ঘুড়ে আসুন নারায়ণগঞ্জের কিছু দর্শনীয় স্থান থেকে

লিখেছেন লিখেছেন আম পাবলিক ০১ অক্টোবর, ২০১৩, ১০:৪৭:৫২ রাত

অপরূপ সৌন্দর্যে ভরপুর আমাদের বাংলাদেশের প্রায় প্রত্যেকটি জেলায়ই রয়েছে বিভিন্ন দর্শনীয় স্থান।



যা আমাদের দেশকে করেছে আরো সমৃদ্ধ।বিশ্বের বুকে দেশের সম্মান বৃদ্ধি করছে।

আমরা আমাদের শহুরে ব্যস্ততার ফাঁকে অনায়াসেই ঘুড়ে আসতে পাড়ি সেই সব দর্শনীয় স্থান। আজকে চলুন জানাযাক রাজধানীর একেবারে কোলঘেষা জেলা নারায়ণগঞ্জের কিছু দর্শনীয় স্থান থেকে।

Click this link

বাংলার তাজমহল : বিশ্বের দ্বিতীয় তাজমহল কিন্তু গড়ে উঠেছে আমাদের দেশেই। ঠিক সম্রাট শাহজাহানের গড়া আসল তাজমহল না হলেও আগ্রার তাজমহলের আদলেই গড়ে তোলা হয়েছে এই তাজমহল।

ঢাকা থেকে নারায়ণগঞ্জের দূরত্ব মাত্র ১৭ কিলোমিটার। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ের পেরাবো এলাকায় মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মণি গড়ে তুলেছেন বাংলার তাজমহল। এই তাজমহল দেখতে হলে আপনাকে যেতে হবে সোনারগাঁওয়ের পেরাবো গ্রামে। প্রবেশ ফি ৫০ টাকা।

সোনারগাঁ জাদুঘর : বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁও। আাগের সেই জৌলস না থাকলেও সেদিনের সেই সোনালী ঐতিহ্য ধারণ করে আজও ঠায় দাঁড়িয়ে আছে সোনারগাঁয়ের কিছু পুরাকীর্তি।

অযত্ন আর অবহেলার কারণে এর ঐতিহ্য হারাতে বসলেও বাংলাদেশ সরকারের উদ্যোগে এখনও কিছু প্রাচীন ভবন সংরক্ষন করা হচ্ছে। সোনারগাঁয়ে গড়ে তোলা হয়েছে লোক ও কারুশিল্প যাদুঘর। শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্বপ্নে গড়া এই লোক ও কারুশিল্প যাদুঘর সোনারগাঁয়ের পানাম নগরীতে অবস্থিত।



রূপগঞ্জ রাজবাড়ি: ঢাকা সিলেট মহাসড়কের মধ্যেখানেই রূপগঞ্জ। সেখানে আছে প্রায় শতবর্ষী রাজবাড়ি। অপূর্ব এই রাজবাড়ীর কারুকার্যমন্ডিত সৌন্দর্য দৃষ্টিনন্দন।

একটু সময় করে ঘুরে আসতে পারেন প্রাকৃতিক পরিবেশে সংরক্ষিত রূপগঞ্জের রাজবাড়ী থেকে। এখানে প্রবেশের জন্য কোন ফি লাগবেনা।

শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম : ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি দিয়ে বারদী প্রায় ৩৫ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৬৫/- টাকা।

সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়ন পরিষদ সংলগ্ন শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম অবস্থিত।

গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার : ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি/রিক্সা দিয়ে প্রায় ২৮ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৬৫/- টাকা।

সোনারগাঁ উপজেলা মোগরাপাড় ইউনিয়নস্থিত ভৈরবদী (কালাদরগাঁ) স্থানে অবস্থিত।

জ্যোতি বসুর পৈত্রিক নিবাস,বারদী : ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি দিয়ে সোনারগাঁ উপজেলা রোডে বারদী ইউনিয়ন পরিষদ হতে এক কি.মি.পূর্বে যাতায়াত ভাড়া মাত্র ৭৫/- টাকা। বারদী ইউনিয়ন পরিষদ হতে ১ কি.মি পুর্বে অবস্থিত।

পাঁচ পীরের মাজার: ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি/রিক্সা দিয়ে প্রায় ২৮ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৬৫/- টাকা। সোনারগাঁ উপজেলা মোগরাপাড় ইউনিয়নস্থিত বগলপুর স্থানে অবস্থিত।

লালপুরি শাহ্ এর দরবার শরিফ, নুনেরটেক: সড়ক পথে- ঢাকা থেকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক পথে বাসে করে মোগরাপাড়া চৌরাস্তা অতপর সি.এন.জি/রিক্সা দিয়ে বৈদ্যেরবাজার ইউনিয়নস্থ আনন্দবাজার।

অত:পর ট্রলারযোগে মেঘনদী পার হয়ে নুনেরটেক লালপুরি দরবার শরিফ প্রায় ৩৫ কি.মি. যাতায়াত ভাড়া মাত্র ৪৫+১৫+১০=৭০/- টাকা। মেঘনা নদী পথে- সোনারগাঁ উপজেলায় বৈদ্যের বাজার লঞ্চঘাট হতে বারদী ইউনিয়নের অন্তর্গত নুনেরটেক

এছাড়াও নারায়ণগঞ্জে আরো বহু দর্শনীয় স্থান রয়েছে।

নারায়ণগঞ্জের পরিভ্রমনকারি নদী সমূহ হচ্ছে শীতলক্ষ্যা, মেঘনা, পুরাতন ব্রক্ষপুত্র, বুড়িগঙ্গা, বালু এবং ধলেশ্বরী নদী।

যেভাবে যাবেন : সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে অথবা গুলিস্তান থেকে নারায়ণগঞ্জের সর্বত্র যাতায়াতের জন্য লোকাল ও স্পেশাল বাস আছে।

পাঠক আপনার কর্মব্যস্ত দিনের শেষে অথবা একদিন সময় করে বন্ধু বান্ধব বা সপরিবারে ঘুরে আসতে পারেন নারায়ণগঞ্জ থেকে।



বিষয়: বিবিধ

৩৯১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File