বিভিন্ন পীরদের বিদআতি জিকির।

লিখেছেন লিখেছেন ইমরান ভাই ১১ মার্চ, ২০১৪, ০৯:১১:০৫ সকাল



প্রথম পোস্টে আপনাদের কে একটি হাদিস শুনিয়েছিলাম। রসুল (সা) হাউজে কাওসার হতে অনেক দলকে দুর দুর করে তাড়িয়ে দিবেন বিদআত করার কারনে। নিশ্চই আপনারা ভুলেযান নি? কেউ ভুলেগেলে দেখে আসুন বাপ-দাদার প্রচলিত নীতি কি কারনে আপনি ইসলামের জন্য ছেড়ে দিবেন???

সেদিন জেনেছিলাম মুখে নিয়ত করা একটি বেদআ'তী কাজ যা অবশ্যই পরিত্যায্য। আশা করি আপনারা তা পরিত্যাগ করেছেন। এবং সবাইকে এই বিষয়ে সাবধান করবেন।

আজ যে বিষয় নিয়ে বলব তাহলো বিদআ'তী জিকির।

মাগরিবের সালাতের জন্য এক মসজিদে গেলাম। আলহামদুলিল্লাহ সালাত আদায় করলাম। সালাত শেষে ইমাম সাহেব সবাইকে দাওয়াত দিলেন “ইনশাআল্লাহ জিকির হবে আপনারা বসবেন” আমিও দুরে বসলাম দেখার জন্য। দেখলাম একজন লম্বা দাড়িওআলা মুরুব্বি তিনি মাঝখানে বসলেন আর সবাই তার চতুরদিকে গোল হয়ে বসলেন। এখন সেই মুরুব্বি বলতেছেন পড়ুন “সুবহানাল্লাহ” সবাই সমস্বরে পড়তেছে তিনি মাঝে মাঝে জিকিরের শব্দ পাল্টাচ্ছেন আর শেষে “লা ইলাহা” অনেক ক্ষন এবং তার পর শুরু হল “ইল্লাল্লাহ”“ইল্লাল্লাহ”“ইল্লাল্লাহ”।

এখন কথা হলো এই পদ্ধতিতে জিকির করার কি কোন দলিল আছে?

কেননা এটা একটা ইবাদত তাই তার প্রমান থাকতে হবে। তা নাহলে এর কোন মূল্যনাই/বাতিল (মুসলিম)।

আসুন দেখি বিদআতীদের প্রতি সাহাবাদের আচরণ কমেন ছিল?

সাহাবাদের একটি বৈশিষ্ট্য ছিল তারা রাসূল ﷺ এর সুন্নাহর প্রতি খুবই আনুগত্য প্রকাশ করতেন এবং রাসূল ﷺ এর সুন্নাহ অনুযায়ী কাজ করতেন। রাসূল ﷺ সুন্নাহ’র বিন্দুমাত্র ব্যতিক্রম চোখে পড়লে তারা তা পরিত্যাগ করতেন এবং যারা সুন্নাহ’র বিন্দুমাত্র পরিবর্তন সাধন করতে চাইত তাদের সতর্ক করে দিতেন। দারেমী এবং আবু নাঈমে সহীহ ইসনাদে বর্ণিত বিদআতীদের প্রতি সাহাবারা কিরুপ আচরণ করতেন তার একটি চমৎকার শিক্ষাপ্রদ ঘটনা রয়েছে। সাহাবীদের বর্ণিত ঘটনাটি নিম্নরুপঃ

ফজরের নামাজের পূর্বে আমরা আব্দুল্লাহ ইবনে মাসউদের বাড়ির সামনে অপেক্ষা করতাম তার সাথে মসজিদে যাওয়ার জন্যে।

আবু মুসা আশআরী আমাদের নিকট আসলেন এবং আমাদের জিজ্ঞেস করলেন:

আবু আব্দুর রহমান (আব্দুল্লাহ ইবনে মাসউদ) কি চলে গেছেন?

আমরা উত্তর দিলাম: না।

আবু মুসা আশআরী আমাদের সাথে আব্দুল্লাহ ইবনে মাসউদের জন্যে অপেক্ষা করতে লাগলেন। যখন ইবনে মাসউদ ঘর থেকে বেড়িয়ে এলেন, আমরা উঠে দাড়ালাম এবং আবু মুসা তাকে বললেন:

আমি সাম্প্রতিক সময়ে মসজিদে এমন কিছু দেখেছি যা কোনভাবেই আমার মন সায় দিচ্ছে না।

ইবনে মাসউদ জিজ্ঞেস করলেনঃ সেটা কি ছিল ?

