ওহাবীদের নিয়ে কিছু কথা।

লিখেছেন লিখেছেন ইমরান ভাই ২৩ আগস্ট, ২০১৩, ০৩:৫০:২৪ দুপুর



আজকে মসজিদে হুজুর ওহাবীদের সম্পর্কে বললেন তা অনেক কথা.................। তিনি ওহাবী সম্পর্কে লেখা ইংরেজ লেখক এর উদ্ধিতি দিলেন তারপর তাদেরকে যাচ্ছে তাই বললেন শেষে বললেন ইফার ডিজি নাকি মাওলানা শফি সাহেবকে ওহাবী বলছেন।

আমার নিজেরো আনেক খারাপ ধারনা ছিল পুর্বে

কিন্তু এখন তা কিছুটা হলেও কমেছে।

যাহোক সেদিকে আমার যাবার বিষয় নয় আমি চাচ্ছি সঠিক ভাবে জানাতে যে আসলে ওহাবী জিনিসটি কি এবং তারা কারা?

প্রথমত: আমরা যার নামে ওহাবী চিনি তার নাম হল ”মোহাম্মদ ইবনে আব্দুল ওহাব” এই নাম থেকে দেখা যায় আসলে আব্দুল ওহাব হল মোহাম্মদের পিতা। তাই সংগত কারনে ওহাবী নামটি এখানে ঠিক হয়না। হওয়ার দরকার ছিল “মোহাম্মাদী”।

দ্বীতিয়ত: মোহাম্মদ ইবনে আব্দুল ওহাব লিখিত “কিতাবুত তাওহীদ” “তিনটি মুলনীতি” পড়ার পড় কারো মনে সন্দেহ হতেই পারেনা যে সে মুসলিম কি না? কিতাবুত তাওহীদ

তিনটি মুলনীতি

তৃতীয়ত: হিজরী ২/৩ শতাব্দিতে আফ্রিকায় জনৈক আব্দুল ওহাব ইবনে রুস্তম নামক এক খারেজি ছিল যার বিরুদ্ধে ইমাম মালেকের ছাত্রদের ফতয়া ছিল যে সে খারেজি/কাফের।

চতুর্থত: এই আফ্রিকায় জনৈক আব্দুল ওহাব ইবনে রুস্তম এর নামের ওহাবীদের জন্য যে ফতয়া দেয়া হয়, যে তারা কাফের তা দেয়া হয়েছিল ৪৭৮ হিজরীতে। আর মোহাম্মদ ইবনে আব্দুল ওহাব এর জন্ম হল ১১১৫ হিজরী মৃত্যু ১২০৬ হিজরী।

মোট ব্যাবধান ৭২৮ বছর। (সুবহানাল্লাহ)

তাই জানা উচিত আসলে না জেনে আমরা বলতে ব্যাস্ত।

আমার ভাবতে অবাক লাগে কিভাবে আমরা একজন ব্রিটিশ লেখকের কথাকে যাচাই না করেই বলি?

তাই একজন মুসলিম আর একজন মুসলিমকে কাফের/মুনাফেক বলার আগে যাচাই করা উচিত যে আসলে সে কাফের/মুনাফেক কি না নাহলে যে বলবে তার উপর বর্তবে।

(বুখারী: হা/৬১০৩, ৬১০৪)

আরোও বিস্তারিত জানতে ও সংশয় নিরসন করেত বইাট পড়ুন

ওহাবী আন্দলন এর সংশয় নিরসন

বিষয়: বিবিধ

১৯৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File