চালকবিহীন গাড়ি

লিখেছেন লিখেছেন অলিক মনন ০৭ সেপ্টেম্বর, ২০১৩, ০১:০২:৪৪ দুপুর

গুগল ২০১০ সালে প্রথম চালকবিহীন গাড়ি রাস্তায় নামানোর ঘোষণা দেয়। তবে বাণিজ্যিক ভিত্তিতে নয়, পরীক্ষামূলকভাবে। গুগল এ ধরনের গাড়ি রাস্তায় বের করার পর কয়েক লাখ মাইল নিরাপদে চলার কৃতিত্বও অর্জন করেছে। এই দু’বছরে গুগলের গাড়িতে দুর্ঘটনা ঘটেছে মাত্র একবার এবং সেবার একজন মানুষের হাতে ছিল ওই গাড়ির নিয়ন্ত্রণ।

গুগলের গাড়িতে ফিট করা আছে নানা ধরনের অত্যাধুনিক প্রযুক্তি যেমন লেজারচালিত স্ক্যানার, যা দেখে নিচ্ছে গাড়ির সামনে কী আছে এবং উন্নত জিপিএস বা স্যাটেলাইট নিয়ন্ত্রিত পথনির্দেশিকা যা বলে দিচ্ছে কোন্ দিক দিয়ে কীভাবে গাড়ির চাকা ঘুরবে। ফলে গাড়ি নিজে থেকেই বুঝে নিতে পারছে সে কোন্ পথ দিয়ে যাচ্ছে এবং তার চলার পথে কোথায় কী আছে। যন্ত্রে যেন্তু সবকিছু অনবরত ধরা পড়ছে, তাই এই গাড়ি চালকবিহীন হলেও নিরাপদভাবে পথ চলতে সক্ষম। আর সে কারণেই বলা যায় এই পরীক্ষা সফল এবং এই সাফল্যের কারণেই আমেরিকায় নেভাদা, ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য কর্তৃপক্ষ এ ধরনের গাড়িকে রাস্তায় চলার জন্য লাইসেন্সও দিয়েছে।

তবে পুরোপুরি স্বয়ংচালিত গাড়ি বাণিজ্যিক ভিত্তিতে বাজারে ছাড়ার আগে একটা অন্তর্বতীকালীন ব্যবস্থা হিসেবে বিজ্ঞানীরা কোথাও কোথাও আংশিকভাবে স্বয়ংচালিত গাড়ির বিষয়টা নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। স্ক্যানডেনেভিয়াতে এ নিয়ে যেসব পরীক্ষা চলছে তাতে একটি মানুষচালিত পাইলট গাড়ি থাকছে সবার আগে আর তার পেছনে অনুসরণকারী গাড়ির বহর।

বিষয়: বিবিধ

১৪০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File