ফকীহগণের সাতটি স্তর

লিখেছেন লিখেছেন আবু জারা ২২ আগস্ট, ২০১৩, ০৮:৫৮:২২ রাত



হযরত আল্লামা ইবনে আবেদ্বীন (রহ.) তাঁর লেখা শরহে'উকুদে রসমুল'মুফতী নামক কিতাবের মধ্যে ফকীহগণের সাতটি স্তর লিখেছেন। (১) শরীয়তের মুজতাহিদ (২) মাজহাবের মুজতাহিদ (৩) মাসআলার মুজতাহিদ (৪) আসহাবুত তাখরীজ (৫) আসহাবে তারজীহ (৬) ইমামগণের অনুসারী ঐসকল আলেমগণ যারা শক্তিশালী দলীল ও দুর্বল দলীলের মধ্যে পার্থক্য করতে পারেন (৭) ইমামগণের অনুসারী ঐসকল আলেমগণ যারা উপরোক্ত বিষয়সমূহ না জানা ছাড়াও শক্তিশালী দলীল ও দুর্বল দলীলের মধ্যেও পার্থক্য করতে পারেন না।

(১) শরীয়তের মুজতাহিদ। যেমন প্রসিদ্ধ চার ইমামগণ। যেমন (১) হযরত ইমাম আবু হানীফা (রহ.) (২) হযরত ইমাম শাফেয়ী (রহ.) (৩) হযরত ইমাম মালেক (রহ.) (৪) হযরত ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.) সহ অন্যান্য ইমামগণ। যারা শরীয়তের মূলনীতি প্রণয়ন করেছেন এবং অন্য কোন ইমামের অনুকরণ করা ছাড়াই তাঁরা কোরআন, হাদীস, ইজমা, কিয়াস দ্বারা শাখাগত মাসআলা বের করেছেন।

(২) মাযহাবের মুজতাহিদ। যেমন হযরত ইমাম আবু হানীফা (রহ.) এর শাগরেদগণ। (১) হযরত ইমাম আবু ইউসুফ (রহ.) (২) হযরত ইমাম মুহাম্মদ (রহ.) (৩) হযরত ইমাম যুফর (রহ.)। এ ছাড়াও হযরত ইমাম আবু হানীফা (রহ.) এর ঐ সমস্ত শাগরেদগণ যারা হযরত ইমাম আবু হানীফা (রহ.) এর প্রণয়ন করা মূলনীতির আলোকে দলীল প্রমাণ দ্বারা মাসআলা বের করেছেন।

মাযহাবের মুজতাহিদ ইমামগণ অনেক শাখাগত মাসআলার ক্ষেত্রে যদিও তাঁদের ইমাম হযরত ইমাম আবু হানীফা (রহ.) এর সাথে মতভেদ করেছেন। কিন্তু মৌলিক নীতির ক্ষেত্রে তাঁরা তাঁদের ইমামের অনুগামী ছিলেন। পক্ষান্তরে যারা শরীয়তের ইমামের মাযহাবের বিরোধী হন যেমন হযরত ইমাম শাফেয়ী (রহ.)। তাঁরা শরীয়তের মৌলিক নীতির ক্ষেত্রেও মতভেদ করেছেন। মাযহাবের মুজতাহিদ ইমাম এবং মাযহাব বিরোধী ইমামের মধ্যে এটাই পার্থক্য হয়ে থাকে। অর্থাৎ মাযহাবের মুজতাহিদ ইমামগণ শরীয়তের মৌলিক নীতির ক্ষেত্রে স্বীয় ইমামের অনুগামী হন। কিন্তুু মাযহাব বিরোধী ইমামগণ মৌলিক নীতির ক্ষেত্রেও কারো অনুগামী হন না।

(৩) মাসআলার মুজতাহিদ। মাসআলার মুজতাহিদ ইমামগণ ঐসমস্ত মাসআলার ক্ষেত্রে ইজতেহাদ করে থাকেন যে সমস্ত মাসআলার ব্যাপারে শরীয়তের মুজতাহিদ ইমামগণ থেকে কিছু বর্ণিত হয় নি। যেমন (১) হযরত ইমাম খস্সাফ (রহ.) (২) হযরত ইমাম তহাবী (রহ.) (৩) হযরত ইমাম কারখী (রহ.) (৪) হযরত ইমাম শামসুল আইম্মা হালওয়ানী (রহ.) (৫) হযরত ইমাম শামসুল আইম্মা সারুখসী (রহ.) (৬) ফখরুল ইসলাম হযরত ইমাম বাঝদবী (রহ.) (৭) হযরত কাযী খান (রহ.) ইত্যাদি। এ সমস্ত ইমামগণ উসূলের মধ্যেও নিজ ইমামের সাথে মতভেদ করেন না এবং শাখাগত মাসআলার ক্ষেত্রেও মতভেদ করেন না। তাঁরা শরীয়তের মুজতাহিদ ইমামগণের বেঁধে দেয়া মূলনীতির ভিত্তিতে ঐসমস্ত মাসআলা বের করে থাকেন যার বর্ণনা সে ইমাম সাহেব থেকে পাওয়া যায় না।

