রবিন্দ্রনাথের লেখা একটি প্রশ্নবিদ্ধ গানকে লাখো কন্ঠে জাতীয় সংগীত আয়োজনে শেখ হাসিনার হাতে ইসলামী ব্যাংকের ৩ কোটি টাকা প্রদান।

লিখেছেন লিখেছেন গ্যাঞ্জাম খানের খোলা চিঠি ১৬ মার্চ, ২০১৪, ০৪:৫৯:৪০ বিকাল



লাখো কন্ঠে জাতীয় সংগীত আয়োজনের জন্য শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তিন কোটি টাকার অনুদানের চেক তুলে দিয়েছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী উপস্থিত ছিলেন।

সূত্রঃ বাশেরকেল্লা পেইজবুক ফ্যান পেইজ।

এখন প্রশ্ন হচ্ছে ইসলাম ও মুসলমানদের চরম ক্ষতিসাধনকারী বর্তমান গায়ের জোর আর ল্যান্ডিয়ানদের তুউকবারীর জোড়ে ক্ষমতার কুরসিকে আখড়ে ধরা অবৈধ একটি সরকারের কর্মকান্ডে আর্থিকভাবে পেট্ট্রোনাইজ করা ইসলামী ব্যাংকের মত একটি কল্যাণমূখী আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে কি শোভনীয়? এটাকে ইসলামের দৃষ্টিতে কিভাবে ব্যাখ্যা দিবেন ব্যাংক কর্তৃপক্ষই ভাল জানেন।

তবে আর যাই হোক, তিন কোটি টাক মূল্যের আর্থিক সহায়তা দিয়ে শরীয়তের দৃষ্টিতে অনুমোদিত মৌলিক কোন কল্যাণকর খাতে টাকাগুলো ব্যয় করলে কতনাই ভাল হতো!

