সম্রাটের মুকুট ও অমুসলিম বুড়ীর গল্প...শুনে জান একটু..

লিখেছেন লিখেছেন ইমরান ভাই ১৫ জানুয়ারি, ২০১৪, ০৪:৪৫:২৭ বিকাল



আপনারা হয়ত সম্রাট নুরউদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির নাম শুনেছেন। নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির ছিলেন দিল্লির সম্রাট। তার জীবনের প্রথম দিকটা ছিল একরকম। পরবতীর্তে মুজাদ্দেদে আল ফিহসানি (রহঃ) সংস্পর্শে এসে সম্রাট নুরউদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির এর জীবন ইসলামের নুরে পরিবর্তীত হয়ে গেল। তিনি ছিলেন দিল্লির সম্রাট।

একবার এক অমুসলিম বুড়ি নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির দরবারে বলল জাহাপানা আমি আাপনার নিকট এসেছি নালিশ করতে। আমার বাড়ি আপনার বাড়ির খুবই নিকটে। আমার ছেলে বতমানে যুদ্ধে নিয়োজিত আছে আপনার সেনাবাহিনীর সাথে। আমার এক সুন্দরী পুত্রবধু আছে। প্রতিদিন রাতে কোন এক বেয়াদব আমার বাড়িতে হামলা করে। আর আজ রাতে হয়ত সে আমার পুত্র বধুর ইজ্জত নষ্ট করার চেষ্টা করবে। হয় আপনি ঐ শয়তানের হাত থেকে আমাদের কে রক্ষা করুন নতুবা আজ রাতটা আমাদের নিরাপত্তা দিন, আমরা আগামী কাল আপনার রাজ্য ছেড়ে চনে যাব। নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির চুপ করে আছেন। বৃদ্ধা তাকে চুপ থাকতে দেখে রেগ গেলেন এবং বললেন। জাহাঙ্গির আমি তোমাকে জন্মাতে দেখেছি।

তুমি যদি দায়িত্ব না নেও, আর যদি আজ রাতে আমার পুত্র বধুর ইজ্জত নষ্ট হয়। তবে জেনে রাখ জাহাঙ্গির, তুমি যে আল্লাহকে বিশ্বাস কর, কাল কেয়ামতের দিন তোমার ঐ আল্লাহর নিকট আমি তোমাকে আসামির কাঠ গড়ায় দাড় করাব। নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির তখনও কিছু বললেন না । বুড়ি চলে গেলেন।

নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির নিজে ঐ রাতে বুড়ির বাড়ির নিকটে চলে গেলেন। তিনি দেখলেন বাড়ির বাইরে একজন প্রহরী ও ঘোড়া। তিনি প্রহরীকে তলোয়ার দিয়ে হত্যা করে ঘোড়ার পিঠে পা দিয়ে দেওয়াল টপকে বাড়ির ভিতর প্রবেশ করলেন। ভিতর হতে মহিলার চিৎকার । বাইরে বুড়ি বেচারা একা দাড়িয়ে।

বাইরে টিম টিম করে আলো জ্বলছে। জাহাঙ্গির বুড়িকে তাড়াতাড়ি আলো নেভাতে বললেন। এরপর তিনি সেই শয়তানটাকে চুলের মুঠি ধরে তরবারি দিয়ে তার দেহ হতে মাস্তক আলাদা করে ফেললেন। বুড়িকে আলো জালাতে বললেন। তিনি আলোতে মাথাটা ধরে আল-হামদু লিল্লাহ বলে মাথাটা ছেড়ে দিলেন। বুড়িকে বললেন আমাকে পানি দাও। তিনি পানি পান করলেন। বুড়িকে পরের দিন রাজ দরবারে তার পুত্রবধু সহ আসেতে বলে তিনি চলে গেলেন।

পরের দিন জমজমাট রাজদরবারে বুড়ি তার পুত্রবধু নিয়ে হাজির। জাহাঙ্গির বলছেন বুড়ি তোমাকে কেন আলো নেভাতে বলেছিলাম জান? বুড়ি বললেন না। জাহাঙ্গির বললেন যখন তুমি আমার কাছে নালিশ করছে তখন আমার চিন্তা হলো এ কাজ হয়ত আমার যুবক ছেলের। যেহুত তুমি আমার বাড়ির এত কাছে বসবাস কর সুতরাং এত বড় সাহস আমার যুবক ছেলের ছাড়া আর কারো হতে পারে না বলে আমার ধারনা হয়েছিল।

