কুরবানির প্রকৃত শিক্ষা জাগরিত হোক সমস্ত মুসলিমের জীবনে

লিখেছেন লিখেছেন চিরবিদ্রোহী ১০ অক্টোবর, ২০১৩, ০৯:৫১:৩৯ রাত

বছর ঘুরে আবার মুসলমানদের দ্বারে হাজির হতে যাচ্ছে ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদ-উল-আযহা। জিলহাজ্ব মাস মহান আল্লাহর দরবারে ৪টি বিশেষ মর্যাদা প্রাপ্ত মাসের অন্যতম, কেননা এই মাসে আল্লাহ বান্দার জন্য সন্তুষ্টি ও রহমতের দুটি পথ উন্মুক্ত করে দেন, একটি পবিত্র হজ্ব আদায়ের এবং অপরটি কুরবানির। কুরবানি শুধু পশু জবাই করা নয়, কুরবানি পশুর গলায় ছুরি চালানোর সাথে সাথে নিজের নফসের গলায় ছুরি চালানো।

কুরবানি ইতিহাস কারোই অজানা নয়। একবার নিজেকে প্রশ্ন করি, কেন আল্লাহ ইবরাহিম (আঃ)কে নিজ সন্তানকে আল্লাহর নামে কুরবানি করার হুকুম দিলেন, আবার কেনই বা ইসমাঈল(আঃ)-এর পরিবর্তে বেহেশত থেকে দুম্বা আনিয়ে তা জবেহ করালেন? উত্তরটা সহজ, প্রথমত, দুনিয়ার নিয়মে যেমন সনদ দেয়ার আগে পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হয় তেমনি খলিলুল্লাহ বা আল্লাহর বন্ধু উপাধি দেওয়ার আগে আল্লাহ হযরত ইবরাহিম (আঃ)-এর ও একটা কঠিন পরীক্ষা নিলেন। আর পুত্রের বদলে দুম্বা কুরবানি করিয়ে আল্লাহ তার পরবর্তী বান্দাদেরও এই বিশাল পরীক্ষায় অংশগ্রহনের সাওয়াব দান ও রাহে খলিলুল্লাহ-এ চলার আসান ব্যবস্থা করে দিলেন। সুতরাং, কুরবানির তাৎপর্য বর্ণনা করতে আর শব্দ খরচ করার প্রয়োজন পড়ে না।

দুঃখজনক হলেও সত্যি, আজকের সমাজে কুরবানির মতো মহান ইবাদতকে আভিজাত্য প্রকাশের উপায় বানানো হচ্ছে। কুরবানির পশু কেনা নিয়ে চলে প্রকাশ্য প্রতিযোগিতা। যখন আল্লাহ বান্দাকে জিজ্ঞেস করবে, তোমাকে কি কুরবানির বিধান এইজন্যে দেওয়া হয়েছিলো যে তুমি তোমার আভিজাত্য অন্যকে প্রদর্শন করো, তখন বান্দা কি উত্তর দিবে?

অনেক বারই এই প্রশ্ন করা হয়েছে, কিন্তু পরিবর্তন আসেনি। ভয় হয়, হয়তো আমাদের এই অপকর্মের দরুন আল্লাহ আমাদের উপর থেকে এই মহান ইবাদতের বরকত উঠিয়ে নিতে পারেন আর আমাদের উপর চাপিয়ে দিতে পারেন তার প্রচন্ড ক্রোধের আযাব।

সূরা আন-আমের ১৬২নং আয়াতে আল্লাহ ইরশাদ করেন "বলুন (হে নবী (সাঃ), আমার সালাত, আমার কুরবানি, আমার জীবন ও আমার মৃত্যু শুধুমাত্র বিশ্ব জগতের প্রতিপালক মহান রব্বুল আলামিনের জন্যেই।" আমাদের প্রত্যেকের জীবনে এই শ্বাশত আয়াতের তাৎপর্য বাস্তবায়ন হোক, দুআ কবুলের জন্য সর্বোত্তম এই মাসে এটা আমাদের দুআ, আমীন।

বিষয়: বিবিধ

১২৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File