সাধারণ সঞ্চয়ী হিসাব (ইসলামী এবং সাধারণ) এর একাল সেকাল...।

লিখেছেন লিখেছেন মাহফুয রহমান ২৬ সেপ্টেম্বর, ২০১৩, ১২:৩৩:২৭ রাত

সাধারণ সঞ্চয়ী হিসাব

বাংলাদেশের সকল তফসিলি ব্যাংকে (ইসলামী এবং সাধারণ) মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব (Mudaraba/Savings Bank Account) সেবাটি পাওয়া যায়। একবিংশ শতাব্দীতে এসে রাজধানী ঢাকার শতকরা প্রায় ৫৫-৬০ শতাংশ লোক তার পছন্দের ব্যাংকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব পরিচালনা করে আসছেন। কিন্তু খুব কম লোকই পাওয়া যাবে যিনি এই ব্যাংক সেবার খরচাপাতি সম্পর্কে জানেন।

● হিসাব খোলা

ব্যাংকভেদে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খোলার জন্য ১,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত লাগতে পারে।

● ন্যূনতম দৈনিক স্থিতি

মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাবে সেবার পরিধির উপর ভিত্তি করে ন্যূনতম দৈনিক স্থিতির হার নির্ধারণ করা হয়। ব্যাংক ভেদে এই স্থিতি/জমার হার ৫০০ টাকা থেকে ১,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

● মুনাফার/লভ্যাংশ হার এবং শর্ত

মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাবের জন্য বার্ষিক লভ্যাংশ/মুনাফার হার ব্যাংকভেদে সর্বনিম্ন ৪ শতাংশ থেকে সর্বোচ্চ ৬ শতাংশ। তবে মুনাফা/লভ্যাংশ পাওয়ার জন্য মাসিক/সপ্তাহিক টাকা উত্তোলনের সময়সীমা এবং দৈনিক/মাসিক স্থিতি বা জমার পরিমাণ ব্যাংকভেদে কমবেশি হয়। তবে বেশিরভাগ বেসরকারি তফসিলি ব্যাংকে দৈনিক/মাসিক স্থিতি বা জমার পরিমাণ ৫,০০০ টাকার নিচে হলে এবং সপ্তাহে দুই বারের অধিক টাকা উত্তোলন করলে মুনাফা/লভ্যাংশ পাওয়া যায়না।

● হিসাব পরিচালন মাশুল

সকল সরকারি এবং বেসরকারি (ইসলামী এবং সাধারণ) ব্যাংকে হিসাব পরিচালন মাশুল একই হয়ে থাকে। আর এই মাশুল আদায় করা হয় প্রতি অর্ধবার্ষিকীতে।

লেনদেনের বিবরণ মাশুল

গড় লেনদেন ১ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত বিনামুল্যে

গড় লেনদেন ৫,০০০ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত ১০০ টাকা

গড় লেনদেন ২৫,০০০ টাকা থেকে সীমাহীন পর্যন্ত ৩০০ টাকা

মাশুলের হারঃ-

● হিসাব বন্ধকরন মাশুল

সকল সরকারি এবং বেসরকারি (ইসলামী এবং সাধারণ) ব্যাংকে হিসাব বন্ধকরন মাশুল একই হয়ে থাকে।

মাশুলের হারঃ- অনধিক ২০০ টাকা পর্যন্ত।

● লেনদেনর বিবরণীর মাশুল

যেকোন গ্রাহক বছরে দুইবার বিনামুল্যে তার মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাবের বিবরণী সংগ্রহ করতে পারবেন। তবে তৃতীয়বার থেকে গ্রাহক ব্যাংকভেদে ১০০ টাকা থেকে ৫০০ টাকা দিয়ে হিসাবের বিবরনী সংগ্রহ করতে পারবেন।

● হিসাবের সনদ/ছাড়পত্র

যেকোন গ্রাহক ব্যাংকভেদে ১০০ টাকা থেকে ৫০০ টাকা দিয়ে তার হিসাবের সনদ/ছাড়পত্র সংগ্রহ করতে পারবেন।