হক কথা কইলে সবাই গ্যাঞ্জাম খুজে বেড়ায়- এটাই হচ্ছে আসল সমস্যা।

বিষয়: বিবিধ

২৮৯৪ বার পঠিত, ৫৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

193005
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৪
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : রবিন্দ্রনাথের লেখা একটি প্রশ্নবিদ্ধ গানটি কি আপনি কখনো গাননি?
ইসলামী ব্যাংক চাদা দিয়েছে এটা দোষ হয়ে গেল??
১৭ মার্চ ২০১৪ সকাল ০৯:৩৫
144053
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : সাম্প্রদায়িক কবি রবিন্দ্রনাথ ঠাকুরের লেখা গানটিতে এদেশের মাটি ও মানুষে, কৃষ্টিকালচার ও রুচিবোধের কোন প্রতিফলন ঘটে না। এমনকি অসংখ্য মানুষের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা স্বার্বভৌমত্বের জয়গান বর্তমান জাতীয় সংগীতটিতে নেই। যে বাংলার বুকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধীতা করে শিক্ষা-দিক্ষায় পিছিয়ে পড়া পূর্ব বঙ্গের জন মানুষের অগ্রগতি-উন্নতির বিপক্ষে চরম সাম্প্রদায়িক মনোভাবাসম্পন্ন এই কবির উক্ত গানটি কোন প্রেক্ষাপটে লেখা হয়েছিল তার পটভূমি জানলে হয়তো আপনার মনে এ ধরনের প্রশ্ন হতো না।
দ্বিতীয়ত ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ চাঁদা দিয়েছে এটা যদি দোষ না হয় তাহলে গুণ হলো কোন যুক্তিতে? যেতেহু ব্যাংকটি দাবী করে কল্যাণমূখী ইসলামী ব্যাংকিংয়ের পাইওয়ানির। অন্য কোন সুদ নির্ভর ব্যাংক যদি এ জাতীয় কাজ করে তবে প্রশ্ন করার কিছু নেই।
১৮ মার্চ ২০১৪ সকাল ০৯:১৪
144453
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : "অসংখ্য মানুষের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা স্বার্বভৌমত্বের জয়গান বর্তমান জাতীয় সংগীতটিতে নেই" কথাটা পুরুপুরি সত্য। কিন্তু তারপারও যদি তাকে জাতীয় সংগীত হিসেবে ঘোষনা করা হয় তার দোষ ইসলামী ব্যাংকের নয়। দোষ হবে শাসক গুষ্ঠির। সবচেয়ে বড় কথা হচ্ছে রাষ্ট্র যখন একটি বড় উৎসব করতে যায় তখন বিত্তবানরা রাষ্ট্রের ব্যয়ের জন্য কিছুটা হলেও সাহায্যে এুগয়ে আসে। ইসলামী ব্যাংক ও তাই করেছে।
193009
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৮
আহমদ মুসা লিখেছেন : শহীদ বুদ্বিজীবি ড. আফতাব আহমদসহ অনেক দেশপ্রেমিক চিন্তাশীল ব্যক্তিরা রবিন্দ্রনাথ ঠাকুরের লিখিত বর্তমানে আমাদের দেশের জাতীয় সংগীতের বিভিন্ন পরস্পর স্ববিরোধী বক্তব্যেগুলোর বিরোধীতা করে দেশের মাটি ও মানুষের কথা বলে, দেশের স্বাধীনতা ও সার্ভবৌমত্বের বাণী ধ্বনিত হয়, দেশের সংখ্যাগরিষ্ট মানুষের বিশ্বাস ও রুচির প্রতিফলন ঘটে এমন একটি জাতীয় সংগীত গ্রহণ করার দাবী দীর্ঘদিন থেকেই বিভিন্ন মহল থেকে উচ্চারিত হয়ে আসছে। অথচ ইসলামী ব্যংক কর্তৃপক্ষ সংখ্যাগরিষ্ঠ মানুষের চিন্তা চেতনার উন্মেষ ঘটে না এমন খাতে অর্থ অনুদান দেয়া কতটুকু যৌক্তিক হয়েছে?
১৭ মার্চ ২০১৪ সকাল ০৯:৩৬
144054