আমি চিন্তা করলাম যদি আলোর সামনে আমার ছেলেকে দেখি তবে হয়ত আমার মনে দূবলতা এসে যেতে পারে। তাতে করে আমি ন্যায় বিচার নাও করতে পারি। এজন্য তোমাকে আলো নেভাতে বলেছিলাম। এর পর তাকে হত্যা করে আলোতে নিয়ে দেখি সে আমার ছেলে নয়। এজন্য আল- হামদুলিল্লাহ বলেছিলাম। আর পানি পান করলাম এইজন্য যখন তুমি আমাকে বলেছ কিয়ামতের দিন তুমি আমার বিরুদ্ধে নালিশ করবে, তখন থেকে ন্যায় বিচার করতে পারব কিনা এই চিন্তাই আমি কিচ্ছু খাইনি এমনকি এক ফোটা পানিও না

এরপর সম্রাট নুরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গির তিনি তার মাথার রাজ-মুকুট খুলে সেই অমুসলিম বুড়ির পায়ের নিকট রাখলেন এবং বললেন বুড়ি জেনে রাখ দিল্লির সম্রাটের এই মুকুটের চাইতে তোমার পুত্রবধুর ইজ্জত মুসলমানের কাছে হাজার গুন বেশি মুল্যবান

মুসলিমদের কাছে সর্বদা অমুসলিমদের অধিকার সংরক্ষিত ছিল। মুসলিমরা হলো সবচাইতে বেশি পরধম সহিষ্ণু জাতি। যার প্রমান আমরা যুগে যুগে পেয়েছি। ইন্দোনেশীয়া হতে মরোক্কো পযর্ন্ত মুসলিমরা শাশন করেছে আটশত পঞ্চাশ (850) বছর। ভারতবর্ষকে শাসন করেছে প্রায় 900 বছর। মুসলিমরা যদি পরধম সহিষ্ণু জাতি না হতো তাহলে এখানে অমুসলিমদের কোন অস্তিত্ব খুজে পাওয়া যেত না।


সম্রাটের মুকুট ও অমুসলিম বুড়ীর গল্প উৎস

বিষয়: বিবিধ

৪৭৬২ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

162798
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৫
েনেসাঁ লিখেছেন : বুড়ি জেনে রাখ দিল্লির সম্রাটের এই মুকুটের চাইতে তোমার পুত্রবধুর ইজ্জত মুসলমানের কাছে হাজার গুন বেশি মুল্যবান।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১০
117117
ইমরান ভাই লিখেছেন : মুসলিমদের কাছে সর্বদা অমুসলিমদের অধিকার সংরক্ষিত ছিল। মুসলিমরা হলো সবচাইতে বেশি পরধম সহিষ্ণু জাতি। যার প্রমান আমরা যুগে যুগে পেয়েছি। ইন্দোনেশীয়া হতে মরোক্কো পযর্ন্ত মুসলিমরা শাশন করেছে আটশত পঞ্চাশ (850) বছর। ভারতবর্ষকে শাসন করেছে প্রায় 900 বছর। মুসলিমরা যদি পরধম সহিষ্ণু জাতি না হতো তাহলে এখানে অমুসলিমদের কোন অস্তিত্ব খুজে পাওয়া যেত না।

আপনাকে ধন্যবদ..Love Struck Love Struck
162819
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
বুড়া মিয়া লিখেছেন : সুন্দর শিক্ষনীয় বিষয়
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০২
117329
ইমরান ভাই লিখেছেন : গল্পে মুসলিমের চরিত্র খুজে পাওয়া যায়...আপনাকে ধন্যবাদ
162831
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২১
শফিউর রহমান লিখেছেন : "বুড়ি জেনে রাখ দিল্লির সম্রাটের এই মুকুটের চাইতে তোমার পুত্রবধুর ইজ্জত মুসলমানের কাছে হাজার গুন বেশি মুল্যবান।"
জ্বি, এটাই ইসলামের স্পিরীট। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে লক্ষ করছি, আমেরিকানদের দ্বারা ভারতীয় এক মহিলা কুটনীতিক বিবস্ত্র হবার ছবি দেখিয়ে আনন্দ-উল্লাসে ফেটে পড়ছে। এটা আমাদের ইসলামের প্রকৃত আদর্শ কি তার সঠিক ধারণ না থাকার ফলে। আমাদের জ্ঞান এবং তার ভিত্তিতে পরিশুদ্ধির খুবই দরকার।
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৫
117331
ইমরান ভাই লিখেছেন : অবশ্যই কোন নারীর বিবস্ত্র ছবি প্রদর্শন করা ইসলামের দৃস্টিতে হারাম। তাইতো কোন দেবীর ছবি তৈরি করে তাকে নগ্ন দেখানোও নিশিদ্ধ। মুসলিমদেরকে এরখম আনন্দ উল্লাস না করার পরামর্শ দিতে হবে।

