আমলকীর উপকারিতা

লিখেছেন লিখেছেন ইমরান ভাই ০৯ সেপ্টেম্বর, ২০১৩, ১২:৫৩:৫৬ দুপুর



আমলকী শব্দটি শুনলে কেমন যেন জিবের মধ্যে পানি চলে আসে। আমাদের দেশের নানা ফলের মধ্যে এটি একটি ফল। আমলকী খেলে অনেক রোগের হাত থেকে বাঁচা যায়। এটির গুণের কথা বলে শেষ করা যাবে না। আমলকী দিয়ে জ্যাম তৈরি করা যায়। সারাবছর আমলকী পাওয়া যায় না। তাই যে মওসুমে আমলকী পাওয়া যায় সে মওসুমে টাটকা আমলকী দিয়ে জ্যাম তৈরি করে নিন। তাহলে যখন আমলকী থাকবে না বা পাওয়া যাবে না তখনো আমলকীর স্বাদ গ্রহণ করতে পারবেন।

বিজ্ঞানীদের মতে, আমলকীতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি' আছে। আমলকীতে লৌহ তত্ত্বে ভরপুর। আর সে জন্যই শরীরে নতুন রক্ত তৈরি করার পক্ষে উপযুক্ত। কৃত্রিম ভিটামিন ‘সি' না খেয়ে সরাসরি টাটকা বা শুকনো আমলকী খেলে ভালো ফল পাওয়া যাবে। আমলকী দিয়ে মোরববাও তৈরি করা যায়। এটি পেটকে পরিষ্কার করে। ক্ষুধা বাড়িয়ে দেয়। রুচির পরিমাণ বৃদ্ধি করে। শুকনো আমলকী কেশ বৃদ্ধি করে। টাটকা আমলকীর রস সকালে উঠে খেলে শরীর পুষ্ট হয় ও শরীরের ভেতর ফুর্তি ভাব জাগায়। শরীরে ঠান্ডা প্রভাব বিস্তার করে। আমলকী ছোট, বড়, বৃদ্ধ সব বয়সের ব্যক্তিরা খেতে পারেন। আমলকী ছোট-বড় কয়েক জাতের হয়ে থাকে।সবকিছু মিলিয়ে আমলকী খুবই উপকারী

আমার সংযুক্তি:

যাদের গ্যাসের সমস্যা আছে তারা সুকনো ত্রিফলা (আমলকি,হরিতকি,বহেরা) ১০০ গ্রাম কিনে আধা লিটার পানিতে ২৪ ঘন্টা ভিজায়ে রেখে, রসকে হালকা গরম করে সাকনি দিয়ে সংরক্ষন করে দিনে দুবার ২ চামুচ করে খেয়ে দেখবেন, গ্যাসের সমস্যা দুর হয়ে যাবে ইনশাআল্লাহ।


বিষয়: বিবিধ

৩৩৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File