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : Happy :Thinking Applause
193011
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৭
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ইসলামী ব্যাংকের টাকা দিয়ে জাতীয় সংগীত !! হায়রে দেশে কি টাকার এতই অভাব পড়ছে যে রাজাকারদের কাছ থেকে টাকা নিতে হবে।
১৭ মার্চ ২০১৪ সকাল ০৯:৫২
144057
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনে ঠিকই কইছেন রে ভাই! চরম সাম্প্রদায়িক কবি, যিনি পূর্ব বঙ্গের মানুষের শিক্ষা দিক্ষার বিরোধীতা করেছিলেন, বঙ্গভঙ্গ রদ করার জন্য যিনি উদ্দেশ্যমূলকভাবে গান রচনা করে পূর্ব বঙ্গের সাধারণ মানুষকে ধোকা দিয়ে অশিক্ষা কুশিক্ষায় নিমজ্জিত রাখার বদ মতলব এটেছিলেন- এমন একজন বর্ণবাদী কবির লেখা গানকে রক্ত সাগর দিয়ে অর্জিত বাংলাদেশের জাতীয় সংগীত করা যেমন অনুচিত তেমনি ইসলামী ব্যাংকের মত একটি কল্যাণমূখী জনহিতকর আর্থিক প্রতিষ্ঠানের এ ধরনের ফালতু কাজে অনুদান দেয়া মোটেও উচিত হয়নি। আসলেই কি দেশে কালো টাকার মালিক, কালো বিড়াল এবং কালো টাকার কি এতোই অভাব পড়েছে যে, ইসলামী ব্যাংকের মত একটি ভাল প্রতিষ্ঠানের টাকা ব্যয় করতে হবে!!
আপনারে এক্কান ধন্যবাদ দিবার চাই গ্যাঞ্জাম খানের ব্লগ পাতায় আগমনের জন্য। আবারো আগমনের অগ্রিম দাওয়াত দিলুম আপনাকে।
193012
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৯
ইবনে আহমাদ লিখেছেন : আপনার চেতনার সাথে একমত।কিন্তু ভাই হয়তো এদের কোন বিকল্প ছিলনা। অথবা পীঠ বাঁচাবার জন্য এমন তোহফা। আর শরীয়ত বলছেন - এগুলো অনেকটা কাগজের ব্যাপার। রাগ করলেন না তো।
১৭ মার্চ ২০১৪ সকাল ১০:০৬
144066
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভাই আমার কুনো চ্যতনা নেই। চ্যতনা সব শাহবাগে। বিকল্প অনেক ছিল। যদি তারা প্রকল্প হাতে নিত তবে বিকল্প চোখে ধরা দিত। যদি পীঠ বাচানোর জন্য এমন তোহফা দিতে হয় তবে ঈমান ও দেশ বাচানোর জন্য, দেশের গরীব মানুষের পেঠে দু'মোটো খাবার নিশ্চিত করণের জন্য কি ধরনের তোহফা দেওনের প্রয়োজন ছিল? শরীয়ত এসব কাগুজের ফেইস ভেলু কি স্বীকার করে না?
আমি রাগ করমু ক্যান? রাগ করলে আপনেরে ধন্যবাদ দিমু ক্যামনে?
193017
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৩
ইমরান ভাই লিখেছেন : হা হা হা হা হা ...হিকমা গ্যাঞ্জাম.. Tongue
১৭ মার্চ ২০১৪ সকাল ১০:৩৮
144073
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : প্রজারা সবাই পড়নের কাপড় চোপড় খুলে রাজাকে পাগল পাগল বলে অপবাদ দেয়ার কারণে রাজা এই অপবাদ থেকে রক্ষা পাওনের লিগ্যা নিজেও পড়নের কাপড় চোপড় খুইল্যা নাচা নাচি করতে শুরু করলেন। ইহাকেই বলা হয় রাজার তরফ থেকে হিকমাহ অবলম্বণ!!!
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:২০
144090
ইমরান ভাই লিখেছেন : সব যায়গায় হিকমা লাগাতে লাগাতে আমরা কখন যে ইহুদী নাসারা মুশরিকদের দলে চলে যাই তার হিকমা আমাদের ভিতরে নাই।
রসুল (সা) বলেছেন:

حُبُّ الْحَيَاةِ وَكَرَاهِيَةُ الْمَوْتِ

‘দুনিয়ার প্রতি ভালোবাসা এবং মৃত্যুকে অপছন্দ করা।’ (সুনানে আবু দাউদ ও মুসনাদে আহমদ, হাদিস হাসান)

আমরা এই দুনিয়ার প্রতি ভালোবাসার হিকমায় আছি।
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:৩৭
144317
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : জব্বর এক্কান খাটি কথা কইছেন রে ভাই! তয় খেয়াল রাইখেন খাটি বাতচিৎ বোলনেওয়ালে কো পেঠে নাই ভাত, থাকার নেই জায়গা, পড়নে নেই রেশমী কাপড়া।
১৮ মার্চ ২০১৪ সকাল ০৮:০১
144435
ইমরান ভাই লিখেছেন : খাটি কথা কওনের লোকের কোন কুলেই এই গুলা ছিলনা।
তবে খাটি কথা কওনের মতো মানুষের একমাত্র বন্ধু আল্লাহ। আর আল্লাহর চেয়ে ভালো বন্ধু হয়না।

গ্যাঞ্জাম লাগায়েন না Tongue Tongue
193019
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৯
সিটিজি৪বিডি লিখেছেন : ইসলামী এই টাকা আরো ভাল কাজে ব্যবহার করতে পারত।
১৭ মার্চ ২০১৪ সকাল ১০:৪১
144076
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ধুর মিয়া!! আপনেরে হক কথা কইছে কিডা? হেতিরা আছে হিকমাহ স্বপ্নদোষে বিভোর। আপনে আছেন হক কথায়। আপনে জানেন না হক বাতচিৎ করনেওলাগো ভাত নেই?
193032
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
ইবনে হাসেম লিখেছেন : ইসলামী ব্যাংক কর্তৃপক্ষের নিকট হয়তঃ এর কোন বিকল্প ছিল না। হয়তঃ তাদের সামনে দুটো পথ খোলা ছিল, হয় এটা কর আর না হয় তোমাদের মৃত্যুঘন্টার জন্য অপেক্ষা কর। লাখো কোটি মানুষের ভরসার ব্যাংক ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ মনে হয় ভেবেছেন বন্ধ হয়ে গেলে তো লাখো লোক বেকার ও হয়ে যাবে। তাই বিএনপির সাথে যেমন হিকমতের গাঁটছড়া, এটাও তেমনি একটি সিদ্ধান্ত। আল্লাহ আলিমুল গায়েব।
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৬
144211
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ১৯৯১ সাল থিক্যা শুধু হিকমাহ'র হাকিকত আর মারেফাত হুনতাছি। মাঝ পথে অল্প সময়ের জন্য এই হিকমাহ হঠাৎ হাইব্রিট ফল দিতে শুরু করেছিল। দেখতেও হাইব্রিট ফল-মূল বড়ই সুন্দর মনে হচ্ছিল। কিন্তু ভক্ষণের পরেই বুইঝবার হারছি হাইব্রিট ফল কত ফানসে!!! এই ফাসনে হওনের কারণে মানুষ গ্রহণ না করলেও হাইব্রিট চাষীদের বোধদয় হয়নি।
নিজস্ব সকীয়তা হারিয়ে পরগাছার মত অন্যের কাধে সাওয়ার হওনের মাজেজা এতোদিনেও বুঝে আসলো না হাইব্রিট চাষিদের। অথচ পরগাছা হয়ে নিজের কুনো লাভ করতে না পারলেও অক্টোপাসের মত চতুর্পাশ থেকে গিরে ধরে নিজে আক্রমণের লক্ষ্য বস্তু হয়ে নিঃশেষ হওনের মধ্যে নিশ্চয়ই সোজা জান্নাতের রাস্তার সন্ধান পাওয়া যেতে পারে?
বুইঝবার হারছি লাখো কোটি আদমির ভরসার ব্যাংকো। কিন্তু এসব 'ভরসার' সন্তানদের শুধু হা করে চেয়ে থেকে ছাগলের তৃতীয় নাম্বার বাচ্চার মত নাচলেই চলবে। মজা লুটবার অধিকার আছে শুধু শকুনদের।
বিএনপির সাথে গাটছড়া'র মধ্যেই যে আসল গ্যাঞ্জাম লুকিয়ে আছে হেই কথাডা রক্তদানকারী 'অনুসন্ধান' পার্টির ডোনারদের বুঝার তাওফীক হোক।
193070
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
শেখের পোলা লিখেছেন : আমাদের কাছে খারাপ লাগলেও উপর ওয়ালাই জানেন ভিতরের খবর৷
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৪
144216
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওপরওয়ালা কিন্তু সর্বাধুনিক সেটেলাইট (কোরআন ও সুন্নাহকে আকড়ে ধরা) দিয়ে সমস্ত খবরা খবর তার বান্দাদের কাছে প্রচার করছেন। কোন সসম্যায় পড়লে সরাসরি রিকানেক্ট দেয়া কোন ব্যাপারই ছিল না। ওপরওয়ালার যারা ষোল এজেন্ট বলে দাবী করছেন অথচ এজেন্ট হওনের সে যোগ্যাত অর্জনের কুনো চেষ্টা নেই।
উপরওয়ালার উপর সমস্ত দায়দায়িত্ব ছেড়ে দিয়ে খামোখা গ্যাঞ্জাম পাকানোর চেষ্টা করে লাভডা কি? ওপরওয়ালাতো দায়িত্ব তার এজেন্টের দিয়ে দিয়েছেন। গ্যাঞ্জাম তো এজেন্টের কাজকামে।
193116
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটা হইল অর্থমন্ত্রির সেই একশ কোটি টাকা চাঁদাবাজির অংশ। এটা সেচ্ছায় চাঁদা নয় বরং আইনের ফাঁক দিয়ে সরকারি চাঁদাবাজি। বরং সরকারেরই লজ্জা করা উচিত রাজাকার ব্যাংক থেকৈ জাতিয় সংগিত গাওয়ার চাঁদা নিয়ে।
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩১
144217
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : যারা চাঁদাবাজদের চাঁদা দিয়ে, নিয়মিত বখরা দিয়ে বেচে থাকার ইচ্ছা করছে তাদের বেচে থাইকবার কিই বা দরকার!! তাদের উচিত হবে অবৈধ চাদাবাজদের পাকড়াও করে শায়েস্তা করা। অথচ তারা করছে উল্টো চাদাবাজদেরই তোয়াজ!!! সরকার নামের আওয়ামী বর্গীদের লজ্জা থাকতে হবে ক্যান? লজ্জা কি আওমীদের ভুষণ? নির্লজ্জতা আর নাফরমানীই হলো তাদের একমাত্র ভুষণ!