● ডেবিট কার্ড/এটিএম কার্ডের মাশুল

বর্তমানে বাংলাদেশের প্রায় সকল বেসরকারি তফসিলি ব্যাংকে (ইসলামী এবং সাধারণ) মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খোলার সাথে সাথে গ্রাহককে ডেবিট কার্ড/এটিএম কার্ড দেওয়া হয়ে থাকে। যে কার্ডের মাধ্যমে গ্রাহক টাকা উত্তোলনের পাশাপাশি কেনাকাটাও করতে পারেন। ব্যাংকভেদে ডেবিট কার্ড/এটিএম কার্ডের মাশুল ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আবার এক ব্যাংকের ডেবিট কার্ড/এটিএম কার্ড অন্য ব্যাংকের এটিএম বুথে ব্যবহার করলে প্রতি লেনদেনের জন্য গ্রাহককে ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত মাশুল গুনতে হবে।

● চেকবই’এর মাশুল

বর্তমানে বাংলাদেশের সকল সরকারি/বেসরকারি তফসিলি ব্যাংকে (ইসলামী এবং সাধারণ) মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খোলার পর গ্রাহককে বিনামূল্যে ১০ পাতার একটি চেকবই প্রদান করা হয়। যে চেকবই’এর মাধ্যমে গ্রাহক তার কাগুজে লেনদেন সম্পন্ন করতে পারেন, যেমনঃ টাকা উত্তোলন, টাকা পরিশোধ এবং অন্যকে চেক প্রদান করতে পারেন। প্রতি পাতা যন্ত্রে পাঠযোগ্য চেকের জন্য গ্রাহককে মাশুল গুনতে হবে ২.৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত।

● নিজ/আন্তঃশহর লেনদেন মাশুল

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রায় সকল সরকারি/বেসরকারি তফসিলি ব্যাংক (ইসলামী এবং সাধারণ) গ্রাহকের আন্তঃশহর করেছে। যা ব্যাংক এবং লেনদেনের পরিমাণভেদে তারতম্য হয়। তবে যে ব্যাংক সমূহের এইধরনের মাশুল আছে সেই ব্যাংক সমূহের মাশুল সর্বনিম্ন ২৩ টাকা। আর নিজ শহরের মধ্যে লেনদেনের জন্য বেশিরভাগ ব্যাংকগুলোর নিজস্ব মাশুল তালিকা আছে যা সময় অনুযায়ী হালনাগাদ করা হয়। অবশ্য অনেক ব্যাংকই বিনামূল্যে তার গ্রাহককে নিজ/আন্তঃশহর লেনদেন করার সুযোগ দিয়ে থাকে। উৎকৃষ্ট উদাহরণ হতে পারে- মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

● লেনদেন বন্ধ নির্দেশনা

অনভিপ্রেত এবং অযাচিত লেনদেন প্রতিহত করার জন্য গ্রাহক এই ধরণের সেবা নিতে পারেন। প্রতি নির্দেশনার জন্য গ্রাহককে গুনতে হবে ব্যাংকভেদে ১০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত।

● স্বয়ংক্রিয় নির্দেশনা

এই নির্দেশনার মাধ্যমে ব্যাংকে না গিয়েও গ্রাহক তার সঞ্চয়ী হিসাব থেকে ঋণের কিস্তি অথবা মাসিক সঞ্চয়ী হিসাবের পাওনা পরিশোধ করতে পারেন। প্রতি স্বয়ংক্রিয় নির্দেশনার জন্য গ্রাহককে গুনতে হবে ২০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত।

● চেকের মাধ্যমে লেনদেন

একই ব্যাংকের মধ্যে চেকের মাধ্যমে প্রায় বিনামূল্যে লেনদেন করা যায়। আর অন্য ব্যাংকের চেকের মাধ্যমে লেনদেন নিস্পত্তি করার জন্য আপনাকে গুনতে হবে কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত মাশুল। যা লেনদেনের আকারভেদে ৮ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আবার চেক প্রত্যাখ্যাত হলে আপনাকে গুনতে হবে মাশুল যা ব্যাংকভেদে কমবেশি হয়।

● ইন্টারনেট ব্যাংকিং

ব্যাংকের আধুনিকতম সেবা এটি। হাতে গোনা ৪-৫ টি ব্যাংক এই সেবাটি দিয়ে থাকে। এই সেবা গ্রহণ করলে গ্রাহককে গুনতে হবে ব্যাংকের নির্ধারিত মাশুল।

