আমি শুধু একটা সত্য জানি।।

লিখেছেন লিখেছেন সুমাইয়া হাবীবা ২৪ জুন, ২০১৪, ০৭:৩৫:০৪ সন্ধ্যা

রোঁদ্দা কে? ছোট প্রশ্ন। প্রথমে তাম্মু। তারপর মুন্নী। অতপর আমি। আগের দুজন দাড়িয়ে। আমার কপালে কি আছে!



এইচ.এস.সি.তে উঠেই আমাদের পাখা গজালো। সবারই গজালো। তবে আমাদের তিনজনার একটু বড় পাখা। ইয়ার ফাইনালের কদিন আগে..ক্লাশে হা হা হি হি করতে করতেই অতি চালাকের গলায় দড়িটা পড়লো। একদম টাইট মত। যুঁথি আপার আগমন। আজ উনার ক্লাশ! মানে সোমবার! বরাবর উনার ক্লাশ ফাঁকি মারি। ভদ্র বাংলায় এড়িয়ে চলি। পড়া ধরা শুরু হলো। দাড়িয়েই বলা শুরু করলাম-বিশিষ্ট সাহিত্যিক, সুলেখক রোঁদ্দা ছিলেন ফরাসী সাহিত্যের রুপকার। তিনি ছিলেন ফরাসী পন্ডিত ব্যক্তি। পুরো ফ্রান্সে তার মত জ্ঞানী কেউ ছিলনা। চতুর্দিকে তার জয়জয়কার! আপা হাত তুলে থামিয়ে দিয়ে সেকেন্ড বেঞ্চে তাকালেন। মানে হলো বাকীদুজনের মত আমাকেও দাড়াতে হবে। বললেন ওরা যা বলবে তোমরাও কি তাই বলবে? ওরা দুদিকে মাথা নাড়লো। কিন্তু আপা কি বুঝলেন কি জানি! আর পড়া না নিয়ে আমাদের তিনজনকে আলাদা করলেন। করে বললেন মেইন বইটা(টেক্সট বুক) বের করো। করলাম। প্রমথ চৌধুরীর সাহিত্যের খেলা প্রবন্ধ বের করে আমাকে পড়তে বললেন। আমি শুরু করলাম। প্রথম লাইন। ফরাসী..আমি বোবা হয়ে গেলাম। আপা বললেন কি হলো! পড়ো! আমি তাও চুপ। বললেন তোমার দুই সাথীরও শোনার দরকার তো। আর সেটা তোমার মুখ থেকেই। পড়ো! আমি দাঁতে দাঁত চেপে কোনমতে উচ্চারণ করলাম ফরাসী ভাস্কর রোঁদ্দা…….!

এরপর কি হলো তা আর বলার প্রয়োজন আছে বলেতো মনে হয় না। জীবনে আর দ্বিতীয়বার কোন পন্ডিতি করার শখ বা সাহস কোনটাই আমাদের আর হয়নি।

অংকে বরাবরই আমার মারাত্মক ভয়। তবে আমি অংকে বিশেষ ট্যালেন্ট। আমিই বোধহয় একমাত্র স্টুডেন্ট যে অংক পরীক্ষার আগের রাতেও পড়ে। ধুমসে পড়ে। পড়ে পড়ে শেখে। প্রতিভা বটে! পাটীগণিত, বীজগনিত কি জ্যামিতি। সব আমার জানা। একদম ঠোঁটের আগায়। মুখস্ত। ইন্টারের ফিজিক্সের অংকও আমার মুখস্ত ছিল।

জীবনে মানুষ অনেক রকম প্রক্সি দেয়। তবে আমার মত টিউশনে প্রক্সি দিয়েছে কি না জানা নেই। প্রক্সির স্টুডেন্ট পীথাগোরাস সম্পর্কে জিজ্ঞেস করলে এক বাক্যে উত্তর দিয়েছিলাম খুব খারাপ লোক!