আমি আশা করেছিলাম আপনি মূল বিষয়ের উপর মন্তব্য করবেন। রবিন্দ্রনাথের লিখিত গানটিকে জাতীয় সংগিত হিসেবে গ্রহন করার কোন যুক্তিকতা আছে? আশা করছি এ ব্যাপারে আপনি মন্তব্য/পোস্ট দিবেন।
১০
193187
১৬ মার্চ ২০১৪ রাত ০৯:৩৭
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।বলার কিছু নাই । এরই নাম পলিটিক্স ।
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৪
144219
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওয়ালাইকুম সালাম............... শেষ পর্যন্ত। আপনে ঠিকই কইছেন। হেরিই নাম পলিটিক্স। অহন আমাদের বুইঝতে হবে রাজনীতিতে পলিটিক্স ডুকছে, নাকি পলিটিক্সের ভিতর রাজনীতি ডুকছে। ধন্যবাদ গ্যাঞ্জাম খানের পাড়ায় বেড়াতে আসার জন্য।
১১
193211
১৬ মার্চ ২০১৪ রাত ১০:১২
বাংলার দামাল সন্তান লিখেছেন : ইসলামী ব্যাংকের টাকা দিয়ে জাতীয় সংগীত !! হায়রে দেশে কি টাকার এতই অভাব পড়ছে যে রাজাকারদের কাছ থেকে টাকা নিতে হবে।
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৫
144220
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : যে হান থেইক্যা মন্তব্য কাট পেস্ট কইরছেন সেহানে ফিরে যান। আপনের মুন্তব্যের জুবাব ওহানে দেওন হইছে।
১২
193270
১৭ মার্চ ২০১৪ রাত ১২:৩৬
বৃত্তের বাইরে লিখেছেন : গ্যাঞ্জাইম্মা পোস্ট Cool Rolling Eyes
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:৫৫
144102
আহমদ মুসা লিখেছেন : পোস্ট তো গ্যাঞ্জাম খানই দিয়েছে। নতুনভাবে গ্যাঞ্জাইম্মার পোস্ট বলে প্রচারণা চালানোর দরকার কি?
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৭
144221
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : গ্যাঞ্জাইম্মার পোস্ট না দিয়ে সাধাসিধে পোস্ট দিমু কিল্লাই? বৃত্তের বাইরে কি করেন? ভেতরে আইয়েন। যতসব গ্যাঞ্জাম পাকাইতে চান?
২০ মার্চ ২০১৪ রাত ০৯:০৯
145689
বৃত্তের বাইরে লিখেছেন : মাফ করবেন। দেশের অর্থনীতির চালিকা শক্তি হল ব্যাংকিং খাত। ব্যাংক ব্যবসার উদ্দেশ্য মুনাফা অর্জন। ব্যাংক ব্যবসা সীমাবদ্ধ হয়ে পড়লে মুনাফা অর্জন করবে কিভাবে? আমার তো মনে হয় বিভিন্ন ব্যাংককে আমানত ও ঋণ প্রদানের ক্ষেত্রে নির্দিষ্ট কোন গোষ্ঠী, শ্রেনী, দল কিংবা অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়।
১৩
193398
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:০৮
আবু আশফাক লিখেছেন : ইবনে আহমাদ লিখেছেন : আপনার চেতনার সাথে একমত।কিন্তু ভাই হয়তো এদের কোন বিকল্প ছিলনা। অথবা পীঠ বাঁচাবার জন্য এমন তোহফা। আর শরীয়ত বলছেন - এগুলো অনেকটা কাগজের ব্যাপার। রাগ করলেন না তো।
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৪
144228
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মামানীর মাইয়া কি আজ পানতা ভাত খাওয়ানি? পানতা ভাত না খেলে মাথা ঠিক থাকে না বুঝি? আহমদের পোলার কমেন্ট এহানে নকল কইরবার চান ক্যান? আপনে জানেন নকলবাজদের অহন পোয়া বারো অবস্থা!!! তারাড়াতি লাইন ধরেন বিসিএস একদম ফ্রি!!!!! আপনের মুন্তব্যের উত্তর আহমদের পোলাডার ওহানে দেওন হইছে। যান ওহানে ফেরত যান। যতসব গ্যাঞ্জাম। আমি কইয়া দিমুনে মামানীর মেয়েডারে আপনে যে এক্কান পাক্কা নকলবাজ?