(৪) অস্পষ্ট মাসআলা বের করার মুজতাহিদ। তাঁরা শুধু শরীয়তের মুজতাহিদ ইমামগণের ঐসমস্ত সংক্ষিপ্ত বাণীর ব্যাখ্যা কারার ক্ষমতা রাখেন যার মধ্যে দুইটি সম্ভবনা বিদ্যমান থাকে। যেমন আবু বকর রাজী (রহ.) সহ এমন অন্যান্য ইমামগণ।

(৫) প্রাধান্য দেয়ার মুজতাহিদ। তাঁরা এক হাদীসকে অন্য হাদীসের উপর প্রাধান্য দেন যে, এটার উপর আমল করা বেশী উত্তম বা এই হাদীস বেশী সঠিক কিংবা এটা মানুষের অবস্থার সাথে বেশী সঙ্গতিপূর্ণ। যেমন হযরত ইমাম কুদূরী (রহ.) (২) হেদায়ার লেখক (রহ.) ও তাঁদের মত অন্যান্য ইমামগণ।

(৬) ইমামগণের অনুসারী ঐসকল আলেমগণ। যারা মজবুত দলীল ও দুর্বল দলীলের মধ্যে পার্থক্য করতে পারেন। জাহেরী মাযহাব ও জাহেরী রেওয়ায়েত এবং বিরল রেওয়ায়েতের মধ্যে পার্থক্য করতে পারেন। যেমন (১) কানঝুদ দাকায়েকের লেখক (রহ.) (২) শরহে'বেকায়ার লেখক (রহ.) (৩) আল'মুখতারের লেখক (রহ.) ও তাঁদের ন্যায় অন্যান্য আলেমগণ।

(৭) ইমামগণের অনুসারী ঐসকল আলেমগণ। যারা উপরে বর্ণিত বিষয়ের কোনটারই যোগ্যতা রাখেন না এবং উত্তম ও অনুত্তম (প্রাধান্য দেয়ার যোগ্য ও প্রাধান্য দেয়ার যোগ্য নন) এর কোনটার মধ্যেই পার্থক্য করতে পারেন না।

হযরত মাওলানা এজাজ আলী সাহেব (রহ.) ইজতেহাদ সম্পর্কে বর্ণনা দিতে গিয়ে বলেন, ইজতেহাদের পারিভাষিক অর্থ হল শরীয়তের হুকুমের উপর ধারণা অর্জনের লক্ষ্যে পূর্ণ চেষ্টা করে যাওয়া। পরে তিনি ইজতেহাদের শর্ত শারায়েত বর্ণনা করেছেন যা আমি আগেই উল্লেখ করেছি। এরপর তিনি বলেন, এই শর্তসমূহ হল মুজতাহিদ ইমামগণের হাতিয়ার স্বরূপ। এগুলো ছাড়া যদি কেউ ইজতেহাদের দাবি করেন তাহলে তার উপমা হল, যে ব্যক্তি সিঁড়ি ছাড়া আকাশে চড়ার দাবি করে।

তাই মুজতাহিদ হওয়ার জন্য জরুরী হল, উপরোল্লেখিত জ্ঞানের ভাণ্ডারের ভিতর নিবিড় অনুশীলন ও চর্চা করা এবং শরীয়তের দলীল প্রমাণের মধ্যে চিন্তা গবেষণা করা। যাতে করে তাঁর মধ্যে এমন যোগ্যতা সৃষ্টি হয়ে যায়। যার আলোকে তিনি শরীয়তের দলীল প্রমাণ দ্বারা মাসআলা বের করতে পারেন। এসব যোগ্যতা তাঁর হাসিল হওয়ার পরও তাঁর জন্য এমন সব কায়দা কানুন তৈরী করা জরুরী যার উপর ভিত্তি করে তিনি মাসআলা বের করতে পারেন। যেমন হযরত ইমাম শাফেয়ী (রহ.) ও এমন শরীয়তের মুজতাহিদের অন্যান্য ইমামগণের মূলনীতিসমূহ রয়েছে।

বিষয়: বিবিধ

২১৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File