জীবনের প্রথম বিয়ের প্রপোজাল পেয়েছিলাম এক হাই প্রোফাইল পত্রিকা সেলিব্রেটির কাছ থেকে। আমাদের যুগে পত্রিকার মানুষেরাই আমাদের চোখে স্বপ্নের মানুষ ছিলেন। কাঙ্খিত ব্যাক্তি হতেন। সেলিব্রেটি ভাবা হতো তাদেরই। যা হোক, কোনকিছু ভেবে ওঠার আগেই বললেন ম্যাথমেটিক্সের স্টুডেন্ট। ভাবনা শুরুর আগেই পালিয়ে গেল। ভদ্রলোক সারপ্রইজড!

ইন্টরমিডিয়েটে হৈমন্তী পড়তে পড়তে অনেক সহপাঠিনীকে দেখেছিলাম ভালোবাসার গবেষক হয়ে উঠতে। ধোঁয়াটে ভাবগ্রস্ততার বিকারের ভীড়ে আঁতেল আমার বিকারহীনতা কিছু কিছু সময় স্বয়ং আমাকেও ভাবিয়ে তুলত বৈকি! অনেক আগে একজন শ্রদ্ধেয়া বলেছিলেন আমি না চাইতেই অনেক ভালোবাসা পাই। তাই এর কদর বুঝিনা। হতে পারে। বক্তাকে কেবল কষ্ট ছাড়া আর কোন উপহার দেয়ার সৌভাগ্য আমার হয়নি। একদা এক যুবক বলেছিল- কবিকে প্রত্যাখ্যান! আমি কেমন নারী??



প্রফেশনাল লাইফে প্রফেশনাল কের্সের বিরতিতে বিরতিতে চলতো ভালোবাসা শেখার নিমন্ত্রন। একদিন টের পেলাম আশপাশের সবাই বুকড! ক্লাসএন্ডে দুটো কথা বলার লোক নেই। সবাই গেছে বনে! পড়ে আছি একা আমি! চারপাশে নাকি বড়শীর ছড়াছড়ি। গাধী আমি কি আর অত বুদ্ধি রাখি! যে শকুনীর পাশা খেলার ধর্ম রক্ষার মত হিজাবের ওপাশে নিমন্ত্রন রক্ষা করতে চলবো! জুনিয়রদের পরামর্শ আমার বোঝা উচিত। বিয়ের বাজার যে চড়া!

বাস্তবতার পোড় খাওয়া এক ললনার ভাষ্য জীবনের আমি কিছুই বুঝিনা। আরেক লে হালুয়া টাইপ ছোট্ট ভাইটার বদ্ধমূল ধারনা আমি বুঝি সবই। বড়পুর চোখে চরম খেয়ালী। সন্তানতুল্য ছোট্ট বোনটার কৌতুহলী দৃষ্টিতে আইকন। সবটুকু শ্রদ্ধার্ঘ্য অর্পন করেও মাসে বছরে একটা ফোনের জন্য হাহাকার করা ফাতেমার চোখে বড্ড অহংকারী। মেজবানে জড় হওয়া রমনীকূলের কারো চোখে ধবধবে ফর্সা না হয়েও স্বামীর সবটুকু নিংরানো ভালোবাসা পাওয়ার কোন তাবিজের অধিকারী, কারো চোখে যতটা পাই ততটা পাওয়ার অযোগ্য। কারো দৃষ্টিতে বুদ্ধিমতি, কারোবা ভাগ্যবতী। মুন্নীর বিশ্লেষণে আতেঁল। হ্যামিলীর ভাবনায় না আন্দার না বাহার। মানে না যায় সওয়া না যায় ফেলা! আর একজন তো শিওর, আমি হেয়ালী।...?

