জ্ঞানী মানুষের সন্ধানে

লিখেছেন লিখেছেন তিমির মুস্তাফা ১৯ নভেম্বর, ২০১৪, ০২:৪২:১৯ রাত



পৃথিবীতে সবাই জ্ঞানী হয়ে জন্মায় না জন্যই জ্ঞানীদের চাহিদা এখনও শেষ হয়ে যায়নি। ! অনেকের জ্ঞান থাকলেও সুযোগের অভাবে মোমবাতির মত অল্প কিছুক্ষণ জ্বলেই নিভে গেছে। কারো কারো ক্ষেত্রে ভাগ্য বা পৃষ্টপোষকতা অথবা উভয় সাহায্য তার জ্ঞানকে ছড়িয়ে দিতে সাহায্য করেছে; কেউবা ইচ্ছে করেই পাদপ্রদীপের আলো থেকে দূরে থেকেছেন । তারপরেও তাঁদের জ্ঞানের ছিটেফোঁটা পেয়ে মানব সভ্যতা ধন্য হয়েছে।

আমরা চেষ্টা করব- এমন কিছু জ্ঞানী মানুষের কাহিনী তুলে ধরতে। হয়তো সময় লাগবে, তবে গতি ধীর হলেও- কচ্ছপ ও তো এক সময় লক্ষে পৌঁছে!

জ্ঞানীদের কাহিনী-১



এক জ্ঞানী মানুষ ছিলেন ভারত উপমহাদেশে, বিশেষ একটা জ্ঞানের জন্য এতটাই উৎসর্গীত ছিলেন যে, জ্ঞানের অন্য কোন শাখায় পা রাখেন নাই। বাস / ট্রেনের ভাড়াটাও হিসেব করে দিতে পারতেন না জন্য, কোথাও যেতে হলে, তার স্ত্রী তাঁকে চাদরের এক কোনায় যাওয়ার ভাড়া অন্য কোনায় আসার ভাড়া দিয়ে দিতেন। তিনি শুধু সেই চাদরের কোনে বাধা পয়সা খুলে কনডাক্টরকে দিয়ে দিতেন- যাওয়ার সময় আর এক বার, আসার সময় একবার।

২য় বিশ্বযুদ্ধের কিছু পরের কথা ! প্যালেস্টাইনে তখন ব্রিটিশ ম্যান্ডেট পেয়ে ইহুদীরা বিভিন্ন অঞ্চল থেকে উড়ে এসে জুড়ে বসতে চাইছে ! প্রথম দিকে তারা ফিলিস্তিনীদের কাছ থেকে তুলনামূলক উচ্চ মূল্যে জমি খরিদ করেই নিয়েছে, ইহুদিদের বেশীরভাগ ইউরোপ থেকে আসা - কাজেই হাতে কাঁচা পয়সা । এই মনীষীকে জিজ্ঞেস করা হল,

এই মনীষীকে জিজ্ঞেস করা হল, এভাবে এখানে ইহুদিদের কাছে জমি বিক্রয় করা ঠিক হবে কিনা! হ্যাঁ, এই ব্যাক্তি একজন মুফতী ছিলেন, আর তার কাছে ফতোয়া চাওয়া হয়েছে এ ব্যাপারে। এর প্রকৃত উত্তর কুরআন হাদিসে উল্লেখিত হয় নই। কিন্তু এই জ্ঞানী মানুষটি উত্তর দিলেন- না, ঠিক হবে না।

কাঁচা পয়সার তোড়ে ভেসে গেল এই জ্ঞানগর্ভ উপদেশ। প্রথমে ইহুদীরা একটা গ্রামে কয়েকটা জমি কিনে নিল। যে গ্রামে কোন ইহুদী ছিল না সেখানে একটা দুইটা ইহুদী পা রাখল। এরপর জবর দখল- এবং শেষে নিরাপত্তার অজুহাতে গোটা গ্রাম দখল ! বর্তমান অবস্থা দেখুন। পশ্চিম তীর ও গাজা প্রায় নেই হয়ে গেছে – এমন ভাবে চলছে আর কিছুদিন পরে এর অস্তিত্ব থাকবে না!

এই জ্ঞানী মানুষটি – যিনি খুচরো পয়সার হিসেবও জানতেন না, তার অমূল্য ‘ফতোয়া’'র তাৎপর্য এখন মানুষ টের পাচ্ছে! প্রকৃত জ্ঞানীদের উপদেশ পুরনো হয় না!

বিষয়: বিবিধ

১৪২৫ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

285729
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৩:৩৪
শেখের পোলা লিখেছেন : প্রকৃত জ্ঞানীরা ছোটখাট বিষয়ে ভোলামনেরই হয়ে থাকে৷ যেমন নিউটন ডিমের বদলে হাতঘড়ি সেদ্ধ করেছিলেন৷ ধন্যবাদ৷
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৪:৫৪
229111
তিমির মুস্তাফা লিখেছেন : you got it!
Thanks!
285742
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৪:৫২
কাহাফ লিখেছেন :
সুন্দর দরদময় উপস্হাপনা! শেখার অনেক খোরাক রয়েছে এতে! অনেক ধন্যবাদ ও জাযাকাল্লাহ আপনাকে!!! m/ m/
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৪:৫৫
229112
তিমির মুস্তাফা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ!
285748
১৯ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৩০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : ইহুদীরা আপনেক পরে হলেও নিজের পিতার ভূমির অধিকার আদায় করে নিয়েছে। এখানে জ্ঞান অজ্ঞানের প্রশ্ন কেন?
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:২১
229412
তিমির মুস্তাফা লিখেছেন : পৃথিবীর ভূখণ্ড হাত বদল হয়, ইতিহাস তাই বলে। একটা কথা মনে রাখা দরকার- এই প্রাচীন ভূখন্ড থেকে ইহুদীদেরকে মুসলিমগণ বিতাড়িত করে নাই। আবার এস্থানের আদি বাসিন্দা - অনেক ইহুদী খৃষ্টান ও ইসলাম গ্রহণ করে মুসলিম হয়ে গিয়েছে এবং শতাব্দীর পর শতাব্দী ধরে এখানে বাস করছে।
হাজার বছর পরে বহিরাগত কেউ এসে যদি আপনার তিন পুরুষের বসতভিটা থেকে আপনাকে উচ্ছেদ করে এই কারণ দেখিয়ে যে হাজার বছর আগে সেস্থানে তার পূর্ব পুরুষগণ বাস করত, কিছু প্রত্নতাত্তিক প্রমাণও দেখাল। আপনি মনে হয় সাথে সাথে খুশি মনে তা তাকে দান করে দেবেন এবং বলবেন – এটা তো আপনার প্রাপ্য ছিল ! তাই না!
285753
১৯ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৫৩
বিবেকবান লিখেছেন : power of knowledge can save humanity from ignorancs
285792
১৯ নভেম্বর ২০১৪ সকাল ১১:০৭
মোস্তফা সোহলে লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:২২
229414
তিমির মুস্তাফা লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ!
286121
২০ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১১
বৃত্তের বাইরে লিখেছেন : ভাল উদ্যোগ। ধারাবাহিক আলোচনা থেকে সামনে আরও জানতে পারবো আশা করি। ভাল লাগল Good Luck Good Luck
289000
২৭ নভেম্বর ২০১৪ রাত ১১:১১
তিমির মুস্তাফা লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File