চেতনাহীন বিকারগ্রস্থ মানসিকতায় বিশ্বকাপের ফুটবল জ্বরে আক্রান্ত জাতি!!

লিখেছেন লিখেছেন গ্যাঞ্জাম খানের খোলা চিঠি ১৫ জুন, ২০১৪, ০৭:০০:৩০ সন্ধ্যা

বিশ্বকাপের ফুটবল জ্বরে আক্রান্ত আমাদের অতি পাগল জাতি।

ফুটবল বিশ্বকাপের আমেজে ভূগছে গোটা দুনিয়ার অধিকাংশ মানুষ। এবারের খেলাতে অংশ নেয়া তারকা দেশগুলো আছে বিশ্বকাপের নানান ধরনের আয়োজন ইভেন্ট নিয়ে ব্যস্ততাতে। সাথে ফুটবল খেলায় পিছিয়ে পড়া অনেক দেশে এ নিয়ে বেশ আগ্রহ লক্ষ্য করা যায় মোটামোটি। কিন্তু ব্যতিক্রম ও অতি হৈ হুল্লোড় এবং বাড়াবাড়ি ধরনের পাগলামী বোধ হয় আমাদের বাংলাদেশেই বেশী হচ্ছে।

বিশ্বকাপের ফুটবল খেলার আসর বসার পনের বিশ দিন আগে থেকেই আমাদের দেশে যে পাগলামীর চর্চা অনুশিলীত হচ্ছে তাকে অতি বাড়াবাড়িই বলা যায়।

ফুটবল বিশ্বের আলোচিত দু’টি তারকা দেশ ব্রাজিল এবং আজের্ন্টিনা। এ দু’টি দেশ নিয়েই যতসব পাগলামী আর গাজাখুরী কাজ কারবার চলছে আমাদের দেশে। যত্রতত্র এ দু’টি দেশের পতাকা তৈরী করে, রঙ্গ বেরঙের বাহারী ব্যানার ফেস্টুন টাংগিয়ে তাদের প্রতি সমর্থন জানানোর যে প্রথা বেশ কয়েক দফা আগে থেকে চলে আসা নিয়মগুলো এবার মাত্রাতিরিক্ত তোগলকী আকার ধারণ করেছে। শহর বন্দর আর নগর ছাড়িয়ে এবার গ্রামে গঞ্জে পর্যন্ত বহুতল বিল্ডিংয়ের রং করা হয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনার জাতীয় পতাকার আদলে।

কোন এক জাগায় দেখা গেল আর্জেন্টিনার সাপোর্টার এক মুদি দোকানদার তার গায়ের জামা কাপড় থেকে শুরু করে দোকানের ক্যাশ বাক্স পর্যন্ত সে দেশের পতাকা এবং খেলোয়াড়দের ছবি সম্বলিত ডিজিটাল স্টীকার দিয়ে সাজিয়ে রেখেছে। অন্যদিকে আরেকজন ব্রাজিল সমর্থক তার গোয়ালের বলদটাকে পতাকার আদলে ইউনিফর্ম পড়িয়ে হাল চাষ করতে নাঙ্গল নিয়ে মাঠে নেমেছে।

এসব উম্মাদনার প্রকাশ করতে গিয়ে কারো কারো ক্ষেত্রে নেমে আসছে জীবন প্রদীপ নিয়ে যাওয়ার মতো হৃদয় বিদারক ঘটনা। গত সপ্তাহে ফেইসবুকে একটি ছবি দেখে খুবই মর্মাহত হলাম। সম্ভবত রাজশাহী অঞ্চলেই ঘটনাটি ঘটেছে। বৈদ্যুতিক খুটির আগাতে আর্জেন্টিনার পতাকা উড়াতে গিয়ে বিদ্যুৎ স্পর্শ হয়ে মুহুর্তেই বৈদ্যুুতিক আগুনে জ্বলে পুড়ে কাবাব বনে গেল একজন ফুটবলপ্রেমী আর্জেন্টিনার সমর্থক।

