আপনার অদৃশ্য শত্রু থেকে সাবধান হোন !

লিখেছেন লিখেছেন মধ্যমপন্থী ২৭ নভেম্বর, ২০১৩, ০৩:১৭:৩৫ দুপুর

পরিবার-পরিজন বা বিলাসিতার জন্য আমরা অনেকেই হয়ত লহ্ম লহ্ম টাকা ব্যায় করছি, কিন্তু আমরা কজন তাদের নিরাপত্তার জন্য উপযুক্ত ব্যাবস্হা গ্রহন করেছি? প্রতিদিন মিডিয়ায় হাজারো দুর্ঘটনার চিত্রে আমরা প্রতিনিয়ত চোখ বুলিয়ে চলেছি; কখনও সহমর্মিতা, কখনও শোক, কখনও বা চায়ের কাপে ঝড় তুলছি। কিন্তু সবচেয়ে জরুরী কাজটাই হয়ত করা হয়ে উঠছে না, তা হল নিজেদের জন্য সচেতনতা এবং পর্যাপ্ত নিরাপত্তার ব্যাবস্হা করা। বিলাসিতা এবং সচেতনা শব্দদুটি পরস্পর বিরোধী না হলেও শব্দদুটিতে আমাদের বিনিয়োগের পহ্মপাতিত্ব এদেরকে কিছুটা পরস্পর বিরোধীই করে তুলেছে। যেমন ধরুন অনেকেই হয়ত প্রিয় জীবন সঙ্গীনীর জন্য অনেক চিন্তা ভাবনা করে, অনেক বাছাই করে অনেক দামি একটি ফ্লাট কিনেছেন অথবা ভাড়া নিয়েছেন; যেখানে হয়ত খুব সুন্দর একটি ড্রয়িংরুম, একটি সুন্দর রান্নাঘর এবং সৌন্দর্য মন্ডিত আলোকসজ্জা রয়েছে। কিন্তু বাইপ্রোডাক্ট হিসাবে সাথে যে আর একজন অদৃশ্য শত্রু এসেছে তার কথা হয়ত বেমালুম ভুলে গিয়েছেন। কারন আপনার রান্নাঘর বা বৈদ্যুতিক সামগ্রীর সাথেই রয়েছে গ্যাস বা বিদ্যুত জনিত অগ্নিকান্ডের ঝুঁকি। যা মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনার বছরের পর বছর ধরে সাজানো স্বপ্নকে ধংশ করে দিতে পারে। তেমনি আরেকটি উদাহরন হতে পারে- অস্হির রাজনৈতিক পরিস্হিতিতে চলাচলরত আপনার অসহায় গাড়ীটি। শুধু তাই নয় ইন্জিন থেকেও অগ্নিকান্ডের শিকার হতে পারে আপনার শখের গাড়ীটি। কিন্তু এই ঝুঁকি থেকে নিজের, পরিবারের বা সম্পদের নিরাপত্তার জন্য আমরা কজন প্রয়োজনীয় ব্যবস্হা নিয়েছি? যেন আমরা সেই অনাকাঙ্খিত দুর্ঘটনার জন্য অপেহ্মা করছি। অথচ এই খরচের খুবই সামন্য অংশ (০.১%) ব্যায় করেই অধিকাংশ দুর্ঘটনা থেকে নিরাপদ থাকা সম্ভব।

কারন অধিকাংশ আগুনই শুরুতে খুব ছোট থাকে এবং সময়মত ব্যবস্হা নিলে তা সহজেই নিয়ন্ত্রন করা সম্ভব। এবং সময়মত ব্যাবস্হা না নিলে তা মানুষের নাগালের বাইরে চলে যায়। এর জন্য আপনি খুব স্বল্প ব্যায়ে বেশ দীর্ঘস্হায়ী একটি Fire solution ঘরে এবং গাড়ীতে রাখতে পারেন। বলে রাখা ভাল যারা Fire solution বলতে সেই পুরাতন যুগের বড় গ্যাস Container ভেবে ভ্রু কুচকাচ্ছেন, তাদের জন্যও সুখবর রয়েছে। আমাদের দেশেও অত্যাধুনিক, Decorative এবং সহজে ব্যাবহার উপযোগী Extinguisher এসে গেছে, যা দেখতে টর্চ লাইটের মত কিন্তু আপনার বাসা বা গাড়ির জন্য অত্যন্ত কার্যকর। বিস্তারিত জানতে এই লিংকে ভিজিট করতে পারেন- PFE Series/

এবং এরা free হোম ডেলিভারিও দিয়ে থাকে।(01720 00 00 89)

Fire Solution এর সাথে সাথে আপনার বাসা এবং গাড়ীকে অগ্নিকান্ড জনিত দুর্ঘটনা মুক্ত রাখতে কিছু tips follow করতে হবে। যেমন-

• Do not plug too many appliances into an electrical outlet.

• Make sure that combustibles are not too close to heaters, stoves and fireplaces.

• Never smoke in bed or overstuffed furniture, or leaving a burning cigarette in an ashtray.

• Do not use damaged or frayed electrical cords or extension cords.

• Keep matches and lighters out of the reach of children.

• Teach your children about the dangers of playing with fire.

• Never use extension cords with heating or air conditioning equipment.

• If you’re cooking, keep paper towels and drying cloths far from the oven/ stove. And, don’t leave anything unattended.

• Purchase handy fire extinguishers for each floor of your home and for your car.

বিস্তারিত জানতে নিচের লিংকে ভিজিট করতে পারেন- Make your Home Fire Safe

Accident brings tears, fire safety brings cheers.

বিষয়: বিবিধ

১০৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File