একজন লেখকের দায়

লিখেছেন লিখেছেন তিমির মুস্তাফা ২০ মে, ২০১৫, ০৭:২২:২৬ সকাল



একটা বয়সে প্রায় সবার যে রোগ হয়, আমারও হয়েছিল। কবিতা লেখা! হরমোনের ধাক্কা ? হবে হয়তো ! আমার এক ফুফা যিনি দূর অতীতে, যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্ম হয়নি, সেই সময়ে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘ ম্যাট্রিকূলেশণ পরীক্ষায় যথেষ্ট কৃতিত্ব দেখিয়েছিলেন, – দূর দূরান্ত থেকে তাঁকে মানুষ দেখতে এসেছিল! তাঁর মত না হলেও, - ছাত্রজীবনে এ ধরনের ‘অল্প কিছু কৃতিত্ব আমার ঝুলিতেও পড়েছে জন্য, তিনি আমায় যথেষ্ট স্নেহ করতেন ! আমার এই নব্য - রোগের কথা জানতে পেরে সবার সামনেই তিনি একটা ‘প্রাণঘাতী মন্তব্য করলেন ! “বাঙ্গালীর ছেলে দু কলম লেখা পড়া শিখলে প্রথম যে কাজ করে – তা হল--- ‘কবিতা লেখা (এর সাথে ভয়াবহ একটা শব্দ যুক্ত করেছেন, অনেক উঠতি ‘কবি আঘাত পেতে পারেন জন্য তা উল্লেখ করা হল না!)”

এ অঞ্চলের খ্যাত ব্যক্তি হিসেবে, আরো অনেকের মত আমিও আমার এই ফুফাকে যথেষ্ট শ্রদ্ধা করি! তাঁর এ মন্তব্যে, একবাক্যে কবিতার ভূত আমার মাথা থেকে নেমে গেল। সেই থেকে ‘কবিতা তোমায় দিলেম আজকে ছুটি’! এরপর থেকে আমার জীবন হয়ে গেল ‘গদ্যময় ।

সেজন্য, ‘কবিত্বের রস-সে তো আমার নয়’! আমার জন্য যেটা প্রযোজ্য, তা হচ্ছে সহজ করে সত্য কথা বলা । আমি সেটাই করব!

কয়েকটা বিষয় নিয়ে ‘লেখা প্রতিযোগিতা’ আহ্বান করা হয়েছে । খুব ভাল। তবে অনেক জ্ঞানী গুণী কলম সৈনিক যেহেতু এই প্লাটফর্মে লেখাপড়ার চর্চা করেন, আমার প্রস্তাব হল, আসুন আমরা বরং বাস্তব কিছু সমস্যা নিয়ে লিখি ! কিভাবে তা সমাধান করা যায়- তা নিয়ে লিখি! এতে ভাল কিছু সমাধান বেরিয়ে আসতে পারে ! আমাদের দেশের কিছু সমস্যা নিয়ে ভাবছি, তা দূর করার মত চিন্তা ভাবনা আমরা করছি – এটা একটা উদাহরণ হিসেবেও কাজ করবে!

কেমন করে শুরু করা যায়! সম্পাদক মহোদয় তাঁর সুচিন্তিত মতামত দিতে পারেন!

ধরা যাক- বিষয় হচ্ছে- বাংলাদেশের সমস্যা!

আমাদের দেশের মূল সমস্যা কি? নাকি তা বহুবচণ- সমস্যাগূলো কি কি ?

অর্থনীতি ?

এটা কী ণীতিগত সমস্যা নাকি অর্থের যোগানের সমস্যা?

শিক্ষা?

মানুষ স্কুলে যায়নি, শিক্ষিত হয়নি- এটা সমস্যা? নাকি, অশিক্ষা ? শিক্ষা হলে তা কোন ধরনের শিক্ষা? ধর্মীয় নাকি বিজ্ঞান ? বাণিজ্যিক নাকি সাহিত্য? নাকি টেকনোলজি ?

দারিদ্রতা?

আমরা দরিদ্র সেজন্যই এই দেশ দরিদ্র, নাকি দেশটা দরিদ্র তাই আমরাও দরিদ্র? আওরঙ্গজেবের সময়ে বাংগালা মূলূক ছিল ভারত ঊপ মহাদেশের সবচেয়ে সম্পদশালী ‘অঞ্চল! অতীত ইতিহাস তাই বলে ! আর এখন?

