''প্রতীক্ষায় রইলাম"

লিখেছেন লিখেছেন সুমাইয়া হাবীবা ১৭ ডিসেম্বর, ২০১৩, ০৯:২০:১৭ রাত

অনেক দিন পর কাল আম্মার বাসায় আসলাম। এসেই আমার স্বভাব সুলভ আব্বার খোজ করলাম। আম্মা উনার মত করে জানালেন আমার পিতাজান বাসায় নাই। সন্ধায় ড্রয়িংরুমে বসে আম্মার সাথে গল্প করছিলাম। এমন সময় আব্বা ঢুকলেন। ঢুকেই উনার প্রথম বাক্য আজ কয়জন শহীদ রে মা! উনি সারাদিন বাসায় ছিলেননা। সেই ভোরবেলা বেরিয়েছেন। ঢুকেই এই প্রশ্ন! আমি থতমত খেয়ে বসে আছি আর আম্মা খুব শান্তভাবে উত্তর দিলেন ৫জন। একদম নিউজ প্রেজেন্টারের মত আপডেট দিয়ে অজু করতে চলে গেলেন। আব্বা বিড়বিড় করে দোয়া পড়তে পড়তে ফ্রেশ হতে গেলেন। আর আমি স্তব্ধ হয়ে সোফায় বসে রইলাম। নতুন করে ভাবতে বসলাম পরিস্থিতি আমাদের কোথায় নিয়ে গেছে! আমাদের মানসিকতাকে কোথায় পৌঁছে দিয়েছে! আমরা কোথায় আছি! ৪২ বছর আগে স্বাধীন হওয়া বাংলাদেশে না কি যুদ্ধ বিদ্ধস্ত ফিলিস্তিনে! যেখানে প্রতিদিন শহীদের মিছিলে কেউ না কেউ নাম লেখায়। তাই শহীদ হলে ওখানে আর কেউ চমকায় না, শহীদের রুহের মাগফিরাত কামনা করে আর পরবতী শহীদের অপেক্ষা করে। কাল যেন আমার চোখের সামনে সেই দৃশ্যই দেখলাম! এতদিন পর এলাম, আব্বার নয়নের মনি…অথচ কোন ভাবান্তর নেই উনার! উনি খোজ নিচ্ছেন আন্দোলনের, খোজ নিচ্ছেন শহীদি মিছিলের। আসলে যার একমাত্র অবলম্বন এক মাসের রুগ্ন ছেলেকে চোখের সামনে ডিবি পুলিশ মাথায় রিভলবার ঠেকিয়ে ধরে নিয়ে যায় সেই বৃদ্ধের অবস্থা আর কেমন হওয়ার আশা করতে পারি! কতদিন ভাইটাকে দেখিনা…………!

আসলে অবস্থাটাই এখন এমন। এখন আর কোন সুখবর কে সুখবর মনে হয়না। কেউ আর কোন সুখবরের অপেক্ষায় থাকেওনা। এখন আর কেউ প্রাণ খুলে হাসেওনা। হাসতে চায়ওনা। কেউ ব্যক্তিগত চিন্তা করেনা। করতে চায়ওনা। নেই কোন লাভ ক্ষতির হিসাব, চাওয়া পাওয়ার হিসাব।

সবাই একটা মাত্র দিনের অপেক্ষায় আছে, যেদিন শহীদের প্রতি ফোঁটা রক্তের জবাব উসুল করা হবে। প্রতিটা মা বোনের চোখের প্রতি ফোঁটা অশ্রুর হিসাব কড়ায় গন্ডায় নেয়া হবে। হবেই ইনশাল্লাহ।।প্রতীক্ষায় রইলাম।।

বিষয়: বিবিধ

১২৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File