এত লোকের জবাব আমার ঝুলিতে নেই। আমি নিজেই জানি না। জানার চেষ্টাও নেই। জানলেতো রোঁদ্দা কে সেটাই বলতে পারতাম।

আমি শুধু একটা সত্য জানি। আমার ভালোবাসার ভালোলাগার কাছের মানুষগুলোর কাছে আমি আমিই। হতে পারি ট্যালেন্ট, হতে পারি বিশেষজ্ঞ, হতে পারি অনেক ঈমানদার, ধার্মিক, সাহসী বীরাঙ্গনা। আকর্ষনী ক্ষমতার অধিকারী, সর্ব শ্রদ্ধেয়া অনন্যা। প্রবল মমতায় আচ্ছন্ন ওই চোখে হতেই পারি ভুবন ভুলানো রুপবতী কিংবা সবথেকে ভালো মেয়েটি, বোনটি। অথচ যদিও আমি তা নই। আমি তো জানি আমি কি। কতটুকু। তবু..

আমি এতে মোটেও দুখিত নই। আমি শুধু জানি আমি তৃপ্ত। হোক না ভালোবাসার নেশায় একটু বাড়তি ভাবা, চোখের কোন ঘেষে একটু বাড়তি দেখা..ক্ষতি কি!

বিষয়: বিবিধ

১৮৩২ বার পঠিত, ৫৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

238432
২৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
আওণ রাহ'বার লিখেছেন : ফাস্টু হলাম। Thumbs Up Thumbs Up Thumbs Up
আমার জন্য কি উপহার?
Surprised
২৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
184870
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy Happy

২৪ জুন ২০১৪ রাত ১১:৪৯
184999
ইকুইকবাল লিখেছেন : যার ইচ্ছা থাকে এই, সে তো হবেই

হাহ হা রাগ করনা কিন্তু আবার
238435
২৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
ছিঁচকে চোর লিখেছেন : পড়ে যা বুঝলাম তা হলো আপনার ভিতর পুরুষালী কিছু বৈশিষ্ট্যের আছড় আছে। মানে মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত চপলতা বিরাজ করে। দুষ্টের দুষ্ট, বদের হাড্ডি মাইয়া আপনি। পড়া পারেন না আবার বানায়ে বানায়ে কয় সাহস কত্তো। আমার মত টিচারের খপ্পড়ে পরলে চোখ দুটো সাগর বানায়ে দিতাম হুঁ।
২৪ জুন ২০১৪ রাত ০৮:১৩
184897
সুমাইয়া হাবীবা লিখেছেন : Tongue Tongue Tongue
আপনিও কি কবি নাকি!!! আমার ভেতর নারীত্ব না দেখে পৌরষ দেখিতেছেন!! আপনাকে সাইজ কর্তে হপে!! Winking Winking Winking
২৪ জুন ২০১৪ রাত ০৮:২৯
184899
ছিঁচকে চোর লিখেছেন : আমাদের সুমাইয়া ভাই একজন পুরুষ পুরুষ। তার ভিতর সর্বত্র পৌরষত্ব বিরাজ করছে। Tongue Tongue Tongue
২৪ জুন ২০১৪ রাত ০৮:৫৫
184907
সুমাইয়া হাবীবা লিখেছেন : Frustrated Frustrated Frustrated Frustrated Frustrated

২৪ জুন ২০১৪ রাত ০৮:৫৭
184908
সুমাইয়া হাবীবা লিখেছেন : ইসসসস...চোরটা কেমন পিষে যাচ্ছে!! আমার তো খুপই কষ্ট হচ্চে!Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৪ জুন ২০১৪ রাত ০৯:০২
184910
ছিঁচকে চোর লিখেছেন : আহ!! আমার ভাইয়ার দিলটা দেখি সত্যি সত্যি মেয়েদের মতন। কত্তো নরম আর দয়ালু। Love Struck Love Struck
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৪৭
185158
সুমাইয়া হাবীবা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
238443
২৪ জুন ২০১৪ রাত ০৮:১৭
হতভাগা লিখেছেন : ''প্রতিভা বটে! পাটীগণিত, বীজগনিত কি জ্যামিতি। সব আমার জানা। ''

০ আমাদের সময় এগুলো ছিল ম্যাথ ফাস্ট পার্ট । আর স্থিতিবিদ্যা , গতিবিদ্যা ও ক্যালকুলাস নিয়ে ম্যাথ সেকেন্ড পার্ট । আপনাদের সময় কি এগুলো ছিল ?