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
144248
আবু আশফাক লিখেছেন : আমি যা লিখতে চাই সেটা যদি অন্যকারো মন্তব্যে পাই তাহলে সেটা নির্দ্ধিধায় কপি-পেস্ট করি; সেটা অবশ্যই কমেন্টকারীর নামসহ। তাই পান্তাভাত খাওয়া না খাওয়ার সাথে সম্পর্ক এতে আসে বলে মনে হয় না।
আপনার বুঝতে হবে- আমি আপনার পোস্ট পড়ার পাশাপাশি প্রত্যেকের মন্তব্যও পড়েছি। সুতরাং....................
ছোট মেয়ের বড় আপার ছোট বোনের বান্ধবীর বা.........প......।
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৬
144328
মাহমুদুর রহমান লিখেছেন : আপনারা আকার ইঙ্গিতে কি বুঝাতে চাইলেন আমরা তো কিছুই বুঝতে পারছি না।
১৮ মার্চ ২০১৪ সকাল ০৯:০৫
144451
আবু আশফাক লিখেছেন : এতো ব্যস্ত অইলেন ক্যান? আস্তে আস্তে বুঝবার পারবেন @ মাহমুদুর রহমান।
১৪
193591
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
সায়েম খান লিখেছেন : গত বিশ্বকাপ ক্রিকেটের আগে সরকার ইসলামী ব্যাংক নিজেদের নিয়ন্ত্রণে নিতে চেয়েছিল। সে সময় বিশ্বকাপ উপলক্ষে সৌন্দর্য্য বর্ধনের জন্য ইসলামী ব্যাংক প্রচুর অর্থ ব্যয় করার পর এটা নিয়ন্ত্রণের কোন উদ্যোগ নেয়া হয়নি। একারণেই সরকারের কাছাকাছি থাকার চেষ্টা করছে তারা।
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৩
144321
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : যদি আপনে নিজেকেই নিজে গরীবের সুন্দরী বৌ মনে করতে থাকেন তাইলে আশপাশের নারী খেকো লম্পট প্রতিবেশী আপনেরে কি পীর মনে করে মাথার উপ্রে তুলে নিবে? নাকি আদর করে বিচনায় নিয়ে যেতে চাইবে?
বাঘের বাচ্চাটা ছাগলের পালের সাথে থাকতে থাকতে নিজের সহজাত চরিত্রটাই আজ হারিয়ে ফেলাইছে রে ভাই! যার ফলে আজ ধুর্ত শিয়াল পন্ডিত পর্যন্ত বাঘের পশ্চাতে বাম্বু দেওনের খায়েশ করে।
১৮ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৯
144445
সায়েম খান লিখেছেন : ভাইজান কেমন ক্ষমতা গত ৫ বছর তো দেখলাম..।
১৫
193819
১৮ মার্চ ২০১৪ রাত ০৪:৪৫
আনিসুর রহমান লিখেছেন : Thanks for your post.I think we explain this from the story of Musa() and Hazrat Khijeer().
Why Khijeer() killed innocent boy?
Specially Why Khijeer() make a hole in the boat which owner helps him to cross the river?? If you understand that/know the answer then you must realize why Islimic Bank gave money to head of the Zalim Ruler.
১৮ মার্চ ২০১৪ দুপুর ০১:০২
144561
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কি কইলেন বুইঝবার পারলুম না। মুই আংরাজী একটু কম বুঝি। মুসা নবী আর খিজির নবী কাহিনী কোনায় পাওন যাইবো? আপনের কাছে রিপারেন্স খাকলে লিংকু দেন।
আপনারে এক্কান ধন্যবাদ দিলুম।
১৬
194148
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৭
আবদুস সবুর লিখেছেন : হাচা কথা কখনও বইলেন না, তাহলে হাজি শাবের মুখ খারাপ হয়ে যাবে . . . At Wits' End At Wits' End At Wits' End

