দ্যা এডিটোরিয়ালঃ “প্রবাসের কান্না-পর্ব-৩” প্রবাসের মাটিতে পা দিতেই শুরু হয়ে যায় মা মাটির বিরহ, স্বজনের বিরহ যা স্বপ্নেও ভাবতে পারি নি।

লিখেছেন লিখেছেন জিসান গাজি ০৯ ডিসেম্বর, ২০১৫, ০২:৪৯:২১ দুপুর

দ্যা এডিটোরিয়ালঃ “প্রবাসের কান্না-পর্ব-৩”

প্রবাসের মাটিতে পা দিতেই শুরু হয়ে যায় মা মাটির বিরহ, স্বজনের বিরহ যা স্বপ্নেও ভাবতে পারি নি।





মানুষ যখন কাংখিত জীবনের স্বপ্ন দেখে, তখন বেহিসেবী স্বপ্ন সাজাতে এতোটকু কার্পন্য করে না।স্বপ্নের পর স্বপ্ন সাজিয়েছি, বাড়ী হবে গাড়ী হবে জায়গা জমি কাঁচা টাকা সহ পরিপুর্ন সুখী হবার জন্য যতকিছু প্রয়োজন সব। ভূ্ল করেও মা মাটির বিরহের কথা মনে আসে নি। জীবনে যাহা বাস্তব হয়নি অনুমান করে তা বুঝে নেয়া সহজ বিষয় ছিল না। আমরা শুধু সুখটাকে হিসেব করেছি দুঃখটাকে হিসেব করি নি কারন অজানা ভূবনের সাথে আমাদের কোন পরিচয় ছিল না।

প্রবাসের মাটিতে পা দিতেই শুরু হয়ে যায় মা মাটির বিরহ, স্বজনের বিরহ যা স্বপ্নেও ভাবতে পারি নি। মনে হতো প্রবাসে যাবো আর দুহাত ভরে টাকা রোজগার করবো, অবস্থার পরিবর্তন হবে জীবনে আর কোন স্বপ্ন আশা আকাঙ্ক্ষা অপুরন থাকবে না। মাত্র কিছু দিনের ব্যা্বধানে চোখের জল শুন্য হতে শুরু করলো অন্তরের চারপাশে নতুন যন্ত্রনার জন্ম হলো। শত সুখ শত স্বপ্নের বাস্তব রূপ দেখেও আমাদের অশান্ত মন শান্ত হয় না। ফেলে আসা কুঁড়ে ঘরের কথা বার বার মনে পড়ে। মায়ের হাসি কান্না সন্তানের বাবা ডাক শুনার জন্য প্রান হু হু করে বেলায় অবেলায় কেঁদে কেঁদে মরে। এই বিরহের কান্না থেকে আমাদের এক মূহুর্তের জন্য মুক্তি নেই। প্রবাসীর বুকে এই কষ্ট সব চেয়ে বেশী জায়গা দখল করে বসে আছে।অথচ আমাদের বুকের এই যন্ত্রনাকে দেশের মানুষ বড় করে দেখে না এমনকি কেউ জানতেও চায় না।

বাস্তব সব সময় একটু তেতো হয়ে থাকে,তবুও আমাদের এই ভাগ্য অন্নেষনের দৌড় ঝাঁপ চলতেই আছে এবং চলবে।

প্রবাসীদের সম্পর্কে দেশের মানুষের ধারনা অন্য রকম, অনেকটা রূপকথার কাহিনীর মত। কোন এক সময় জামিল সাহেব ও ঐ রূপকথায় বিশ্বাসী ছিল তাই সহজেই অনুমান করতে পারে আজ।

জামিল সাহেব একটানা ১৫ বছর দেশে যাবার সুযোগ হয় নি অনেক চেষ্টা ও তদবির করার পর দেশের মাটিতে যখন যাবার সৌভাগ্য হয় এবং অনেক অজানা সত্য ও তথ্য জানতে পারে যা অনেক সময় কষ্টের কারন হয়।আবার কখনও হাসির খোরাক।

প্রবাসী বলতে একটা সুখী মানুষকে ইঙ্গিত করা হয়। যাদের নেই কোন অভাব।

পকেট ভর্তি টাকা আর না চাইতে হাজার সুখের ফুলঝুরি আমাদের চারপাশে চরকার মত ঘোরতে থাকে। চাহিবা মাত্র সবকিছু আমাদের সামনে এসে হাজির।