ভিন্নধর্মী পোস্ট , অটো বায়োগ্রাফি মনে হল ।
২৪ জুন ২০১৪ রাত ০৮:৫৩
184905
সুমাইয়া হাবীবা লিখেছেন : আবার ম্যাথ বিষয়ক আলোচনা!!!Crying Crying Crying Crying আপনার কি মনে হয়!! আমি ফোর্থ সাবজেক্টে ম্যাথ নেয়ার মানুষ!!!Surprised Surprised Surprised
238444
২৪ জুন ২০১৪ রাত ০৮:২০
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৪ জুন ২০১৪ রাত ০৮:৫৪
184906
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy আপনাকেও।
238475
২৪ জুন ২০১৪ রাত ০৯:০৮
নীল জোছনা লিখেছেন : মার ভালোবাসার ভালোলাগার কাছের মানুষগুলোর কাছে আমি আমিই। হতে পারি ট্যালেন্ট, হতে পারি বিশেষজ্ঞ, হতে পারি অনেক ঈমানদার, ধার্মিক, সাহসী বীরাঙ্গনা। আকর্ষনী ক্ষমতার অধিকারী, সর্ব শ্রদ্ধেয়া অনন্যা। প্রবল মমতায় আচ্ছন্ন ওই চোখে হতেই পারি ভুবন ভুলানো রুপবতী কিংবা সবথেকে ভালো মেয়েটি, বোনটি। অথচ যদিও আমি তা নই। আমি তো জানি আমি কি। কতটুকু। তবু.. Thumbs Up
২৪ জুন ২০১৪ রাত ১০:৫৪
184967
সুমাইয়া হাবীবা লিখেছেন : হুমমম...Happy ক্ষতি কি!Happy
238496
২৪ জুন ২০১৪ রাত ১০:৩৯
সন্ধাতারা লিখেছেন : It is simple but a amaizing story....
২৪ জুন ২০১৪ রাত ১০:৪৯
184960
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happyতাই!
238500
২৪ জুন ২০১৪ রাত ১০:৪৪
বৃত্তের বাইরে লিখেছেন : মুখস্ত করা আমার ধাতে নেই। ভূগোল,ইতিহাস বইগুলো ছিল দুই চোখের বিষ। অংক ভালো লাগতো পড়তে হয়না, মুখস্ত করতে হয়না তাই। স্কুলে এইম ইন লাইফ নিয়ে রচনা লিখতে গিয়ে লিখেছিলাম আমি বড় হয়ে কাজের বুয়া হব, কেন হব তার বিশাল একটা ফিরিস্তিও দিয়েছিলাম। আমার রচনা পড়ে সেদিন পন্ডিত স্যারের মুখটা মনে পড়লে এখনো হাসি পায়।