পোষ্টের জন্য ধন্যবাদ। সত্য সবসময়ই সত্য, তা যত তিক্তই হোক না কেন Rose
১৯ মার্চ ২০১৪ রাত ১১:০৯
145375
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনেরে এক্কান ধন্যবাদ দিলুম। "সদা সত্য কথা বলিবে" প্রবাদ বাক্যটি অহন কুনো কেতাবেও পাওন যায় না। এক সময় এই নীতি বোলচালটি হগলের জুবানে জুবানে উনা যেত। জুবান থেইক্যা ডিলিট হইছে মেলা সময় আগে। অহন কেতাবেও খুইঝ্যা পাওন যায় না।
অহন বেবাক মাইনষে তালিম হাসিল করে "মিথ্যা মানুষরে সফলতার শিখড়ে তুইল্যা দেয়, আর সত্য কওনের অপরাধে মুজরিম হইয়া ফাসির রশিতে লঠকিতে হয়।"
১৭
195480
২০ মার্চ ২০১৪ রাত ১০:০৬
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : হক কথা কইলে সবাই গ্যাঞ্জাম খুজে বেড়ায়- এটাই হচ্ছে আসল সমস্যা।
২০ মার্চ ২০১৪ রাত ১১:৫০
145742
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম! হাচা কথা কইয়েন না! ধন্যবাদ।
২১ মার্চ ২০১৪ সকাল ০৯:২০
145825
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : স্যার হাচা কথা এক জায়গায় কয়ছি, কয়েকজনের চুলকানি সৃষ্টি হয়ে গেছে...আপনার কমেন্ট পাইছি
২১ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৭
145840
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : স্যার কইলেন নাকি চোর কইলেন কিছুই তো বুইজবার পারলুমনে। গ্যাঞ্জাম খানরে চোর(স্যার) কয় কিডা!!!
২১ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৩
145912
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আপনি চোর হবেন ক্যান? ভালা কথা কইলে তো গ্যাঞ্জাম লাগবেই....সো আপনি স্যার
১৮
195607
২১ মার্চ ২০১৪ রাত ০৪:০১
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই মনে করেন আপনার কাছে ছাত্রলীগ যুবলীগের ৫/৬ জন ক্যাডার এসে ৫০ হাজার টাকার চাদা দাবী করলো। না দিলে আপনার ব্যবসা সহ আপনি ফুটুস। তখন আপনি কি করবেন ? আমাদের মন্ত্রীরা কিন্তু এর চেয়েও ভয়ংকর।
২২ মার্চ ২০১৪ সকাল ০৯:৪০
146149
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভা্ই, আপনেতো দেহি পাটি গণিতের এক্কান ভারচুয়াল কিলাশ শুরু কইরা দিলেন!
বিল্লি কো পেহলে রাত মে মার ডালনা চাহিয়ে। প্রথম রাত্রেই বিড়ালডার গলা টিপে দেওন উচিত আছিল। কিন্তু হেতেরা প্রথম রাইত্রে থেকেই বিড়ালডারে মাছ আর শুটকি দিয়ে জামা্ঈ আদর করেছে। অহন সেই বিলাইডা ব্যঘ্রর মত আচরণ কইরবার চাহে। সাঈদী হুজুরডারে জুডিশিয়াল হত্যার আদেশ দানের তাৎকনিক পতিক্রিয়ায় তামাম মুল্লকডারে এক হপ্তার জন্য অচল করেদিছিল। এই সুযোগে অনেক আদমী জান্নাতুল ফেরদাউসের নগদ টিকট সংগ্রহ করিল। আরেকডা হপ্তাহ এভাবে অচল না রাখার কুপরামর্শ কারা দিছিল? তহন যদি বড়জোর এক্কান হপ্তাহ চ্যতনাতে পেট্রোল দেওন যাইতো তাইলে কি পরবর্তী ম্যাসাকারগুলানরে দেশবাসীর দেইখবার দূর্ভাগ্য হইতো? হেফাজতের উপর মেসাকার, সাতক্ষীরায় ধ্বংসলীলা, নির্বাচনের সময় মেসাকার, গুম, খুন, গুপ্ত হত্যা, কেরোশিন ফায়ার, জঙ্গী নির্মূলের নাটক ইত্যাদি মানবতাবিরোধী কুকামগুলা করণের সুযোগ কি পাইতো?