নব্বই দশকের শুরুতে আর্জেন্টিনার বিশ্ববিখ্যাত ফুটবল তারকা ম্যারাডোনার খেলা দেখার সময় বাংলাদেশের অনেক দর্শক অতি জোশের ঠেলায় শখের রঙ্গিন টিভি ভেঙ্গে ফেলার কাহিনী পত্রিকার পাতায় যেমন পড়েছি তেমনি নিজ চোখেও একবার এরকম বিরল দৃশ্য দেখার সৌভাগ্য হয়েছিল। অথচ নিজে যে দেশে জন্ম গ্রহণ করলাম, নিজে যে দেশের আলো বাতাসের ঘ্রাণ নিয়ে বড় হলাম সে দেশের মান মর্যাদাকে উর্ধ্বে তুলে ধরার অনুভুতি একদম জাগলো না? অন্য দেশের বীরত্ব নিয়ে উম্মাদনায় মশগুল থাকার মধ্যে গোলামীর চরিত্রই যে প্রকাশ পাচ্ছে সেই বোধটুকুও বুঝার বিবেগ লোভ পেয়েছে। ষোল কোটি মানুষের বাংলাদেশ! অথচ এখনো পর্যন্ত আমরা ২২ জন বিশ্ব মানের ফুটবল প্লেয়ার তৈরী করতে পারলাম না! এমন নির্লজ্জ্ব জাতীয় চেতনাবোধহীন জাতি আমরা তা যেন একটু ভাবনারও সুযোগ নেই! অন্যেরা খেয়েই নাচছে আর আমরা ছাগলের তৃতীয় নাম্বার বাচ্চার মত না খেয়েই লাফাচ্ছি!

নিজের মাতৃভূমির মর্যাদাকে বিশ্ব দরবারে তুলে ধরার, নিজেদের বীরত্বগাথা সৌর্য-বীর্য দুনিয়াবাসীকে জানানোর জন্য আমাদের মধ্যে যেন যাবতীয় বিবেগবোধ সব হার মেনেছে তথাকথিত শাহবাগী চ্যাতনাবাজ আর মুক্তিযোদ্ধের ষোল এজেন্সীর একমাত্র ডিলারদের গোলামী চরিত্রের শাড়ীর আচঁলে।

বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ যে পৃথিবীর বুকে আছে তা জানে কিনা সন্দেহ রয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনার খেলোয়াড় এবং জনগণের মধ্যে। জনশ্রুতি রয়েছে বিশ্ববিখ্যাত ফুটবল তারকা দিয়েগো ম্যারাডোনাকে যখন বলা হলো বাংলাদেশে তার প্রচুর ভক্ত রয়েছে। তখন সে বিস্ময় প্রকাশ করে জানতে চাইলো এ নামে পৃথিবীতে কোন দেশ আছে কিনা? সারা দেশে আর্জেন্টিনা এবং ব্রাজিলের জাতীয় পতাকা নিয়ে যেভাবে উম্মাদনা শুরু করেছে গোটা দেশময় তা ভেবে খুবই লজ্জা পাই। অন্য দেশের ফুটবল টিম নিয়ে এতো পাগলামী দুনিয়ার আর কোন জাতি করে কিনা আমার জানা নেই।

আজ আমাদের নবীন প্রজন্মকে জাতির অতীতের গৌবময় ইতিহাস জানতে দেয়া হচ্ছে না। যার ফলে তৈরী হচ্ছে অন্য জাতির আলোচিত সাফল্যগাথা ব্যাপারগুলোতে নিজেরা ন্যাংটো হয়ে নাচানাছি করার এক বিকৃত রুচির বিভ্রান্ত প্রজন্ম।