ব্লগে রাজনীতি,ইসলাম নিয়ে ভারী ভারী আলোচনার মধ্যে অনেকদিন পর একটা গল্প পেলাম। ভালো লাগলো পড়ে সুহাপু'কে অনেক ধন্যবাদ Love Struck Good Luck Rose
২৪ জুন ২০১৪ রাত ১০:৫২
184963
সুমাইয়া হাবীবা লিখেছেন : একমত। কেন যেন আমার কাছেও ইসলামটাকে খুব সহজ সাবলীল মনে হয়। আমি এটুকু বুঝি, যা কিছু সহজ সুন্দর তাই ইসলাম। কেন যে কিছু কিছু জ্ঞানী ব্যক্তি ইসলামকে হিলিয়াম বানিয়ে ফেলেন.. কি জানি!
২৪ জুন ২০১৪ রাত ১০:৫৩
184965
সুমাইয়া হাবীবা লিখেছেন : ওহহো..! আপনাকে তো মুবারাকবাদ জানানো হয়নি! অনেক অনেক মুবারাকবাদ।Happy Happy Happy
২৪ জুন ২০১৪ রাত ১১:১২
184975
বৃত্তের বাইরে লিখেছেন : Love Struck Love Struck Rose
238503
২৪ জুন ২০১৪ রাত ১০:৫০
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাল লাগল আপনার মনের একান্ত কথাগুলো অকপটে তুলে ধরার জন্য। সত্যি কথা বলতে কি, আপনি ইসলামী অনুশাসনে অভ্যস্ত হওয়ার পাশাপাশি ছেলেদের সাথে যেচে ডলাডলিতে অভ্যস্ত না হওয়ার কারণেই এমনটি হয়েছে। তাছাড়া, যারা পর্দানশীল, ওদের সাথে এসব রাস্তার প্রেমিকেরা ভীড়েনা।
২৪ জুন ২০১৪ রাত ১১:০২
184970
সুমাইয়া হাবীবা লিখেছেন : যা বলেছেন! আমি এখানে সব রকম ভালোবাসার কথাই বলেছি। তবে সত্যি বলতে কি নারী পুরুষের ভালোবাসা বলতে আমি এটাই বুঝি যা এখন আমার আছে..যেটা একান্ত আমার। যা শুধুই আমার জন্য। যেটার প্রবল শক্তির কাছে হার মেনে যায় পরনারীর দিকে তাকানোর সহজাত পুরুষালী দুর্বলতা। আর যা আমাকে শক্তি দেয় অন্য পুরুষের চোখের খোরাক হয়ে আত্মতৃপ্তি পাওয়ার লোভ সম্বরন করতে।
238537
২৪ জুন ২০১৪ রাত ১১:৫৬
ইকুইকবাল লিখেছেন : পড়লাম
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৪৯
185161
সুমাইয়া হাবীবা লিখেছেন : জানলাম
১০
238589
২৫ জুন ২০১৪ রাত ০৪:৩৭
ভিশু লিখেছেন : খুব্বি জিনিয়াস ১টা লেখা! কিছুটা হিউমেরাস! এটাই পার্ফেক্ট ব্লগিং! পীথাগোরাস খুব খারাপ লোক...Rolling on the Floor বর্তমান পরিবেশে এ ধরনের মেরিটরিয়াস, অ্যাট্রাক্টিভ এবং কোয়ালিটিসম্পন্নাদের অনেক কষ্ট-ধৈর্য্য, অতি উন্নতমানের আত্মসম্মানবোধ এবং সর্বোপরি মহান আল্লাহর ভয় ছাড়া বুকিং-ফ্রি থাকা প্রায় অসম্ভব! সেটিকে সম্ভব করতে পারার পুরস্কার পেয়েছেন তো...Angel আরো, অনেক আরো পেতে থাকুন, সে কামনাই রইলো, ইনশাআল্লাহ...Praying সবশেষের কথাগুলো ভীষণ ভালো লেগেছে...Happy Good Luck
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৫৪
185163
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনাকে জিজ্ঞেস করবো করবো করে আর করাই হয়ে ওঠেনা। ছবিটা কার বলেনতো! চকোলেট বয় টা কে?? :Thinking :Thinking :Thinking ওই যে প্রোফাইল পিক টা। ইনোসেন্ট বাট ইন্টেলিজেন্ট। সিম্পল বাট স্মার্ট। ন্যাচারাল বাট অ্যাট্রাকটিভ। Angel Angel Angel
২৫ জুন ২০১৪ বিকাল ০৫:১০
185219
ভিশু লিখেছেন : I Don't Want To See Happy
২৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১৪
185254
সুমাইয়া হাবীবা লিখেছেন : উত্তরটা কি পেলাম...?? Smug Smug
০১ জুলাই ২০১৪ দুপুর ০৩:১৩
186691
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ছবিডা গ্যাঞ্জাম খানের না।
০১ জুলাই ২০১৪ দুপুর ০৩:১৬
186692
সুমাইয়া হাবীবা লিখেছেন : কিয়ের মইদ্দে কি! At Wits' End At Wits' End At Wits' End
১১
238638
২৫ জুন ২০১৪ সকাল ১১:০১
প্রবাসী আশরাফ লিখেছেন : জীবনের প্রতিটা পদেই ভাল মানের ফাঁকিবাজ মনে হচ্ছে। বাচ্চা অবস্থায় নিশ্চই মায়ের পেরেশানী বাড়িয়েছেন, ছাত্রী অবস্থায় শিক্ষকদের মেজাজের তেরটা বাজিয়েছেন,কিশোরী বয়সে সহপাঠীদের সাথে দুষ্টমির বন্যায় ভেসেছন,পরিণত বয়সে প্রেমহীন তবু হাইপ্রফাইল পাত্র পটানো বিরত রয়েছেন। এভাবে চললে কি হবে? এখনো কি নিজেকে কারো বাহুডোরে বাঁধা হয়নি তাহলে? মনে হচ্ছে আপনি নিজেকে কারো কাছে সপে দেবার পরেই স্থির চিত্রে রূপান্তর হবেন।