আইজ দিলো তিন কোটি টাহা, কাইল দিতে অইবো তিনের সাথে শুন্য যোগ করে, পরশু দিতে অইবো আপনের সুন্দরী মাইয়াডারে, তরশু দিতে অইবো পশ্চাতের নরম মাংশডারে (স্যরি ভাই একডু অশ্লিল শব্দ ব্যবহার করে ফেলাইছি।)
এসব চাহিদাবাজ কুলাঙ্গারদের চাওনের কুনো শেষ নেই। কারণ হেতেরা নিজেরাই সন্দেহ করে যে কুনো মুহুর্তে গনেশ উল্টে যাইবার পারে। তাই নগত যেখান থিইক্যা যাহা হাসিল করণ যায় তাহাই লাভ। পেলেইনের টিকেট হেতেরগো পকেটে সব সময় থাকে। তাছাড়া হাম্বা বাচুরগো লিগ্যা সীমান্তে কাটাঁ তারের বেড়া নেই। আছে লাল গালিছা।
১৯
196610
২৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৮
সায়িদ মাহমুদ লিখেছেন : এ্য ভাই? গ্যাঞ্জাম লাগচ্ছেন কেল্লা? আমার শুনার বাংলা তিনি কি তোমায় অভালবাসেন? Happy হি : হি ?
২৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৫
146703
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনের "শুনার" বাংলা? ওহহো হের লিগ্যা তো কই বাংগালী এতো লাদে ক্যান? যত্র তত্র চ্যাতনা চ্যাতাইতে গিয়া চ্যাতনাবাজদের পিচনের রাস্তা দিয়া বোমি করণের হাকিকত বু্ঝা গেল। ভাইজান শুনার বাংলার কাহানী অনেক শুইনলেন। এবার সোনার বাংলাডারে একবার দেখার চেষ্টা কইরেন। কি কাহিল অবস্থাটাই কইরা ফেলাইছে চ্যাতনাবাজরা!!!
২০
197050
২৪ মার্চ ২০১৪ দুপুর ০২:২৩
সায়িদ মাহমুদ লিখেছেন : হিHappy হিHappy ”সোনার” বাংলা নয়, হাসিনার বাংলা হইলো ”শুনার” বাংলা। খালি হেতেরা যা কয় তাই হুনবেন, হিHappy হিHappy হিHappy
২৪ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৪
147127
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হুম!
২১
200733
৩১ মার্চ ২০১৪ দুপুর ০১:০৯
খুঁজে পিরি স্বাধীনতা লিখেছেন : গ্যাঞ্জাম ভাই আল্লাহের ফজলে তো তারা ইসলামী ব্যাংকের টাকা ফেরত দিয়েছে! এটা আল্লাহর হুকুম! অবৈধ কাজ থেকে রক্ষা করা হইছে বৈধ টাকাকে!
৩১ মার্চ ২০১৪ দুপুর ০২:২২
150476
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : তাই নাকি? কখন কিভাবে ফিরত দিলো? মুই তো হুইনলাম লা।
এবার ইসলামী ব্যাংকের অনুদানটা টেবিলের উপ্রে থেকে মাশোহারা গ্রহণের কারণে সবার নজরে পড়ে গেলা বিধায় হয়তো ফিরত দিবার পারে।
মাগার যে সব চান্দাঁবাজী টেবিলের নিচে থিইক্যা গ্রহণ করা হচ্ছে হেইগুলানরে বোমি করণের সময় কখন অইবো?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File