রেড় ফোন কি?

লিখেছেন লিখেছেন আলোকের অভিযাত্রী ৩১ অক্টোবর, ২০১৩, ০৭:২৪:২৫ সন্ধ্যা



রাজনীতির বাতাসে বেশ কয়েকদিন ধরেই উড়ে বেড়াচ্ছে একটি শব্দ। তা হলো রেড় ফোন বা লাল ফোন। এতো ফোন থাকতে প্রধানমন্ত্রী আর বিরোধী দলীয় নেত্রীকে লাল রঙের ফোনেই কেন কথা বলতে হবে? কি এই ফোনের মাহাত্ন্য। আসুন জেনে নেই লাল ফোনের পরিচয়।

সরি এটা রং নাম্বার…… এই নাম্বার ডেড…… ডায়াল টোন নাই। যারা ল্যান্ড ফোন ব্যবহার করে আসছেন এই সমস্যাগুলোর সম্মুখীন তারা প্রায়ই হয়ে থাকেন। ভাবেন তো! এই ধরনের একটি ফোন যদি যুক্তরাজ্যের প্রেসিডেন্ট বারাক ওবামা বা জাতিসংঘের মহাসচিব ফোন করেন আর তখন যদি কোন অসুবিধার জন্য কথা বলতে না পারেন তাহলে কেমন হয় ব্যাপারটা!

এই সমস্যাগুলো এড়িয়ে পৃথিবীব্যাপী ভিভিআইপি মানুষের নির্বিঘ্নে কথা বলার জন্য তৈরী করা হয় ভিআইপি লাইন। যাকে বলা হয় রেড় ফোন। বাংলাদেশেও রয়েছে ভিআইপিদের কথা বলার ফোন, রেড় ফোন।

এইটি সাধারণ ফোন একচেঞ্জ থেকে আলাদা। বাংলাদেশের কিছু নির্দিষ্ট মানুষের সাথে যোগাযোগ রক্ষা করাই এই একচেঞ্জের কাজ। দুর্যোগপূর্ণ আবহাওয়া অথবা যুদ্ধাবস্থায় যোগাযোগ বজায় রাখা ও গোপনীয়তা রক্ষা করাই এই আলাদা একচেঞ্জ এর বৈশিষ্ট্য।

কখন এবং কেন এটা প্রতিষ্ঠিত হয়?

স্নায়ুযুদ্ধের চাপ ছিল বিশ্বব্যাপী। সে সময় এই দুই দেশের নেতাদের মাঝে ঘনঘন কথা বলার প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু সাধারন ফোনে কথা বললে তৃতীয় কারো আড়ি পাতার সুযোগ রয়ে যায়। তাছাড়া যুদ্ধে টেলিফোন একচেঞ্জ ক্ষতিগ্রস্থ হলে বন্ধ হয়ে যেতে পারে জরুরী কথাবার্তা। তাই এইসব সমস্যা এড়িয়ে সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কো আর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের মধ্যে স্থাপন করা হয় বিশ্বের প্রথম রেড় ফোন।

১৯৬৭ সালের ৫জুন, মস্কোতে ছয় দিনের যুদ্ধের সময় প্রথমবারের জন্য এই সিস্টেম ব্যবহার করা হয়। এর পরে

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারত ও পাকিস্তানের মধ্যে এবং রিচার্ড নিঙ্ক, জিমি কার্টার এবং রোনাল্ড রেগান এই হট লাইন ব্যবহার করেন।

এই ফোন আড়িপাতা যায় না। অর্থাৎ এই ফোনের কথপোকথন কেউ রেকর্ড করতে পারে না। দেশের জরুরি পরিস্থিতিতে যে কোন দুর্যোগময় পরিস্থিতিতে এই ফোন সচল রাখা হয়। এইটি বিশেষভাবে তৈরী করা একটি টেলিফোন যার মাধ্যমে বিশেষভাবে তৈরী করা সিগন্যাল অপর টেলিফোন প্রান্তে শ্রোতার কাছে পৌঁছায়। যার ফলে কথা থাকে সম্পূর্ণ সুরক্ষিত এবং গোপন।

বিষয়: রাজনীতি

১৪১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File