ভালো লেগেছে আপনার লেখার ঢং-বর্ননাশৈলি। ভালো লাগার পরশ ছুঁইয়ে গেলাম। ভাল থাকুন, সুস্থ্য থাকুন, আনন্দে থাকুন, জীবনের প্রতিটি মুহুর্ত।
২৫ জুন ২০১৪ দুপুর ০২:০০
185164
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনার ভেতর জ্যোতিষরাজ হওয়ার প্রবল এবং অফুরান সম্ভাবনা রয়েছে। কিংবা শার্লক হোমস। কি দারুন ডেলিভারী! প্রতিটি পর্যবেক্ষণই সঠিক। কেবল শেষেরটি ব্যতীত! আমার ব্লগটি ঘুরে বেড়ালেই বুঝতে পারতেন।Happy Happy Happy
২৫ জুন ২০১৪ দুপুর ০২:৩৬
185175
প্রবাসী আশরাফ লিখেছেন : বায়বীয় খুঁচা ভালই দিলেন, জ্যোতিষরাজ পর্যায়ে পৌছে দিলেন - "তাকধিনাধিন ধিনা"। কিন্তু কবিগুরুর কট্টর শিষ্যর মতোই আবারো ফাঁকিবাজি করলেন। আমার উপরোক্ত মন্তব্যর মধ্যে দুইটা স্পাতকঠিন প্রশ্ন চাতকী হরিনীর মতো ফ্রুত করে এড়িয়ে গেলেন। ফাঁকিবাজ আর কয় কারে, দেখতে চাইলে দেখ সুমাইয়ারে। Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৫ জুন ২০১৪ দুপুর ০৩:১৫
185177
সুমাইয়া হাবীবা লিখেছেন : উহু..এড়িয়ে তো যাইনি! পথ বাতলে দিয়েছি। আর আমি কবিগুরুর শিষ্য নই তবে মারাত্মক গুনগ্রাহী বটে!Happy Happy
২৫ জুন ২০১৪ দুপুর ০৩:১৬
185179
সুমাইয়া হাবীবা লিখেছেন : তবে হ্যা, ফাঁকিবাজিতে আমিই সেরা। যে কোন ব্যপারে যে কোন অবস্থায়..সুনিপুনভাবে।
২৫ জুন ২০১৪ দুপুর ০৩:৩১
185187
ছিঁচকে চোর লিখেছেন : প্রবাসী ভাই সুমাইয়া আমাদের সবার প্রিয় ভাই। উনি বোন নন। সংশোধনী >> তাই উপ্রে ছাত্রীর জায়গায় ছাত্র হবে। Tongue Tongue
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:০৫
185196
সুমাইয়া হাবীবা লিখেছেন : Frustrated Frustrated Frustrated Time Out Time Out Time Out Time Out
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:৫১
185209
প্রবাসী আশরাফ লিখেছেন : @সুমাইয়া...আমাদের পরিবারের আধা বছর বয়সী সর্বোকনিষ্ঠ নতুন সদস্য তার নামও সুমাইয়া। প্রবাসে থাকার অপরাধে এখনো তার কানের লতি মলে দেওয়া হয়নি। Give Up Give Up Give Up তয় অপেক্ষায় আছি দেশে গেলেই তার প্রাপ্য বুঝিয়ে দিবো।

