মিনি বাহাস

লিখেছেন লিখেছেন বিষুব আহমেদ ০৯ সেপ্টেম্বর, ২০১৩, ১২:৩৩:৫৬ রাত

আজকে এক লোকের সাথে জন্ম নিয়ন্ত্রণ নিয়ে কথা হচ্ছিল

সে বলল, যে হারে ইন্দুরের বাচ্চার মতো দেশের জনসংখ্যা বাড়তাছে

কয়দিন পর আর বাংলাদেশে থাকা যাইব না

মেজাজটা চরম খারাপ হয়ে গেল

তবুও ভদ্র ভাবে জিজ্ঞেস করলাম

আমি: ভাই আপনি কি জানেন ১৯৪৩ এর দুর্ভিক্ষের সময় এদেশের জনসংখ্যা কত ছিল ?

সে: এইতো কত আর হবে দেড় কোটি কি ২ কোটি

আমি: তখন তো হাজার হাজার মানুষ না খেয়ে মরেছে

সে: মরবেই তো তখন তো এত বিজ্ঞান ছিল না , সার ছিল না যন্ত্রপাতি ছিল না, এখন মিয়া পৃথিবী অনেক এগিয়ে গেছে। আগে যে জায়াগায় ১ মন ধান হতো এখন সেখানে ১০ মন ধান হয়।

আমি: হুম, ঠিক বলেছেন, বাংলাদেশের জনসংখ্যা যখন ৩০ কোটি হবে আল্লাহ হয়তো বিজ্ঞানীদের দ্বারা এমন কিছু আবিস্কার করাবেন যাতে ১০ মনের জায়গায় ১০০ মন ধান হবে। তাছাড়া রিজিকের ভয়ে আল্লাহ তাআলা আপন সন্তানকে হত্যা করা থেকে বিরত থাকবে বলেছেন। রিজিকের দায়িত্ব তো আল্লাহর। আমরা প্রকৃতিতে হাত লাগিয়ে যে আসতে চায় তাকে কেন ফিরিয়ে দেব।

সে: আরে রাখ মিয়া তোমার ওয়াজ, ম্যালথাসের থিউরী জান। খাদ্য উৎপাদন বাড়ে গাণিতিক হারে মানে এক, দুই , তিন করে আর জনসংখ্যা বাড়ে জামিতিক হারে দুই, চার , আট করে।

আমি: ভাই ম্যালথাসের থিউরী তো আজকের না। থিউরীর অনুযায়ী জামিতিক সংখ্যা তো গাণিতিক সংখ্যাকে এতদিনে ছাড়িয়ে যাওয়ার কথা। কিন্তু কোথায় ! পৃথিবীর মোট খাদ্য উৎপাদন মোট জন সংখ্যাকে ছাড়িয়ে দিন দিন দেখি রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

সে: আরে মিয়া তুমি পরিসংখ্যান জান না। লাস্ট আদমশুমারী অনুযায়ী বাংলাদেশে বিগত ১০ বছরে ২ কোটি জনসংখ্যা বেড়েছে। ২ কোটিরে ১০ দিয়া ভাগ দেও ২০ লাখ মানে বছরে ২০ লাখ, এইডারে ১২ দিয়া ভাগ দেও প্রতি মাসে প্রায় ১লাখ সত্তর হাজার, এইডারে ৩০ দিয়া ভাগ দেও দিনে প্রায় সাড়ে ৫ হাজার ঘন্টায় ২৩০ মিনিটে প্রায় ৪জন কইরা মানুষ বাড়তাছে। সবাই যদি এখনও দুইডার উপরে পোলাপাইন নেয় সামনে জামিতিক হারে এই রেট ডাবল হইয়া যাইব।

আমি: ভাই আপনে বাবার কয় নাম্বার সন্তান ?

সে: ইয়ে মানে আমি ৫ ভাই বোনের মধ্যে ৩ নাম্বার

আমি: আপনে যা বুঝেন এটা যদি আপনার বাপে বুঝতো তাইলে আজকে এখানে বইসা বইসা এভাবে অংক কষতে পারতেন না

সে: ইয়ে . মানে .. আরকি ...

বিষয়: বিবিধ

১৫১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File