বিষয়: বিবিধ

১৭১৫ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

235180
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১২
সান বাংলা লিখেছেন : বিশেষ করে আমাদের দেশে আবালের বাম্বার ফলন হইছে এইবার খুব বেশি....
কবে যে এইগুলার স্বঠিক বুজ-জ্ঞান হইব???
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
181775
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্য রেখে যাওয়ার জন্য। কুকুরের লেজ যতক্ষণ নলের ভিত্রে রাখা যায় ততক্ষণই সোজা থাকে। অন্যথায় কুত্তার লেজ সব সময় বাঁকাই থাকে। আমাগো দেশের আবালদের সব সময় ঠ্যাংগারে বাহিনীর নজরদারীতে রাখণ লাগবো। তাইলেই এসব আবালগুলানরে সঠিক পথে ফিরে আনন যাইবো।
235181
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
আহ জীবন লিখেছেন : এটা নিজেকে ভুলে থাকা আর নিজের সত্তাকে অপমান করা।
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
181778
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : নিজেকে ভূলে থাকা এবং নিজের সত্বাকে অপমান করার প্রধান কারিগর হচ্ছে আমাদের নীতি নির্ধারক বিশেষ করে নষ্ট রাজনীতির পুজারীরাই। যতদিন পর্যন্ত আমাদের রাজনীতির নিয়ন্ত্রণ এসব শয়তানদের হাতে থাকবে ততদিন পর্যন্ত এ জাতির নিজস্ব চেতনাবোধ ফিরে আসবে না।
ধন্যবাদ সু্ন্দর মন্তব্য রেখে যাওয়ার জন্য।
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
182029
জীবন রাহমান লিখেছেন : একমত
235189
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
সন্ধাতারা লিখেছেন : Wonderful post!
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
181779
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনাকেও ওয়ান্ডারফুল ধন্যবাদ দিলুম। আবার আইসেন গ্যাঞ্জাম খানের ব্লগ পাতায়।
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
181781
সন্ধাতারা লিখেছেন : I try to keep myself with your post though I am scared to ganjjam!
235202
১৫ জুন ২০১৪ রাত ০৮:০১
প্রবাসী মজুমদার লিখেছেন : কি বলব। বাস্তবতাতো তাই যা আপনি আঙ্গুল দিয়ে দেখালেন। বিক্ষিপ্তভাবে কোন এক পথের দিকে ধাবমান এ জাতির যেন কোন আদর্শ নেই, নেতৃত্ব নেই, অনূভুতি নেই। খুব খারাপ লাগে এসব দেখলে। ধন্যবাদ।
১৫ জুন ২০১৪ রাত ০৮:১৩
181792
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : একজন নেতার প্রয়োজন যিনি দেশকে সঠিক পথে নিয়ে যাওয়ার কান্ডারী হয়ে পথ দেখাবে। অনেক অনেক ধন্যবাদ সুন্দর গঠনমূলক মন্তব্য রেখে যাওয়ার জন্য।
আজকে আপনার পোস্টকৃত ধারাবাহিকটি পড়ে একান্নব্বই সালের সেই ভয়াল রাত্রের অনেক করুণ স্মৃতির কথা মনে পড়েছিল। মনের মত একটি মন্তব্য করতে চেয়েছিলাম। কিন্তু হঠাৎ একটু অফিসিয়াল ব্যস্ততার কারণে মন্তব্যটাই করতে পারলাম না।
235239
১৫ জুন ২০১৪ রাত ১০:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আন্বের মত গ্যাঞ্জাইম্মা মানুষের দেশে এরকম হবে নাতো কি হবে Tongue Tongue Tongue
১৬ জুন ২০১৪ সকাল ১০:০২
181914
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! তাই নাকি? হগলে যদি আমার মত গ্যাঞ্জাইমা অইয়া যাইতো তাইলে অন্য দেশের সাফল্যে খোদকো ফুটবলোফেলিয়ায় আক্রান্ত হওনের চান্স আছিল না। মুই হগলরে কাজের গ্যাঞ্জাইম্যা হওনের নসিহত বিতরণ করে আইতেছি মেলাদিন আগে থেকেই বিনা পয়সা, একদম ফ্রিতে। অকাজের গ্যাঞ্জাম লাগানেওয়ালা আদমীকে 'না' কিভাবে কওন যায় হেইডা নিয়া মাথাডা একটু ডিপ ফ্রিজে রাইখ্যান।
235247
১৫ জুন ২০১৪ রাত ১০:৩৩
শাহ আলম বাদশা লিখেছেন : ভালো লেগেছে প্লাস!
১৬ জুন ২০১৪ সকাল ১০:১০
181916
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন :


বাদশা ভাই জিন্দাবাদ
হগলে মিলে দেশ করি আবাদ
ফুটবলোফেলিয়ায় আক্রান্ত জাতি
ধরছে বাজি, হচ্ছে অপচয়
বিবেগ হয়ে গেলো বরবাদ।
আন্নেরে উঞ্চ ধন্যবাদ দয়া করে, মেহেরবানী করে এক্কান মন্তব্য রেখে উৎসাহ দেওনের লিগ্যা।
235328
১৬ জুন ২০১৪ সকাল ১০:৪৬
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : খুবই চমৎকার একটি লেখা। আমরা আসলে পদলেহন করতে ওস্তাদ। আমাদের আজকের এ আচরণ দেখলে ৫২ কিংবা ৭১ এর হিরোরা কবরে বসে আফসোস করেন নিশ্চয়ই। আমাদের চেতনা নেতিয়ে গেছে। অবস্থাদৃষ্টে মনে হয় শুধুমাত্র জামায়াতে ইসলামীর কোনো প্রসঙ্গ এলেই আমাদের চেতনা চেতিয়ে ওঠে। আজ যখন সারা দেশ ভিন দেশের পতাকা নিয়ে মাতামাতি করছে তখন আমাদের চেতনা হিমঘরে পড়ে কাঁদে। যশোরের প্রশাসন খুব ভালো একটি উদ্যোগ নিলেও প্রধানমন্ত্রীর বক্তব্য সে চেতনাকে ম্লান করে দিয়েছে।
আমরা খেলা পাগল জাতি। সকলেই কোনো না কোনো দলের সমর্থক। বিনোদনের কারণে এটা হতেই পারে। কিন্তু তাই বলে জাতীয় পতাকা ব্যবহারের ক্ষেত্রে একটা স্পষ্ট নীতিমালা থাকা উচিত। যেহেতু এর সাথে আমার সত্ত্বার প্রশ্ন জড়িত। আমি অন্তত এ ব্যাপারে জিরো টলারেন্স দেখাতে চাই।