ভাবছি এই নামের সবাই প্রাকৃতিক প্রদত্ত ফাঁকিবাজ কিনা? এবারও অত্যন্ত যত্নের সাথে সুকৌশলে ব্লগীয় সুকন্যা সুমাইয়া লম্ফ দিয়ে পার হয়ে গেল প্রশ্নটায়। হায় বিধাতা এ কেমন ফাঁকিবাজ পাঠালে ধরায়! At Wits' End At Wits' End At Wits' End
১২
238641
২৫ জুন ২০১৪ সকাল ১১:০৫
জোনাকি লিখেছেন : সত্যই তুমি মহান উদার বাদশাহ আলমগীর" অপুর্ব!
২৫ জুন ২০১৪ দুপুর ০২:০১
185165
সুমাইয়া হাবীবা লিখেছেন : আরে ধুররর!! Tongue Tongue Tongue
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:১৭
185197
প্রবাসী আশরাফ লিখেছেন : মধ্যেমা-কনিষ্ঠ আঙুলিতে তা-ধেঁই তুঁড়ি মেরে ধূলি উড়িয়ে বলতে পারা "আরে ধুররর..."। ভোর হলেও ঘোর থেকে যায় কথার রেশের। শেষের কথা বলবো কি আর সে যে ফাঁকিবাজির বীর। সে কি এমনই উদার বাদশাহ আলমগীর? Cheer Cheer Cheer
২৫ জুন ২০১৪ রাত ০৮:৫৬
185335
জোনাকি লিখেছেন : সুমাইয়া, জ্বিন আছে নাকি এই ব্লগে? নাকি আমারি ভুল!উক্ত মন্তব্যটা আমি অন্য একটা পোস্টে করেছিলাম, গিয়ে দেখলাম মন্তব্যটা ঐ পোষ্টে আছে; তো এখানে এলো কি করে তা!
এনিওয়ে আপনার এ লেখাটা আমার পড়া আপনার সর্বসেরা লেখা। Happy
২৫ জুন ২০১৪ রাত ০৯:০১
185338
ভিশু লিখেছেন : Surprised Surprised জ্বিন?!!!!!
Worried Worried Worried Waiting Waiting Waiting
২৫ জুন ২০১৪ রাত ০৯:০৫
185343
জোনাকি লিখেছেন : :Thinking Happy Praying
২৫ জুন ২০১৪ রাত ০৯:৪৯
185364
সুমাইয়া হাবীবা লিখেছেন : জ্বীন!! অনেকদিন দেখিনি...থাকলেতো ভালোই হয়.. Love Struck Love Struck Love Struck
২৫ জুন ২০১৪ রাত ০৯:৫১
185365
সুমাইয়া হাবীবা লিখেছেন : ভয় পাবেন না ব্রাদার ভীশু..ম্যা হু না! Oh go On Oh go On Oh go On Oh go On
১৩
238992
২৬ জুন ২০১৪ রাত ০৩:৪১
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লাগলো পড়ে At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End
২৬ জুন ২০১৪ রাত ১০:৫৬
185676
সুমাইয়া হাবীবা লিখেছেন : চুল ছিড়ছেন কেনু!Surprised Surprised
১৪
239539
২৮ জুন ২০১৪ সকাল ০৯:৫২
দ্য স্লেভ লিখেছেন : অনেক পরে এসে পড়লাম। আপনি অসাধারণ ট্যালেন্টেড। প্রতিটা লাইন খেয়াল করে পড়লাম,আর মনে হল প্রতিটি লাইন সাবলীলভাবে এসেছে কিন্তু অনেক গভীরতা নিয়ে এসেছে। লেখায় যাদু আছে। বর্ণনার ঢং অসাধারণ।