● এসএমএস/ফোন ব্যাংকিং

এখন পর্যন্ত বাংলাদেশের সকল (ইসলামী এবং সাধারণ) ব্যাংক এই সেবা দুটি গ্রাহককে বিনামুল্যে প্রদান করে আসছে।

● রাজস্ব মাশুল

বাংলাদেশ রাজস্ব অধিদফতরের নির্দেশনা অনুযায়ী সকল (ইসলামী এবং সাধারণ) ব্যাংকের সকল গ্রাহককে তার বার্ষিক গড় জমার/উত্তোলনের উপর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে মাশুল প্রদান করতে হয়। মাশুল প্রদানের তালিকাঃ

লেনদেনের বিবরণ মাশুল

গড় লেনদেন ১ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত বিনামুল্যে

গড় লেনদেন ২০,০০০ টাকা থেকে ১০০,০০০ টাকা পর্যন্ত ১২০ টাকা

গড় লেনদেন ১০০,০০০ টাকা থেকে ১,০০০,০০০ টাকা পর্যন্ত ৩৫০ টাকা

গড় লেনদেন ১,০০০,০০০ টাকা থেকে ১০,০০০,০০০ টাকা পর্যন্ত ১,০০০ টাকা

গড় লেনদেন ১০,০০০,০০০ টাকা থেকে ৫০,০০০,০০০ টাকা পর্যন্ত ৫,০০০ টাকা

গড় লেনদেন ৫০,০০০,০০০ টাকা থেকে সীমাহীন টাকা পর্যন্ত ১০,০০০ টাকা

গ্রাহকদের সদয় অবগতির জন্য জানানো হচ্ছে, কেন্দ্রীয় ব্যাংক এবং ব্যাংকের আভ্যন্তরীণ নির্দেশনা অনুযায়ী সকল প্রকার মাশুলের হার পরিবর্তনশীল।*

● হিসাব খোলার সময় যা সঙ্গে নিবেন

১। হিসাবধারীর সদ্য তোলা ৩টি পাসপোর্ট আকারের ছবি

২। হিসাবধারীর জাতীয় পরিচয়পত্রের অথবা পাসপোর্টের অনুলিপি

৩। হিসাবধারীর বর্তমান ঠিকানার পানি, বিদ্যুৎ, গ্যাস অথবা টেলিফোন বিলের অনুলিপি

৪। হিসাবধারীর মনোনীত ব্যাক্তির (যিনি আপনার মৃত্যুর পর আপনার জমাকৃত অর্থের মালিক হিসেবে বিবেচিত হবেন) সদ্য তোলা ১টি পাসপোর্ট আকারের ছবি

৫। হিসাবধারীর মনোনীত ব্যাক্তির পরিচয়পত্রের অথবা পাসপোর্টের অনুলিপি (যদি থাকে)

এছাড়াও আরো যা লাগতে পারেঃ- আপনার নাগরিক সনদ, জন্মনিবন্ধন সনদ

মনে রাখবেন, আপনি যে ব্যাংকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খুলবেন অবশ্যই আপনাকে সেই ব্যাংকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব আছে এমন একজন কর্তৃক পরিচিত হতে হবে। যিনি আপনাকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খোলার আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে স্বাক্ষরের মাধ্যমে ব্যাংকের সাথে আপনার পরিচয় করিয়ে দিবেন।*

বাংলাদেশের সকল সরকারি/বেসরকারি তফসিলি (ইসলামী এবং সাধারণ) ব্যাংকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব (Mudaraba/Savings Bank Account) সেবাটি পাওয়া যায়। আর তৃতীয় প্রজন্মের আধুনিক ব্যাংকে মুদারাবা/সঞ্চয়ী ব্যাংক হিসাব খোলার জন্য যোগাযোগ করুন-

● মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

গুলশান শাখা,

১০৬ গুলশান এভিনিউ, গুলশান, ঢাকা

ফোনঃ +৮৮ (০২) ৮৮৩৫২৭৬, ৮৮৩৫২৭৭

● মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

বিজয়নগর শাখা,

২১২ শহীদ নজরুল ইসলাম এভিনিউ

বিজয়নগর, পুরানা পল্টন, ঢাকা

ফোনঃ +৮৮ (০২) ৭১১৭৮৩০

সর্বস্বত্বঃ মাহফুয রহমান

বিষয়: বিবিধ

২৩৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File