নিচের লিংক এর লেখা পড়তে পারেন্....
১৬ জুন ২০১৪ দুপুর ১২:৫২
181935
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ৫২ এবং ৭১ সালের হিরোদের বীরত্বগাথা আন্দোলনকারী সংগ্রামীদের মহৎ কাজ কামের ফাকে ফুকে কিছু চোর ডাকাতও তাদের কর্ম সাধনে নিয়োজিত ছিল। আইজকাল যারা চ্যাতনার জোশে মুখে চুলকানির ফেনা তুলে নাচানাচি করছে তারা হচ্ছে ঐ সব চোর ডাকাতদের সুবিধাভোগী উত্তরসূরী। এজন্যই তাদের মধ্যে প্রকৃত দেশপ্রেম ও স্বজাতির নিজস্ব সকীয়তাকে উর্ধ্বে তুলে ধরার মত আত্মসম্মানবোধ না থাকার কারণে ব্যারাইজ্যা এবং আর্জেন্টিনার ফ্যাতাকা উড়াইয়া সূখানোভব করে।
১৬ জুন ২০১৪ দুপুর ০১:১৭
181946
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভালো এবং কঠিন সব শব্দের সুন্দর গাঁথুনীর জন্য ধন্যবাদ। সাহিত্য রসবোধ যে আপনার ভালো তা আগেই টের পেয়েছিলাম।
আপনার মন্তব্যের সাথে আমি সহমত পোষণ করছি।
235400
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:২৭
আবু আশফাক লিখেছেন : বোধ-বুদ্ধিহীন একটি প্রজন্ম গড়ে উঠছে দেশে। যাদের না আছে কোনো আদর্শ, না আছে দেশপ্রেম।
এগুলো দেখে জাতীয় কবির সেই কবিতা মনে পড়ে-
থাকবো না আর কৈলাশপুরে
আই অ্যাম ক্যালকাটা গোয়িং
যতসব ইংলিশ ফ্যাশন
আহা মরি কি লাইটনিং........
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:০১
181997
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বোধ-বুদ্ধিহীন একটি প্রজন্ম গড়ে উঠছে দেশে। যাদের না আছে কোনো আদর্শ, না আছে দেশপ্রেম।
হাচা কথা কইছেন মশাই। ভবিষ্যৎ প্রজন্মটা হয়ে উঠছে বোধ-বুদ্ধিতে সিরিয়াস মাগার বিবেগহীন এক দরখ্ত।
খৌব সুরাত মুন্তব্যের জন্য আন্নেরে অন্তরের গভীর থেইক্যা ধন্যবাদ। সাথে মামানীর মেয়েডারেও আমার পক্ষ থেকে একটি সালাম ও শুভেচ্ছা কইয়া দিয়েন হুজুর।
235428
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:০৯
পারভেজ লিখেছেন : দেশকে বিশ্বের দরবারে পরিচয় করার ইচ্ছাটা আমাদের সকলের আছে। প্রচারণার স্টাইল এক একজনের এক রমক। আমরা খেলায় না পারলে কি হবে অন্যান্য দিক থেকে কিন্তু আমরা পুরো বিশ্বের কাছে মডেল। যা গত কয়েক বছর ধরে গোটা পৃথিবী উপভোগ করে আসছে।
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:১৭
182001
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কোন কোন দিক থেকে আমরা পুরো বিশ্বের কাছে মডেল তার দু’য়েকটা উদাহরণ দিলে মন্দ হতো না।
আপনাকে ধন্যবাদ পড়ে মন্তব্য করার জন্য।
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:৪৫
182014
পারভেজ লিখেছেন : যেমন- ক্ষমতাশীনদের ক্ষমতা টিকিয়ে রাখার যত কৌশল।
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১১
182022
সান বাংলা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the FloorApplause Applause Crying Crying
১০
235470
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২১
জীবন রাহমান লিখেছেন : ......আমাদের মিডিয়া যেভাবে এগুলোকে কাভারেজ দিছ্ছে তাতে আমাদের "জাতীয় মানসিক দৈন্যতারই" প্রকাশ ঘটছে, তাই নয় কি?...... ভালো লাগলো
১৭ জুন ২০১৪ সকাল ১০:৩৩
182190