আপনার মূল্যবান মন্তব্যর জন্য ধন্যবাদ।
162875
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২১
শেখের পোলা লিখেছেন : সে মুসলীম আজ আর নাই৷ আজ আব্দুল্লাহ ইবনে উবাইয়ের বংশ ধরেরাই বেশী হয়েছে৷
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৫
117332
ইমরান ভাই লিখেছেন : হুম ঠিক বলেছেন, বেশির ভাগই ওদের দলের হয়ে গেছে Worried Worried
162888
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৮
আওণ রাহ'বার লিখেছেন : Good Luck"বুড়ি জেনে রাখ দিল্লির সম্রাটের এই মুকুটের চাইতে তোমার পুত্রবধুর ইজ্জত মুসলমানের কাছে হাজার গুন বেশি মুল্যবান"Good Luck
হুমমমমম এটাই ইতিহাস আর আমাদের ইতিহাস তো এরকম সর্নোজ্বল ।
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৭
117333
ইমরান ভাই লিখেছেন : গল্পে মুসলিমের চরিত্র তার কাজের ধরন চিন্তার গভিরতা ইত্যাদি খুজে পাওয়া যায়... অনেক ধন্যবাদ
162916
১৫ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৪
লুকোচুরি লিখেছেন : ধন্যবাদ লেখাটা শেয়ার করার জন্য
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৭
117334
ইমরান ভাই লিখেছেন : আপনাকেও ধন্যবাদ..জাজাকাল্লাহু খাইর
162964
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০১:২১
আফরা লিখেছেন : সুন্দর ঘটনা শেয়ার করার জন্য ধন্যবাদ ইমরান ভাই।
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০৮
117335
ইমরান ভাই লিখেছেন : আফরা আপনাকেও ধন্যবাদ এটলিস্ট সেই আগের মতো জি......দ বলেন নাই... Give Up Give Up
162986
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৩:১০
বৃত্তের বাইরে লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ
১৬ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:১০
117336
ইমরান ভাই লিখেছেন : আপা আপানাকেও ধন্যবাদ। আপনার গঠনমূলক কমেন্টস আমার খুব ভালো লাগে। ....Love Struck
164159
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৭
আনিস১৩ লিখেছেন : Another inspiring post. Happy
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১১
118496
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান....Love Struck
১০
164674
২০ জানুয়ারি ২০১৪ রাত ০১:২৩
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার একটি গল্প যা পড়ে চোখের কোনা টা ভিজে গেল।
২০ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৭
118926
ইমরান ভাই লিখেছেন : হুম সত্যি বলেছেন ভাই চোখ ভেজার মতোই একটি গল্প। জাজাকাল্লাহু খাইরান।
১১
165029
২০ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৫
বিদ্যালো১ লিখেছেন : thik bolechen vai.
JazakAllah khair.
২১ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫২
119320
ইমরান ভাই লিখেছেন : বারাকাল্লাহু ফিকুম..Love Struck
১২
166446
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১১
মুমতাহিনা তাজরি লিখেছেন : চমৎকার একটি গল্প। ভালো লাগলো । অনেক ধন্যবাদ
২৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:১০
120594
ইমরান ভাই লিখেছেন : জাজাকাল্লাহু খাইর...Love Struck
১৩
168586
২৭ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : নুরুদ্দিনের কাহানী শুনাইয়া লাভ নেই। এখন ছলছে "খোর"উদ্দিনদের যুগ। একবার সুযোগ দাও গো, লুটেপুটে খাই। কিছু না থাকলেও বুকের তরুতাজা রক্ত দাওগো পান করে পিপাসা নিবারণ করি।
২৭ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪১
122463
ইমরান ভাই লিখেছেন : হুম গ্যাঞ্জামের শেষ নাই ভাই। তবে অতীত থেকে শিক্ষা নিতে চাই।
আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File