অপ্রয়োজনীয় দেশাচারঃ শহীদ মিনার আর মৃতদেহের সৎকার

লিখেছেন লিখেছেন তিমির মুস্তাফা ১৮ অক্টোবর, ২০১৪, ১০:০৭:০৫ রাত



ইসলাম আল্লাহ্‌র মনোনীত ধর্ম, কুরআন পাকে আল্লাহ্‌ এর ঘোষণা দিয়েছেন !

এর সৌন্দর্য হল এর সারল্য। ইসলামের ‘বাহুল্য বর্জিত উপাসনা আর নিয়মতান্ত্রিক জীবন বিধান, কোন ‘মাধ্যম (যেমন যাজক বা ব্রাহ্মন মধ্যস্থতা) ব্যাতীত ছাড়া সরাসরি ‘স্রষ্টার সাথে যোগাযোগ বা প্রার্থনা অনেক ভিন্ন ধর্মাবলম্বী মানুষকে ইসলাম গ্রহণে উৎসাহিত করেছে। একজন মুসলিমের মৃত্যুর পরে মৃতদেহকে ‘সুন্দরভাবে গোসল দিয়ে পবিত্র শ্বেত শুভ্র কাপড়ে আবৃত করে, সুগন্ধি প্রয়োগের পর, সমবেত প্রার্থনা- বা জানাজার নামাজ শেষে কবরে দাফন করা হয়। হিন্দু সম্প্রদায়ের জনৈক অনুসারী, মৃতদেহের সাথে মুসলমানদের এই মর্যাদাপূর্ণ আচরণে মুগ্ধ হয়ে ( এবং তার নিজের ধর্মের মৃতের সৎকার এর ভয়াবহতার সাথে তূলনা করে), তিনি মুসলমান হয়েছেন, খবরে পড়েছিলাম ।

কিন্তু আমাদের দেশের ইসলামের বিধান আজকাল যেন প্রশ্নবিদ্ধ হয়ে উঠছে ! জনৈক মুসলিম অধ্যাপকের মৃতদেহ শহীদ মিনারের বেদীতে আনতে দেয়া হয় নাই। সরকার তথা আওয়ামি লীগাররা, কেন্দু পট্টির ইজারা নেয়ার মত শহীদ মিনারেরও অলিখিত ইজারা নিয়েছে! অত্যন্ত দুঃখজনক হলেও কারা ওখানে যেতে পারবে আর পারবে না তা দলীয়ভাবে নিয়ন্ত্রন করছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে সবার প্রবেশাধিকার নিশ্চিত হওয়ার কথা।

অপরপক্ষে, ঐ ব্যক্তির মৃতদেহকে কেন শহীদ মিনারে নিতে দেয়া হল না- এই ক্ষোভে অনেকেই ক্ষিপ্ত হয়ে উঠেছেন! হয়তো পুজার অনুকরণে - দেবতাকে নৈবদ্য দেয়ার মত - শহীদ মিনারে পুস্প স্তবক অর্পণ করতে না পারলেও কেউ কেউ আন্দোলন শুরু করবেন এক সময়!

প্রশ্ন হল, কোন মুসলিমের মৃতদেহ শহীদ মিনারে নিতে হবে এমন আচার ইসলাম কি সমর্থন করে? কোন দলিল আছে? নেই! তবে হ্যাঁ, হিন্দু সম্প্রদায়ের মৃতদেহ তুলসীতলার বেদীতে নেয়া হয়! এমন তথ্য অনেকের জানা। কিন্তু মুসলিমের জন্য এমন প্রথা! সুস্পষ্ট বিদআত। কেন একজন মুসলিম – আরেকজন মুসলিমের মৃতদেহ শহীদ মিনারে নিতে চাইবেন ? আর নিতে দেয়া হল না জন্য কেনই বা একজন ক্ষুব্ধ হবে? কেনই বা আরেকদল, বিরোধী দলের কারো মৃতদেহ শহীদ মিনারে ঢুকতে না দিয়ে আত্মপ্রসাদ লাভ করবে? বাংলা ভাষার পক্ষে সংগ্রামকারী জনাব মতিনের লাশ ওখানে নেয়া হয়েছিল – এর পেছনে ধর্মীয় কোন কারণ নেই, তবে শহিদ মিনার যেহেতু ভাষা সংগ্রামের প্রতীক – একারনে হয়তো তারা এটা করে থাকবে! কথা হল, এমন প্রথা কি ইসলামে বিধি সম্মত?

ইসলামের সাম্যের বাণী আর সরলতায় আজকাল অনেকেই সন্তুষ্ট থাকতে পারছেন না, বিজাতীয় প্রথার অনুসরণে অনাবশ্যক ‘এক্সট্রাভ্যাগান্ট’ বা বিলাসবহুল ফ্যান্টাসি ও জটিলতা ঢুকিয়ে ফেলছেন । নূতন নূতন পন্থা উদ্ভাবন করছেন! এতে ইসলামের সৌন্দর্য শুধু ক্ষুন্নই হচ্ছে না, ইসলামকে কলুষিত করা হচ্ছে। তার ফল অতি ভয়াবহ । আমাদের অনেকের জানা থাকার কথা এই সুপ্রসিদ্ধ হাদিসঃ ---

Wa sharrul Umoori Muhdathaatuhaa, Wa kulla Bid'atin dhaialah, wa kulla dhalatin fin-naar" Al-Hadith (Sahih Muslim).

---ওয়া কুল্লু বিদা’তিন জ্বালালাহ, ওয়া কুল্লু জ্বালালাতিন ফিন নার!

ধর্মের ক্ষেত্রে প্রতিটি বিদ’আত বা ‘উদ্ভাবনা হচ্ছে ‘পথভ্রষ্টতা আর প্রতিটি ‘পথ ভ্রষ্টতার গন্তব্য হচ্ছে জাহান্নাম।

বিষয়: বিবিধ

১৪৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File