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আমাদের মিডিয়া যেভাবে এগুলোকে কাভারেজ দিছ্ছে তাতে আমাদের "জাতীয় মানসিক দৈন্যতারই" প্রকাশ ঘটছে হান্ড্রেট পার্সেন্ট কালামে সহীহ। হের লিগ্যা আপনারে ধন্যবাদ দিলুম।
১১
235475
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
জীবন রাহমান লিখেছেন : বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ যে পৃথিবীর বুকে আছে তা জানে কিনা সন্দেহ রয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনার খেলোয়াড় এবং জনগণের মধ্যে। জনশ্রুতি রয়েছে বিশ্ববিখ্যাত ফুটবল তারকা দিয়েগো ম্যারাডোনাকে যখন বলা হলো বাংলাদেশে তার প্রচুর ভক্ত রয়েছে। তখন সে বিস্ময় প্রকাশ করে জানতে চাইলো এ নামে পৃথিবীতে কোন দেশ আছে কিনা? সারা দেশে আর্জেন্টিনা এবং ব্রাজিলের জাতীয় পতাকা নিয়ে যেভাবে উম্মাদনা শুরু করেছে গোটা দেশময় তা ভেবে খুবই লজ্জা পাই। অন্য দেশের ফুটবল টিম নিয়ে এতো পাগলামী দুনিয়ার আর কোন জাতি করে কিনা আমার জানা নেই।......
১৭ জুন ২০১৪ সকাল ১০:৩৪
182191
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কোটেশনবৃদ্ধ বয়ানাত গুলোতো মুইও কইছি। আপনের একই কথা নাকি?
১২
235476
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
আফরা লিখেছেন : এই ধরনের জ্বরে মনে হয় শুধু বাংলাদেশীরাই ভোগে ।
১৭ জুন ২০১৪ সকাল ১০:৩৬
182192
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুইও তাই সন্দেহ কইরছি বদ্দা!
১৩
235485
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
ছিঁচকে চোর লিখেছেন : গ্যাঞ্জামখান খুব ভালো লিকেচেন। এক কথায় অছাম
১৭ জুন ২০১৪ সকাল ১০:৩৯
182193
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : যত্রতত্র তৈলের ডিব্বা নিয়া ঘুরেন কিল্লাই? আগে হাতের কামডা ভাল ভাবে রপ্ত করেন মশাই। তার পরে তৈল মারা চর্চা কইরেন। ধন্যবাদ দিলুম মশাই আপন্নেরে।
এবার বলেন দেহি গতকাল সারাদিন ধান্ধা কেমন অইলো?
১৪
235491
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
প্যারিস থেকে আমি লিখেছেন : সেই জ্বরে আপনিও আক্রান্ত হয়েছেন।
১৭ জুন ২০১৪ সকাল ১০:৪৩
182195
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মোর শরীরডাতে সহজে গায়ে জ্বর উঠে না। চ্যাতানা ভাইরাসের আক্রমন মোর দেহে কইরবার হারে না। আন্নের থার্মোমিটারে ভেজাল আছে কিনা পরীক্ষা কইরা দেহেন আগে।
১৫
247295
২২ জুলাই ২০১৪ রাত ০৮:১৪
বুড়া মিয়া লিখেছেন : এসব এখন মহামারী আকার ধারণ করেছে ... তবে মহামারীতে আক্রান্তদের মৃত্যু তেমন একটা হচ্ছে না।
২৬ জুলাই ২০১৪ বিকাল ০৪:৫৭
192875
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : এসব পাগলামীতে বেশ কয়েকটা দুঃখজনক করুণ মৃত্যুর কাহিনী পত্রিকায় পাতায় পড়েছি। তার পরেও হুশ হচ্ছে না। জামার্নী জিতেছে, এ জন্য এক গ্রামীন উম্মাদ নিজের জমি বিক্রি করে তিন কিলোমিটার লম্বা জার্মানির পতাকা তৈরী করে মিছিল করা, গোটা গ্রামের মানুষকে খাওয়ানো ইত্যাদি বিষয়গুলো গ্যাঞ্জাম লাগানো ছাড়া আর কি বলা যেতে পারে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File