নাকি সাধুতা বা সততার অভাব ?

কাদের অসাধুতা বা সততার অভাব? রাজনৈতিক নেতা, ব্যবসায়ী গোষ্ঠী নাকি আম- জনতা ?

সাধারণ মানুষ অসৎ নাকি নেতা গূলো অসৎ ?

যে নেতা গূলোকে আমরা ‘দোষণীয় চরিত্রের’ বলছি, আমাদের মধ্যে কি সে দোষ গূলো বর্তমান রয়েছে ? যদি থাকে তা সংশোধনের উপায় কী?

কলমের শক্তি অতি মারাত্মক ! ইসলাম বলেছে – ‘”বিদ্বানের কলমের কালি – শহিদের রক্তের থেকে পবিত্র”! আমরা যারা কলম ধরতে পারি তাদের উপর স্বয়ংক্রিয় ভাবে কিছু দায় দায়িত্ব বর্তায় ! আমরা সে দায়কে কতখানি গুরুত্বের সাথে বিবেচনা করছি?

প্রেমের কবিতা বড় রসময় বস্তু, সন্দেহ নেই ! কিন্তু ‘অভাব যখন দরজা দিয়ে ঢোকে, প্রেম নাকি জানালা দিয়ে পালিয়ে যায়’ ! মানুষ সুকুমার বৃত্তির চর্চা করবে, আর্ট – কালচার বা সংস্কৃতি নিয়ে ব্যস্ত থাকবে, অবশ্যই ! কিন্তু দেশ যখন দুর্নীতিতে ছেয়ে গেছে, চোর বাটপারেরা দেশের বড় বড় চেয়ারগূলো দখল করে নিয়েছে, মানুষে মানুষে হিংসা বিদ্বেষ ক্যান্সারের মত ভয়াবহ পর্যায়ে, আইনের রক্ষক যখন ভক্ষক হয়েছে, যে দেশে ৫০ ভাগ মানুষ দারিদ্র সীমার নীচে বাস করে, বিদেশী আঙ্গুলী হেলনে যে দেশের ‘নীতি নির্ধারিত হয়, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই যে দেশে, সে দেশে- এ সময়ে কোনটা ‘প্রায়োরিটি পাবে?

চিন্তা করার এখনি সময়!

বিষয়: বিবিধ

১০৯০ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321175
২০ মে ২০১৫ সকাল ১১:৫৪
321250
২০ মে ২০১৫ দুপুর ০২:২৮
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২১ মে ২০১৫ সকাল ০৮:১৬
262584
তিমির মুস্তাফা লিখেছেন : Thank you so much.
321261
২০ মে ২০১৫ দুপুর ০৩:৩৬
আহসান সাদী লিখেছেন : জনাব, আপনার লেখার হাত খুব ভালো, মাশাআল্লাহ। আমি আপনার সাথে সম্পূর্ণ একমত। এরকম সমস্যা নির্ণয় এবং ভালো পলিসি সাজেশন ধরণের লেখা বেশী বেশী আহবান করা উচিত। আমাদের চিন্তাকে যেনো নাড়া দেয়।

নীতি যুক্ত যা কিছু বিষয় আছে সে সবগুলোতেই যা অনুপস্থিত তা হলো 'নীতি'। অর্থ আছে নীতি নাই, রাজ্য আছে নীতি নাই,সমাজ আছে এবারেও সেই নীতি নাই। এই জায়গাতে কাজ করা উচিত সবার। আপনি যথার্থ বলেছেন।

আপনার গদ্যময় জীবনটা আশা করি ভালোই কাটছে।

তবে একটা বিষয়, বিদ্বানের কলমের কালি শহীদের রক্তের থেকে পবিত্র এই কথাটা কিন্তু ইসলামে নেই।

আপনাকে ধন্যবাদ।
২১ মে ২০১৫ সকাল ০৮:১৫
262583
তিমির মুস্তাফা লিখেছেন : Thank you so much Mr. Sadi ( Shekh Sadi is one of my favorite personalities, by the way!) for your comments.
Some claimed that ‘quote’ is not in Sahih Hadith, however, EDUCATION/LEARNING/ SEEKING KNOWLEDGE is highly encouraged in Islam. So, there is an analogy, a parallel line can be drawn between the two.
Such Other quotes are from Prophet Muhammad (pbuh) that encouraged learning :

-Seek knowledge from cradle to grave.