এই কথা গুলো যখন সবাই বলাবলি করে জামিল সাহেব একা একাই হাসতে বাধ্য হয়। না হেসে কি উপায় আছে? প্রবাসের বাস্তব অভিজ্ঞতা অর্জন করার পর এই কথা যখন কানে আসে তখন নিজেকে নিয়েই হাসে। সত্য কথা গুলো বলতে ইচ্ছে হয় কিন্তু বলা হয় না কারন এই বস্তা পঁচা কথা কেউ শুনবে না তা জামিল ভালো করেই জানি। ভূ্ল করে যদি কারো কাছে প্রকাশ করা হয় তখন আমাদেরকে নিয়ে অন্য কথা বলা হয়, রহস্যময় চোখ দিয়ে আমাদেরকে বার বার পরখ করা হয়।

দেশের মানুষের বিশ্বাস আমরা মিথ্যার আশ্রয় নিচ্ছি, ফাঁকি দেবার জন্য কাহিনী রচনা আর কি। দেশের মানুষের ধারনার সাথে আমাদের কোন মিল নেই যা আমার মতো প্রবাসীরা এক বাক্যে স্বীকার করবেন। দেশের অধিকাংশ মানুষ আমাদেরকে স্বার্থ্পর হিসাবেই জানে। আমরা নাকি আমাদেরকে নিয়েই ব্যাস্ত। আমরা যদি সত্যি সত্যি স্বার্থ্পর হই তাহলে কেন বার বার দেশের মাটিতে ফিরে যাই? কেন আমাদের চোখের জল শুকায় না?

কেন সবকিছু ভূ্লে প্রবাসে পড়ে থাকি? আমাদেরকে বলা হয় স্বার্থ্পর! হায়রে মানুষ একি হলো তোমাদের? কেন এত বড় অপবাদ দাও? লক্ষ লক্ষ প্রবাসীরা যদি স্বার্থ্পর হতো তাহলে এই বাংলার অন্য এক রূপধারন করতো।

বিশ্বে্র বুকে মাথা উঁচু করে দাড়াবার মতো সুযোগ হতো না। আমাদের বদান্যতায় আমাদের সাহায্য সহযোগীতায় এই সোনার বাংলা স্বদর্পে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে যার প্রমান বাংলার প্রতিটি ঘরে ঘরে বিদ্যমান। আমাদের কষ্টার্জিত এক একটি পয়সা দেশের মানুষের সুখের পিছনে ব্যা্য হচ্ছে তা কি কেউ অশ্বিকার করতে পারবে?

এই বাস্তব সত্য বেশীর ভাগ মানুষ বিশ্বাস করে না। না জেনে না বুঝে আমাদেরকে দোষ দেয়া হয়, আমাদেরকে ভূ্ল বুঝে অপবাদ দেয়া হয়, আঘাত করা হয়। যাদের মঙ্গল কামনায় আমাদের আমাদের শরীরের রক্ত ঘাম হয়ে ঝরে পড়ে ওরা যখন বলে প্রবাসীরা স্বার্থ্পর এই কষ্ট সহ্য করার ক্ষমতা থাকে না। এই কষ্ট প্রবাসীরা না পারে সইতে না পারে প্রকাশীতে নিশিদিন অন্তরে অন্তরে কেঁদে নিজেই নিজেকে শান্ত্বনা দিতে হয়।চলবে .....

https://www.facebook.com/zishan.saleem?fref=ufi

https://twitter.com/saleemgazi

https://www.ummaland.com/SALEEM_ZISHAN/[i

http://www.bdfirst.net/blog/blogdetail/bloglist/7099/saleemgazi

http://www.somewhereinblog.net/blog/zishansaleem

mg]http://www.bdfirst.net/blog/bloggeruploadedimage/saleemgazi/1449650759.jpg[/img]

বিষয়: বিবিধ

১৯১২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

353381
০৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রবাসি দুই প্রকার। এর মধ্যে এক প্রকার সত্যই স্বার্থপর। তারা প্রবাসি হয়ে এমন ভাব করেন যে এই দেশে তারা দয়া করে আসেন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File