আবু মুসা বললেনঃ “আপনি জীবিত থাকলে আপনিও এটি দেখতে পাবেন। মসজিদে দেখলাম একদল লোক কয়েকটি ভাগে ভাগ হয়ে বৃত্তাকারে বসে নামাজের জন্যে অপেক্ষা করছে। প্রত্যেক বৃত্তাকারের জন্যে একটি করে দলনেতা রয়েছে। আর এই বৃত্তাকারের সকলেরই নিকট ছোট ছোট পাথরের নুড়ি রয়েছে”।

বৃত্তাকারের দলনেতা তাদের বলছে: একশ বার আল্লাহু আকবর বল, তারপর তারা একশবার আল্লাহু আকবর বলবে; তারপর দলনেতাটি পুনরায় তাদের বলবে, একশবার লা ইলাহা ইল্লাল্লাহ বল, তারা একশবার লা ইলাহা পড়বে; তারপর দলনেতাটি বলবে, একশ বার সুবহানাল্লাহ বল আর তারা একশবার সুবহানাল্লাহ পড়বে।

তারপর ইবনে মাসউদ বললেনঃ আপনি তাদের কি বলেছেন?

তিনি (আবু মুসা) বললেনঃ আমি তাদের কিছু বলেনি। আমি আপনার মতামতের জন্যে অপেক্ষা করতে চেয়েছিলাম।

আব্দুল্লাহ ইবনে মাসউদ বললেনঃ আপনি কি তাদের গুনাহ সমুহ গোনার জন্যে আদেশ দেন নি এবং তাদের নিশ্চিত করতেন যে তারা তাদের পুরস্কার সমূহ ঠিকই পাবে।

এরপর আব্দুল্লাহ ইবনে মাসউদ আমাদের সামনে এগিয়ে চললেন আর আমরাও তার সাথে সাথে চললাম। তিনি যখন সেই বৃত্তাকারে বসা দলগুলোর একটি বৃত্তের কাছে গেলেন তখন জিজ্ঞেস করলেনঃ তোমরা এটি কি করছ?

তারা বললোঃ ওহে আবু আব্দুর রহমান (ইবনে মাসউদ), এগুলো হচ্ছে নুড়ি পাথর আর আমরা এগুলো দিয়ে কতবার আল্লাহু আকবর, লা ইলাহা ইল্লাল্লাহ এবং সুবহানাল্লাহ পড়লাম তার গণনা করছি।

তিনি (ইবনে মাসউদ) বললেনঃ তোমাদের পাপসমূহ গণনা কর এবং আমি তোমাদের নিশ্চয়তা দিচ্ছি যে, তোমরা তোমাদের পুরস্কারের কোন অংশ থেকেই বঞ্চিত হবে না। তোমাদের উপর লানত, মুহাম্মদের লোকেরা, কত দ্রুতই না তোমরা ধ্বংসের দিকে ধাবিত হচ্ছো। আল্লাহর রাসূলের সাহাবীরা এখন পর্যন্ত বর্তমান, রাসূল ﷺ এর কাপড়গুলো এখনো জীর্ণ হয়ে যায় নি, তার আহারের পাত্র এখনো ভেঙ্গে যায়নি। যার হাতে আমার প্রাণ তার শপথ করে বলছি, তোমরা এমন এক ধর্ম অনুসরণ করছ যেটা হয় রাসূল এর ধর্মের চেয়ে উত্তম আর না হয় তোমরা বিচ্যুত হয়ে যাওয়ার দড়জা উন্মোচন করছ।

তারা বললোঃ ওহে আবু আব্দুর রহমান, আল্লাহর শপথ, এই কাজটি আমরা সওয়াবের আশা ব্যতীত অন্য কোন নিয়তে করিনি।

তিনি (ইবনে মাসউদ) বললেনঃ তাই কি হয়েছে? কত লোকই তো সওয়াবের আশায় ভাল কাজ করতে চায় কিন্তু তারা কি কখনো করতে পারে? আল্লাহর রাসূল আমাদের ঐ ধরণের লোকদের কথা বলেছেন যারা কোরআন পড়বে ঠিকই কিন্তু কোরআন তাদের কন্ঠনালী অতিক্রম করবে না। আল্লাহর শপথ, আমি প্রায়ই নিশ্চিত তোমরাই হচ্ছ সেই ধরণের লোক।

তারপর তিনি তাদের নিকট থেকে সরে গেলেন।

আমর ইবনে সালামাহ বলেনঃ বৃত্তাকারে বসা ঐ লোকগুলোর অধিকাংশকে আন-নহরের যুদ্ধে খারেজীদের পক্ষ হয়ে আমাদের বিরুদ্ধে যুদ্ধ করতে দেখেছি।

- আদ-দারেমী এবং আবু নাঈমে সহীহ ইসনাদে ঘটনাটি বর্ণিত হয়েছে।

সুবহানাল্লাহ, আল্লাহু আকবর এবং লা ইলাহা ইল্লাল্লাহ পড়া নিঃসন্দেহে সওয়াবের কাজ কিন্তু এই পড়াটাকে ভিন্ন একটা নিয়মে আবদ্ধ করে প্রতিষ্ঠিত করলে যেভাবে রাসূল ﷺ শিক্ষা দেননি, তখন তা বিদআত হয়ে যাবে

রসূল (সা) বলেছেন "“তোমরা নিজেদেরকে নবউদ্ভাবিত বিষয় (ইবাদত) সমূহ থেকে দূরে রেখ, কেননা প্রত্যেক নবউদ্ভাবিত (দ্বীনি) বিষয়ই বিদআত, আর প্রত্যেক বিদআত হচ্ছে ভ্রান্তি বা ভুল পথ”। (তিরমিযী)