-He who leaves home in search of knowledge walks in the path of God.

-Four things support the world: the learning of the wise, the justice of the great, the prayers of the good, and the valor of the brave.

- One hour's meditation on the creation of the Creator is better than seventy years of prayer.
In the day of judgement- a question will be asked: How a person acquire knowledge, and how he used it!

- A person shall arrive on the Day of Judgement and shall be in possession of good deeds in the measure of vastly accumulated clouds or towering mountains. (Witnessing them) he shall ask: ‘Oh My Lord! How can these be for me when I have not performed them?’ God shall reply: ‘This is your knowledge that you had taught and conveyed to the people, and which was acted upon after you had died.’
321357
২০ মে ২০১৫ রাত ০৮:০১
শেখের পোলা লিখেছেন : প্রস্তাব মন্দ নয়, তবে দেশ নিয়ে কিছু মাত্র সত্যিকথা বলা বর্তমানে ঝুঁকি পুর্ণও বটে৷ মুক্তিযুদ্ধের বীর খেতাব ধাারীও রাজাকার হয়েছে৷একজন কার খালু খেতার পেয়েছেন,জিয়া সাহেব পাকিস্তানের চর উপাধী পেয়েছেন৷হয়ত একদিন এঁরাও মানবতা অপরাধীতে রুপান্তরিত হয়ে ফাঁসীও পেতে পারেন৷ অতএব???????৷
২১ মে ২০১৫ সকাল ০৮:২০
262585
তিমির মুস্তাফা লিখেছেন : You are Right!
Who says that "we will be ABLE TO SPARE TEST" after accepting the DEEN!
TEST IS ALWAYS THERE - this way or that way!
321480
২১ মে ২০১৫ রাত ০২:০৭
বৃত্তের বাইরে লিখেছেন : সম্মানিত মডারেটরগণ আসলে বিয়ে, সংসার এসব ঝামেলা থেকে বের হতে পারছেন না Sad. আগে সংসার তারপর না সমাজের চিন্তা এইজন্য এসব নিয়ে ভাবেন না মনে হয় আপনার প্রস্তাব গুলো ভালো। রোহিঙ্গাদের নিয়ে এত লেখালেখি হচ্ছে একটা পোস্ট তো স্টিকি করা যেত! ধন্যবাদ আপনাকে
২১ মে ২০১৫ সকাল ০৮:২৩
262586
তিমির মুস্তাফা লিখেছেন : Thank you so much!
I think problem is mine - unable to GO with the FLOW!
২২ মে ২০১৫ রাত ০৯:৫২
262949
বৃত্তের বাইরে লিখেছেন : ভালো বলেছেন যুগের হাওয়ায় অনেক কিছু পাল্টে যাচ্ছে। ব্লগ, ফেসবুকের কল্যাণে জানার চেয়ে আমরা তর্কপ্রিয়, আড্ডা প্রিয় হয়ে উঠছি অনেক বেশি। একসময় মৌলিক বিষয় নিয়ে চিন্তা করাটাও হয়ত ব্যাকডেটেড মনে হবে। এরপরও কিছু ভালো মানুষ থাকবে যারা আপনার মত পথ দেখিয়ে যাবে। আপনাকে অনেক ধন্যবাদHappy
321503
২১ মে ২০১৫ রাত ০৩:৩৪
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম । ভালো লাগলো আপনার পর্যেবেক্ষনের ভিত্তিতে গদ্যময় লিখাটি! আপনি লিখা শুরু করুন আমরা পড়ার অপেক্ষায়!

শুভকামনা রইলো!
২২ মে ২০১৫ রাত ০৯:৫৩
262950
বৃত্তের বাইরে লিখেছেন : Peace be upon you too!
I like your writing too! Why not - WE' start!

Me, you and some day, some other will join inshaAllah!
২৩ মে ২০১৫ রাত ০৩:০৭
263034
সাদিয়া মুকিম লিখেছেন : Praying Happy Good Luck Angel
321516
২১ মে ২০১৫ সকাল ০৮:২৫
তিমির মুস্তাফা লিখেছেন : Peace be upon you too!
I like your writing too! Why not - WE' start!

Me, you and some day, some other will join inshaAllah!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File