কুরবানীর মত প্রকাশ্যে হত্যা যজ্ঞের মহা উৎসব থেকে মানুষ কি শিক্ষা অর্জন করতে পারে ?

লিখেছেন লিখেছেন সত্য বচন ১৪ অক্টোবর, ২০১৩, ০৩:১৬:০৭ দুপুর

বলা হয় কুরবানী নাকি আল্লাহকে সন্তুষ্ট করার জন্য করা হয়! লাখ লাখ গরু-ছাগল নির্মম ভাবে জবাই করে হত্যা করার সময় যখন তারা মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকে ,তা দেখে আল্লাহ কিভাবে সন্তুষ্ট হতে পারে ? যদি সন্তুষ্ট হয় তাহলে বুঝতে হবে , সেই আল্লাহ দয়ামায়াহীন নিষ্ঠুর কেউ। এছাড়া বলা হচ্ছে - কুরবানী করা হয় নাকি নিজের মনের পশুত্বকে কুরবানী করার জন্য। তাই যদি হয় , বাজার থেকে একটা গরু কিনে এনে বা ঘরে পুষে একটা গরুকে নির্মম ভাবে জবাই করে কুরবানী দিলে তাতে নিজের মনের পশুত্ব কিভাবে দুর হবে ? এটা উদ্ভট যুক্তি নয় ?

কেন কসাই খানায় নির্জনে মাংস খাওয়ার উদ্দেশ্যে পশু জবাই করা আর সবার সামনে প্রকাশ্যে পশু জবাই করা এক নয় ? এর কারন হলো - মানুষ নিজের প্রয়োজনে কসাই খানায় পশু হত্যা করে তার মাংস খেলেও নির্মম হত্যাকান্ড তার মনে কোন রেখা পাত করে না। ফলে তার মনোজগতের কোন পরিবর্তন হয় না বা সেই নির্মম হত্যাকান্ড তার মনের ওপর প্রভাব বিস্তার করে না। মানুষ সুস্থ স্বাভাবিকই থাকে। কিন্তু যদি প্রকাশ্যে একটা গরুকে জবাই করা হয় , পরিবারের ছেলে মেয়ে যুবক যুবতী বুড়া বুড়ি সবাই আশপাশে হাজির থাকে , তাহলে তাদের প্রত্যেকের মনের মধ্যে প্রতিক্রিয়া হতে বাধ্য। যখন রক্ত ফিনকি দিয়ে বেরয় তা দেখলে বিশেষ করে শিশুদের মনের মধ্যে ব্যপক প্রতিক্রিয়া হয়। এসব দেখার পর অনেক শিশুর মনো বৈকল্য ঘটেছে বলে দেখা যায়। যেমন এভাবে প্রকাশ্যে পশু হত্যা একটা শিশুর মনকে কঠিন কঠোর করে তোলে। তার স্বাভাবিক মনোজগতের পরিবর্তন ঘটে সে পরবর্তীতে হয়ে উঠতে পারে নিষ্ঠূর খুনী। সুতরাং উক্ত কুরবানী নামক প্রকাশ্যে পশু হত্যা যজ্ঞ ভবিষ্যতের নির্মম নিষ্ঠূর জিহাদী হওয়ার জন্য আদর্শ ব্যবহারিক শিক্ষা হিসাবে ধরা যায়।

সুতরাং এটা কি বলা যায় না যে , মোহাম্মদ তার সাহাবীদেরকে দিয়ে জিহাদ নামক নির্মম নিষ্ঠূর হত্যা যজ্ঞ চালনার জন্য কুরবানীর মাধ্যমে তাদেরকে হত্যা করার মত মানসিক দৃঢ়তা অর্জনের উদ্দেশ্যে উক্ত কুরবানী নামক অনুষ্ঠানের প্রচলন করেন নতুন করে ? একই সাথে এটা কি চির কালের জন্য মুসলমানদেরকে পেশাদার ঠান্ডা মাথার খুনী বানানোর একটা ব্যবহারিক শিক্ষা নয় ? এ ছাড়া প্রকাশ্যে হত্যা যজ্ঞের মত একটা মহা উৎসব থেকে মানুষের আর কি শিক্ষা অর্জনের থাকতে পারে ?

বিষয়: বিবিধ

১২৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File