অপরের আচরেনর কারণে যাত্রীদের মাঝে কোনো বিশৃংখলা সৃষ্টি না হই।

"ব্যবহারে বংশের পরিচয়" এই রকম না হয়ে "ব্যবহারে জাতির পরিচয়" হতে পারতো। কিন্তু কেন হই নাই? কারণ, মানুষ জন্ম নেয় একটি ফুটফুটে অবুঝ শিশু হইয়ে। এই শিশু শিক্ষা, দীক্ষা ও পৃথিবীর সম্পর্কে সর্বপ্রথম ধারণা নেই মায়ের কাছে থেকে। একজন সন্তান সবসময় অনুসরন করে তার মাকে। মায়ের আচার - ব্যবহার কে সেই সন্তানই অনুকরণ করে। প্বাশাপাশী পরিবারে অন্যান্য সদস্যদেরকেও এই শিশুটি অনুসরণ-অনুকরণ করে। তাইতো বলা হয় একজন মানুষের প্রথম শিক্ষা প্রতিষ্টান হলো পরিবার আর প্রথম শিক্ষক হলেন তার গর্ভধারণী মা। এই শিশুটি তার শৈশবে যা শিখবে তা তার পরবর্তী জীবনে প্রভাবিত করবে। তাইতো বলা হই শৈশবের শিক্ষা ক্ষুদে পাথরের ন্যায়। এই অবুঝ শিশুটি আস্তে আস্তে বড় হই। এক সময় সে ডাক্তার, ইন্জিনিয়ার, ব্যারিস্টার, প্রফেসর বা একজন রাজনীতিবিদ হইয়ে জাতির প্রতিনিধিত্ব করেন। জাতিকে সে উন্নত শিখরে আরোহন করার জন্য চেষ্টা করে। একটি জাতি তখনই উন্নতের দিকে যাই যখন জাতি একটি সঠিক গুনবলী সম্পূর্ণ একজন নেতা পাই। একজন নেতা শিক্ষা দীক্ষা দিয়ে জাতিকে নেতৃত্ব দেয়। যদি সে নেতা সু-শিক্ষায় শিক্ষিত হই তাহলে জাতিকে ভালোর দিকে নিয়ে যাবে আর যদি কু-শিক্ষিত হই তাহলে জাতির দুর্ভাগ্য ছাড়া কখনো সুভাগ্য হই না। এই জাতি শিখবে নেতার কাছ থেকে আর নেতা শিখবে পরিবারে কাছ থেকে। তাই, "ব্যবহারে জাতির পরিচয়" না হয়ে "ব্যবহারে বংশের পরিচয়" হয়েছে।

একজন মানুষের কাছে যতই ডক্টরেট ডিগ্রী থাকুক নে কেন যদি তার আচার ব্যবহার অভদ্র ও কুরুচিপূর্ণ ভাষা হয় তাহলে তার চেয়ে একজন ভদ্র মেথর অনেক ভালো।

সুতরাং হাসিনার কথা বার্তা থেকে বুঝা হয় সে কোন ধরনের পরিবারে সদস্য। সে একজন মেথরের চেয়ে খারাপ।

http://www.amardeshonline.com/pages/details/2014/02/09/235199#.UvaB5PmSyHg

বিষয়: বিবিধ

৩৪০৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

174838
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:৩২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ফাটুং ফাটুং আমাদের দেশের প্রভাব শালিদের অব্যাস। বর্তমানে ফাটুং ফাটুং বেশি হয়ে যাচ্ছে বাচ্চাদের দুরে রাখবেন টেলিভিশন থেকে।
174842
০৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:২৭
এম_আহমদ লিখেছেন : হাসিনার আচরণ অত্যন্ত মন্দ স্বভাবের আচরণ।
174856
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:৪৮
মৃদুভাষী লিখেছেন : আলোচ্য মহিলার বংশের উৎস ও পরিচয় দেশবাসী জানে। তার বেলায় বলতে হবে "ব্যবহারে বংশের প্রমান"।
174895
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:৫৩
হতভাগা লিখেছেন : ঠান্ডা ভাতে বিলাই বেজাড়

উচিত কথায় বউ বেজাড়
174941
০৯ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : সম্পূর্ণ একমত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File