মাগার আপনার সাথে একটা মিল আছে, তবে সে মিলের অর্থ এই নয় যে,নিজেকেও আপনার স্তরে বলে প্রকাশ করার চেষ্টা চালাচ্ছি।....আমিও অংক মুখস্ত করতাম। আর মুখস্ত অংকে ভাল নাম্বরও পেয়েছি। মুখস্ত শক্তি খারাপ ছিলনা। জ্যামিতি তো এখনও কেউ বুঝালে বুঝব না।

আপনি একটা জিনিয়াস জিনিস। ....পাম দিচ্ছিনা,সত্যি কথা Happy
০১ জুলাই ২০১৪ দুপুর ০২:৩২
186683
সুমাইয়া হাবীবা লিখেছেন : আরে নাহ!! It Wasn't Me! It Wasn't Me! It Wasn't Me!
তবে মিলখানা খুজিয়া পাইয়া ব্যপক পুলকিত হইলাম। Big Grin Big Grin
লেখার পুরো ভাবটুকু কেউ বুঝতে পারলে লেখকের সার্থকতা। এই সার্থকতার অনুভূতিটা বড় মায়াময়। তা বোঝানোর সাধ্য এই অধমের কারিকুলাম ভাইটায় নেই।Angel Angel
১৫
240586
০১ জুলাই ২০১৪ দুপুর ০৩:২৯
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : লেখার পুরো ভাব বুইঝবার মত আক্কেল জ্ঞান মোর নেই। তয় এক জায়গায় ঠিকই চোক আটকে গেছে। ছাত্র জীবনে মিস্টার ”প্রমথ” চৌধুরী সাহেবরে পরীক্ষার খাতায় সব সময় প্রথম চৌধুরীই লিখেছি। কুনোদিন প্রমথ চৌধুরী লিখি ন। একবার বাংলা পরীক্ষা শেষে ক্লাসে ওস্তাদ জী আমাকেই প্রমথ চৌধুরী লিখিত একটি প্রবন্ধ শুরু থেকে রেডিং পড়ার জন্য দাড়াতে বললেন। অথচ এই ওস্তাদ মশাই কুনো দিন কাউরে এবারত পড়ার জন্য ক্লাসে দাড় করাননি। আমি দাড়িয়ে প্রবন্ধটি পড়া শুরু করলাম। ওস্তাদ মশাই লেখকের নামশুদ্ধ পড়ার জন্য বললেন। তখনই গ্যাঞ্জামটা লেগে গেলো পুরো ক্লাশে। সবাই হাসছে! আর আমি হাঁ করে তাকিয়ে আছি সবার দিকে!!! এমনিতেই বে-আক্কেল টাইপের মানুষ! সবাই আমার দিকে থাকিয়ে হাসছে ক্যান? কিছুই বুইঝবার হারি ন। অহনো পর্যন্ত বুইঝবার চেষ্টা করি না জটিল কিছু চোখে পড়লে।
০৩ জুলাই ২০১৪ রাত ০১:১৩
187156
সুমাইয়া হাবীবা লিখেছেন : আরে বাহ! আমাদিগের কি ব্যপক মিল! দুজনায় প্রমথ চৌধুরীতেই গ্যাঞ্জাম লাগাইসিলাম।Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor আপনাকে আমার ব্লগে পেয়ে ব্যপক বিনোদিত হইলাম!Love Struck Love Struck Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File