দুটি বিষয়ে বন্ধুদের পরামর্শ ও সহযোগীতা চাই

লিখেছেন লিখেছেন চিরবিদ্রোহী ১২ নভেম্বর, ২০১৩, ০৯:৪৭:২৫ রাত

(১) আমাদের "মাকতাবাতুল তামাদ্দুন" প্রকাশনী হতে পাকিস্তানের বিখ্যাত কবি আলতাফ হুসাইন হালী'র "মুসাদ্দাসে হালী" উর্দু বইটি একই সাথে বাংলা ও ইংরেজী অনুবাদের কাজ হাতে নিয়েছিলাম। বইটির শেষাংশের নাম "জামীমা"। এই অংশটুকু অনুবাদ করতে গিয়ে আমাদের বেশ সমস্যা হচ্ছে। কারণ, আমরা চাইছি, বইটি অনুবাদের ফলে যেন তার মূল আকর্ষন ও অর্থব্যক্তি না হারায়। এই অংশের উর্দু খুবই চমৎকার, একই সাথে বেশ কঠিনও বটে, অনুবাদ করতে গিয়ে প্রায়শই হোচট খাচ্ছি। সুতরাং, অনুরোধ থাকবে, খুব ভালো উর্দু জানা আছে, পাশাপাশি বাংলা বা ইংরেজীতেও ভালো দখল আছে, এমন কেউ আমার সাথে যোগাযোগ করুন। আমরা অচিরেই বইটি প্রকাশ করতে চাইছি।

(২) আমরা Young Muslim Activists for Change-YMAC (https://www.facebook.com/ymacbd) নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান গড়ে তুলার চেষ্ঠা করছি, যার কাজ (ক) সমাজের কিশোর-যুব শ্রেণীর মাঝে ইসলামী সংস্কৃতি চর্চার ধারা সৃষ্টি করা, (খ) মুসলিম সমাজের আনাচে কানাচে ঢুুকে থাকা অপসংস্কৃতি ও কুসংস্কারের প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টি করা, (গ) ইসলামী শিক্ষার প্রসারে সচেষ্ট থাকা (ঘ) মানবতা মূলক কর্মকান্ডে সম্পৃত্ত থাকা।

আমাদের চলমান কার্যক্রমের অংশ হিসেবে আমরা আমাদের এলাকায় কিছু ১ম-৫ম শ্রেণী পর্যন্ত অবৈতনিক স্কুল ও কুরআন শিক্ষা কেন্দ্র স্থাপন করার চেষ্ঠা করছি, যেখানে স্থানীয় দরিদ্র শিশুরা বিনামূল্যে শিক্ষা ও শিক্ষা উপকরন পাবে। পাশাপাশি এখান থেকেই আমরা প্রাথমিক সমাপনিতে অংশগ্রহনের ব্যবস্থা করতে সচেষ্ট। ইচ্ছা আছে, এখান থেকে বের হওয়া শিশুদের এবং অন্যান্য দরিদ্র শিশু কিশোরদের মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া চালানোর জন্য বৃত্তির ব্যবস্থা করবো। আশা অনেক বড়, বাস্তবায়ন অনেক কঠিন। কিভাবে এগুলো সম্পন্ন করতে পারি সে বিষয়ে আপনাদের মতামত চাইছি।

বিষয়: বিবিধ

১৩৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File