ইমাম মালিক ইবনে আনাস রহিমাহুল্লাহ বলেন,

“যে ব্যাক্তি ইসলামের মধ্যে কোন একটি বিদআতের প্রচলন করবে এবং সে বিদআতটিকে খায়ির(ভালো) বলে মনে করবে তাহলে সে আল্লাহর রাসূল ﷺ এর নিন্দা করল, বিষয়টি এমন দাড়াল যে রাসূল ﷺ তার দায়িত্ব সম্পূর্ণ করেন নি” (যার মানে হলো, তিনি ﷺ ঠিকমতো আমাদের কাছে ইসলাম পৌছে দেননি)

এখানে লক্ষ্য করুন, মালিক ইবনে আনাস মাত্র একটি বিদআতের কথা বলেছিলেন অনেকগুলো বিদআতের কথা বলেন নি। সুতরাং, বুঝা গেল বিষয়টি অনেক গুরুতর।

মালিক ইবনে আনাসের এই কথা শুনে মানুষজন তাকে জিজ্ঞাসা করেছিল, “ওহে ইমাম, আপনার এই কথার প্রমাণ কি?

ইমাম মালিক ইবনে আনাস রহিমাহুল্লাহ বললেন,

আপনার ইচ্ছা হলে পড়ে দেখুন,

আজ আমি তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করে দিলাম এবং তোমাদের প্রতি আমার নিয়ামত সম্পূর্ণ করলাম আর ইসলামকে তোমাদের জীবন বিধান হিসেবে মনোনীত করলাম” (সূরা মায়িদাঃ৩)

তাই এই সকল নতুন বিদআতি কাজ থেকে আমাদেরকে দুরে থাকতে হবে। যারাই এধরনের জিকির করেন এই পন্থায় তাদেরকে সাবধান করছি “ওয়াত্তাকুল্লাহ” “আল্লাহকে ভয় করুন” নিশ্চয় হেদায়েতের মালিক একমাত্র আল্লাহ।


(লেখাটি পড়ার শেষে, বন্দুদের সাথে শেয়ার করতে ভুলবেন না)

সংগ্রহ: Message Of Messenger

কুরআন-সুন্নাহর দিকে আহ্ববান

বিষয়: বিবিধ

১৪৭৮ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

190316
১১ মার্চ ২০১৪ সকাল ০৯:৩০
হতভাগা লিখেছেন : লা.... ইলা.হা ইল্লাল্লা.হ - এটা এক সাথে পড়তে হয় । খন্ড খন্ড বা আলাদা করে পড়লে এর অর্থ সম্পূর্ণ উল্টে যায় ।

আল্লাহ তো বলেই দিয়েছেন শোয়া, বসা বা দাড়ানো সর্বাবস্থাতেই আল্লাহর ইবাদত করতে ।
১১ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৫
141305
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান।
১১ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৬
141307
ইমরান ভাই লিখেছেন : আপনার এত সুন্দর কমেন্ট দেখে সত্যি আজ আমি অভিভুত হয়ে গেছি ভাই। Love Struck Love Struck
190381
১১ মার্চ ২০১৪ দুপুর ১২:০০
সজল আহমেদ লিখেছেন : আমি সুন্নিহ মাসয়ালাতে(পাকিস্তানের এক সুন্নিহ আলিমের লেখা) পড়েছি।জিকির অত্যন্ত নম্র ভাবে করতে হবে।এমন ভাবে কর"যেন তুমি আল্লাহর পবিত্র নামের মাঝেই হারিয়ে যাও আর জিকির করতে করতে একসময় দেখবে তোমরা ভিতরে জজমা পয়দা হবে।কিন্তু সাবধান!ভদ্রতা যেন বজায় থাকে।
১১ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৯
141436
ইমরান ভাই লিখেছেন : দ্বীনের ক্ষেত্রে অতিরিক্ত কিছুই করা যাবে না। যা রসুল (সা) করতে বলেছেন,করেছেন,অনুমোদান দিয়েছেন আমাদের কাছে সহীহ সনদে এসেছে তাই আমাদের জন্য যথেস্ট।
জাজাকাল্লাহ।
190394
১১ মার্চ ২০১৪ দুপুর ১২:১৪
দ্য স্লেভ লিখেছেন : অতি উত্তম বিষয় বলেছেন...জাজাকাল্লাহ খায়রান
১১ মার্চ ২০১৪ দুপুর ০২:০০
141437
ইমরান ভাই লিখেছেন : বারাকাল্লাহুফিকুম ভাইজান।
190429
১১ মার্চ ২০১৪ দুপুর ১২:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ মার্চ ২০১৪ দুপুর ০২:০১
141438
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান।
190744
১১ মার্চ ২০১৪ রাত ০৮:৩২
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
১২ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৮
142193
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান।
191499
১৩ মার্চ ২০১৪ রাত ০৪:০৮
ভিশু লিখেছেন : ভালো লাগ্লো...Happy Good Luck
১৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৩
142474
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খায়রান। Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File